JanaBD.ComLoginSign Up

[টুকিটাকি টিপস] মরিচা তোলার সহজ উপায়

Tags:
680 days ago # 1
Mizu Tuner
প্রতিদিনের কাজে ব্যবহার হয় মেটালের জিনিসপত্র। ব্যস্ততা বা সামান্য অবহেলায় তাতে মরিচাও ধরে খুব। শখের জিনিসে মরিচা পড়ে গেলে আর ব্যবহার করতে ইচ্ছা করে না। শেষ পর্যন্ত তা ফেলে দেয়া ছাড়া কোনো উপায় থাকে না।

তাই অনেক সময় ভেবেই বসেন মেটালের জিনিসপত্র ব্যবহার ছেড়ে দেবেন। কিন্তু মেটালের কাজ তো অন্য কিছু দিয়ে সম্ভব নয়। তাই টাকা দিয়ে কেনা জিনিসপত্র ব্যবহার বাদ না দিয়ে দূর করুন মরিচা পড়া। ঘরে বসেই খুব সহজেই জিনিসপত্রের মরিচার যন্ত্রণা দূর করে দিতে পারেন।

- লবণের ক্ষয়কারক এবং লেবুর অ্যাসিডিক উপাদান খুব সহজে মরিচা দূর করার ক্ষমতা রাখে। ২ থেকে ৩ টেবিল চামচ লবণের সঙ্গে পরিমাণমতো লেবুর রস মিশিয়ে পেস্টের মতো তৈরি করে নিন। এরপর এই মিশ্রণটি দিয়ে মরিচা পড়া অংশে লাগিয়ে রাখুন। দুই থেকে তিন ঘণ্টা পর ঘষে তুলে নিন। এই পদ্ধতিতে রান্নাঘরের ব্যবহার্য জিনিপত্র ও দৈনন্দিন জীবনের অন্যান্য মেটালের তৈরি জিনিস থেকে মরিচা তুলতে খুবই সাহায্যকারী।

- পানির সঙ্গে বেকিং সোডা মিশিয়ে ঘন পেস্টের মতো তৈরি করে নিন। এরপর এই পেস্ট মরিচার উপরে লাগিয়ে রাখুন কিছুক্ষণ। একটু ভেজা থাকতেই ঘষে তুলে ফেলুন। খুব সহজেই মরিচা চলে যাবে। গাড়ির পার্টস, যন্ত্রপাতি বা অন্যান্য জিনিসপত্র থেকে মরিচা তুলতে এই পদ্ধতি খুবই ভালো।

- আলুর অক্সালিক অ্যাসিড মরিচা তুলতে সহায়তা করে। আলু মোটা স্লাইস করে কেটে এর উপরে লবণ ছড়িয়ে নিয়ে তা দিয়ে মরিচা পড়া অংশ ঘষে নিন। দেখবেন খুব ভালো করেই মরিচা দূর হয়ে যাচ্ছে।

- মরিচা দূর করার খুব ভালো উপাদান হচ্ছে ভিনেগার। মরিচা পড়া জিনিসগুলো ভিনেগারে ডুবিয়ে রাখুন। কিছুক্ষণ পরে একটি কাপড় দিয়ে পরিষ্কার করে নিন। দেখবেন খুব সহজেই মরিচা উঠে যাচ্ছে।
Like . Unlike Total Vote 103
Score 7.1 Out of 10


Recent Posts আরও দেখুন
মেসির অপেক্ষার অবসানমেসির অপেক্ষার অবসান
কবর দেয়ার পর এগারো দিন পর্যন্ত জীবিতকবর দেয়ার পর এগারো দিন পর্যন্ত জীবিত
চুলের যত্নে সর্ষের তেলচুলের যত্নে সর্ষের তেল
বাণী-বচন : ২১ ফেব্রুয়ারি, ২০১৮বাণী-বচন : ২১ ফেব্রুয়ারি, ২০১৮
পাঁচ তারকা হোটেল ছেড়ে কুঁড়েঘরে শহিদ-শ্রদ্ধা!পাঁচ তারকা হোটেল ছেড়ে কুঁড়েঘরে শহিদ-শ্রদ্ধা!
ওয়ানডেতে সর্বোচ্চ ক্যাচ নেওয়া ১০ ক্রিকেটারওয়ানডেতে সর্বোচ্চ ক্যাচ নেওয়া ১০ ক্রিকেটার
সপরিবারে দাওয়াত আছেসপরিবারে দাওয়াত আছে
ডিরেক্ট সেলস এক্সিকিউটিভ নিচ্ছে আইএফআইসি ব্যাংকডিরেক্ট সেলস এক্সিকিউটিভ নিচ্ছে আইএফআইসি ব্যাংক