JanaBD.ComLoginSign Up

[টুকিটাকি টিপস] বাড়ির সৌন্দর্য বাড়াতে পর্দার ভূমিকা!

Tags:
686 days ago # 1
Noyon khan Tuner
বাড়ির সৌন্দর্য বাড়াতে দরজা-জানালার পর্দা বেশ বড় ভূমিকা পালন করে। বাড়ির ভিতরের রঙের সাথে সামঞ্জস্য রেখে পর্দার রং কেমন হবে, কী রঙের পর্দা ভালো মানাবে, কেমন ডিজাইন বা কাপড় ভালো হয়। পর্দা নিয়ে অনেকেরই জল্পনার শেষ নেই। আসুন জেনে নেই একটি পর্দা কেমন করে পুরো বাড়ির সৌন্দর্য পাল্টে দিতে পারে।


কেমন ধরনের পর্দা হবে
পর্দা যে সবসময় কাপড়ের হবে তা কিন্তু নয়, আপনি যদি একটু ভিন্নতা আনতে চান, তা হলে কাপড়ের বদলে ব্যবহার করতে পারেন বাঁশ বা বেতের চিক, ভার্টিক্যাল ব্লাইন্ড, পাটি বা মাদুর, পাট বা পুঁতির তৈরি দড়ি এমনকি শাড়িও। পর্দা কেনার আগে প্রথমেই ভাবতে হবে আপনার ঘরের রঙের ব্যাপারে, তারপরই আসে আপনার বাড়ির আকার-আয়তন, দেয়াল ও মেঝের রঙ, আসবাবের রঙ ও আকার-আকৃতি।

এই বিষয়গুলো মাথায় রেখে আপনার নির্ধারণ করতে হবে কোন ঘরে কোন ধরনের পর্দা দেবেন বা কী রঙের পর্দা এবং তার ডিজাইনইবা কেমন হবে। হাজার রঙের কাপড়ের মাঝে আপনার পছন্দমতো জানালার মাপ অনুযায়ী গজ হিসেবেও কাপড় কিনে নিতে পারেন।

আপনার আসবাব যদি হয় একটু গাঢ় রঙের, যেমন- মেহগনি বা গাঢ় খয়েরি অথবা রড আয়রন বা পেটা লোহার, তবে এ ধরনের পর্দা বেশ মানানসই হবে। আজকাল বিভিন্ন ধরনের ভার্টিকাল ব্লাইন্ড পাওয়া যায়। যা পর্দা হিসেবে বাড়িতে অহরহ ব্যবহার হচ্ছে। বসার ঘর বা খাবারের ঘরে দেয়ালের বদলে যদি থাকে কাঁচের পার্টিশন, সে ক্ষেত্রে ভার্টিকাল ব্লাইন্ড ব্যবহার করতে পারেন। আজকাল দরজায় পর্দা ব্যবহার করা হয় না, তবে কোনো কমন প্লেসের দরজা, রান্নাঘরের দরজায় পার্টিশন হিসেবে পাট বা পুঁতি ব্যবহার করতে পারেন।


পর্দার রং কেমন হবে
বাড়ির সদস্যদের পছন্দ অনুযায়ী একেক ঘরে একেক রঙের পর্দা লাগাতে পারেন বা পুরো ঘরে একই রঙের পর্দা লাগাতে পারেন। আপনার মেঝে যদি হয় কাঠের বা কাঠ রঙের তবে সেক্ষেত্রে হাল্কা বা হাল্কা প্রিন্টের পর্দা হলে ভালো হয়, তা না হলে ঘরটা দেখতে ছোট লাগবে।

শোবার ঘরে দিতে পারেন হালকা নীল, হালকা সবুজ, বেগুনি, বিজ কিংবা গোলাপি রঙের পর্দা। ড্রইংরুমে ব্যবহার করতে পারেন কমলা, লাল, নীল, চকলেট, বাদামি বিজ রঙের পর্দা। শিশুর ঘরে তার পছন্দের কার্টুন, রূপকথা বা সৌরজগতের কাহিনীনির্ভর পর্দা দিতে পারেন। খাওয়ের ঘরে একটু মোটা ও গাঢ় রঙের পর্দা দেয়াই ভালো, যেহেতু সেখানে লোক সমাগম বেশি থাকে। আজকাল বাথরুমের জানালায়ও পর্দা থাকে, এ ক্ষেত্রে ভার্টিকাল ব্লাইন্ড দিতে পারেন অথবা পর্দা দিলে হাল্কা রঙের নেটের পর্দা দেয়াই শ্রেয়।


পর্দার ডিজাইন কেমন হবে
আজকাল গাঢ় রং কিংবা ভারি জমকালো পর্দার তুলনায় হালকা রং বা কাপড়ের পর্দার চল বেশি। দোকানে বিভিন্ন ডিজাইনের পর্দা পাওয়া যায়। পর্দা হতে পারে আপনার জানালার সমান লম্বা কিংবা মেঝে পর্যন্ত। আপনার পছন্দ ও সুবিধামতো পর্দা বানিয়ে নিতে পারেন এর পেছনে হুক বা রেলে ঢুকিয়ে টানানোর ব্যবস্থায়।

প্লিট নিয়ে অথবা প্লিট ছাড়া সমান করে পর্দা তৈরি করতে পারেন। রেলের সঙ্গে বোতাম দিয়েও পর্দা লাগানোর ব্যবস্থা দেখা যায়। আবার ডিজাইন হিসেবে দুটো পর্দা একসঙ্গে ব্যবহার করতে পারেন। আজকাল বিভিন্ন রকমের পর্দার রেল পাওয়া যায়।

ওপরের দিক দিয়ে ডিজাইন করা, দুই পাশে ডিজাইন করা, রড আয়রন, স্টিল, বাঁশ ও কাঠের তৈরি হতে পারে। কাঠ বা রড আয়রনে চাইলে আপনি অর্ডার দিয়ে বিভিন্ন ডিজাইন করিয়ে নিতে পারেন। পর্দা বেঁধে রাখার অনেক কিছু পাওয়া যায়। পাট, পুঁতির তৈরি দড়ি কিংবা ফিতা, শুকনো ফুল, শামুকের মালা কিংবা দেয়ালের সঙ্গে হুক লাগিয়ে বেঁধে রাখতে পারেন।


পর্দার যত্ন কিভাবে নেয়া যায়
যারা অনেক বছর একই পর্দা ব্যবহার করার ইচ্ছে রাখে, তাদের খরচ একটু বেশি হলেও টেকসই কাপড়ের পর্দা কেনা উচিত। বাংলাদেশে আবহাওয়া শুষ্ক এর ওপর ধুলাবালির ঝামেলা। এ অবস্থায় হালকা রঙের পর্দা খুব তাড়াতাড়ি ময়লা হয়ে যায়। আবার ধুলোতে রঙটা নষ্ট হয়ে যায়। তাই পর্দার কাপড় এমন হওয়া উচিত, যাতে ময়লা বসে না এবং সহজেই ময়লামুক্ত করা যায়।
Like . Unlike Total Vote 107
Score 6.4 Out of 10


Recent Posts আরও দেখুন
একাধিক পদে দি সিটি ব্যাংক লিমিটেডে নিয়োগএকাধিক পদে দি সিটি ব্যাংক লিমিটেডে নিয়োগ
ওয়ানডের পর টি-টোয়েন্টিতেও শীর্ষ বোলার রশীদওয়ানডের পর টি-টোয়েন্টিতেও শীর্ষ বোলার রশীদ
আইসিসিকে পাত্তাই দিলো না ভারতআইসিসিকে পাত্তাই দিলো না ভারত
৫৪ বছরের শ্রীদেবীর জীবনের যত কালো অধ্যায়৫৪ বছরের শ্রীদেবীর জীবনের যত কালো অধ্যায়
শাকিব ভাই আমাকে স্নেহ করেন : নিরবশাকিব ভাই আমাকে স্নেহ করেন : নিরব
টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ের শীর্ষস্থান হারালেন সাকিবটি-টোয়েন্টি র‌্যাংকিংয়ের শীর্ষস্থান হারালেন সাকিব
রাজস্থানের অধিনায়ক স্টিভেন স্মিথরাজস্থানের অধিনায়ক স্টিভেন স্মিথ
যমুনা ব্যাংকে নিয়োগযমুনা ব্যাংকে নিয়োগ