JanaBD.ComLoginSign Up

কোলেস্টেরল কমাবে যেসব খাবার

সাস্থ্যকথা/হেলথ-টিপস 4th Jun 2016 at 9:48am 214
কোলেস্টেরল কমাবে যেসব খাবার

উচ্চতর কোলেস্টেরলের মাত্রাটা সাধারণত নির্ভর করে প্রকৃতির ভিন্নতার উপর। খাবারের কারণে কিংবা অতিরিক্ত পানীয় পানেও শরীরে কোলেস্টেরলের মাত্রা বেড়ে যেতে পারে। এটি কোন রোগ না হলেও বিভিন্ন রোগ সৃষ্টির জন্য দায়ী। কাজেই যারা উচ্চ কোলেস্টেরল সমস্যায় ভুগছেন তারা নিজেদের স্বাস্থ্য সুরক্ষায় সতর্ক হোন। এ সময় তারা এমন কিছু খাবার গ্রহণ করুন যাতে তাদের উচ্চ কোলেস্টেরলের মাত্রা প্রাকৃতিকভাবেই কমে আসে।

★ জেনে নিন প্রাকৃতিকভাবে কোলেস্টেরল কমাবে যেসব খাবার....

কমলার রস শুধু সুস্বাদু নয়, স্বাস্থ্যকরও
শরীরের কোলেস্টেরলের মাত্রা কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে এই ফলটি। দিনের শুরুতে একটি কমলা খেলে কোলেস্টেরল কমাতে তা ম্যাজিকের মতো কাজ করে।

ভেষজ চাও অনেক উপকারী
যদি মনে করেন আপনার শরীরে কোলেস্টেরলের মাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি তাহলে ভেষজ চা পান করুন। এতে উপকার পাবেন। তবে ভেষজ চা তৈরির সময় মরিচ এবং আদা মেশানো উচিত। চাইলে এর সঙ্গে একটু মধুও মেশাতে পারেন। এতেও কোলেস্টেরল কমবে।

আদা একটি কার্যকারী মাধ্যম
শরীরে কোলেস্টেরলের মাত্রা কমাতে প্রাকৃতিকভাবেই ভূমিকা রাখে আদা। এটি বিভিন্ন ধরনের রোগ প্রতিরোধ করে শরীরের বিভিন্ন অংশে সহজে রক্তে চলাচলে সাহায্য করে।

ক্রোমিয়াম একটি কার্যকরী খনিজ
এটি শরীরে কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। একইসঙ্গে ক্রোমিয়াম শরীরে শর্করার পরিমাণকে নিয়ন্ত্রণে রাখে। কাজেই কোলেস্টেরল কমাতে নিয়মিত ক্রোমিয়াম জাতীয় ওষুধ খান কিংবা ডায়েটে ক্রোমিয়াম সমৃদ্ধ খাবার রাখার চেষ্টা করুন।

কোলেস্টেরল কমাবে আঙ্গুর
প্রাকৃতিক উপায়ে শরীরে কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে আঙ্গুর। আবার ত্বকের জন্য আঙ্গুরের তৈরি যে কোন প্রসাধনী ব্যবহারেও কোলেস্টেরল কমে।

ওটমিলও উপকারী
এই খাবারটিতে প্রচুর পরিমাণে দ্রবণীয় আঁশ রয়েছে যা রক্তের কোলেস্টেরল কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ওটমিল ছাড়াও দ্রবণীয় আঁশ সমৃদ্ধ অন্য যে কোন খাবার খেলেও এর মাত্রা কমে যায়।

সুস্বাস্থ্যের চাবিকাঠি ব্যায়াম
শরীরে কোলেস্টেরলের মাত্রা কমাতে ব্যায়ামের বিকল্প নেই। তাই স্বাস্থ্য সুরক্ষায় সতেজ বায়ুতে জগিং করার চেষ্টা করুন। চাইলে অন্য ব্যায়ামও করতে পারেন।

সীমিত খাবার খান
দিনে দুইবার খাবার গ্রহণের পরিবর্তে কয়েকবার খান। আর খাওয়ার সময় অবশ্যই অল্প করে খাওয়ার চেষ্টা করুন। তাহলে প্রাকৃতিক উপায়েই আপনার শরীরে কোলেস্টেরলের মাত্রা কমবে।

Googleplus Pint
Like - Dislike Votes 6 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)