JanaBD.ComLoginSign Up

মুসলিম বলেই আমাকে বাদ দেয়া হয়েছে: বেনজেমা

ফুটবল দুনিয়া 4th Jun 2016 at 9:28pm 900
মুসলিম বলেই আমাকে বাদ দেয়া হয়েছে: বেনজেমা

শুধুমাত্র মুসলিম বলেই ফ্রান্সের ইউরো দল থেকে বাদ দেয়া হয়েছে করিম বেনজেমা ও বেন আরফাকে।

গণমাধ্যমে দেয়া সাক্ষাতকারে এমন অভিযোগ করেছেন রিয়াল মাদ্রিদ তারকা বেনজেমা। মুসলিম বলেই প্রতিনিয়ত বৈষম্যের শিকার হচ্ছেন বলেও জানিয়েছেন তিনি।

এদিকে, ফরাসি মিডফিল্ডার পল পগবাকে দলে ভেড়াতে রেকর্ড পরিমাণ অর্থের প্রস্তাব দিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড।

১০ জুন ফ্রান্সে শুরু হচ্ছে ইউরোপের ফুটবলের শ্রেষ্ঠত্বের আসর ইউরো। নিজেদের মাটিতে ইউরো অথচ, সে আসরে দর্শক হয়েই থাকতে হবে করিম বেনজেমা ও হাতেম বেন আরফাকে।

দিদিয়ের দেশমের ২৩ জনের দলে ঠাই হয়নি এ দুজনের। বেনজেমাকে না নেয়ার পেছনে কোচের যুক্তি ছিল সতীর্থ ম্যাথিউ ভালবুয়েনাকে ব্লাকমেইল করার অপরাধে বাদ পড়েছেন এই রিয়াল মাদ্রিদ তারকা।

কিন্তু বেন আরফাকে বাদ দেয়ার পেছনে কোন গ্রহণযোগ্য যুক্তি দেখাতে পারেনি কোচ। দল ঘোষণার পর থেকেই, এ নিয়ে সমালোচনা চলছে ফ্রান্সের গণমাধ্যমগুলোত। এবার সে বিতর্কে আরো ঘি ঢেলে দিলেন বেনজেমা নিজেই।

ফ্রান্সের একটি গণমাধ্যমে দেয়া সাক্ষাতকারে বেনজেমা জানিয়েছেন শুধুমাত্র মুসলিম বলেই ফ্রান্স জাতীয় দল থেকে বাদ দেয়া হয়েছে তাদের।

গত বছর ফরাসি ম্যাগাজিন শার্লী অবদোতে হামলার পর থেকেই বিপাকে আছেন দেশটির মুসলমানরা। এরপর বিচ্ছিন্ন কিছু ঘটনার পর, সব জায়গায় কোণঠাসা হয়ে আছেন তারা। আর এরই খেসারত দিতে হচ্ছে বেনজেমা ও আরফাকে। মুসলিম বলেই দলের ভেতর তাদের প্রতিনিয়ত বৈষম্যের শিকার হতে হচ্ছে।

সদ্য সমাপ্ত ইংলিশ প্রিমিয়ার লিগে শিরোপা জিতে এরইমধ্যে রূপকথা রচনা করেছে লিস্টার সিটি। ইপিএলে ম্যানচেস্টার সিটি, চেলসি, ইউনাইটেডের আধিপত্য ভেঙ্গে নিজেদের নতুন পরাশক্তি হিসেবে চিনিয়েছে রানিয়েরির দল। নতুন মৌসুমেও সে ধারাবাহিকতা ধরে রাখতে চায় ফক্সেসরা।

এ মৌসুমে নিজেদের ঘর আরো শক্তিশালী করতে হ্যানোভার গোলরক্ষক রন রবার্ট জিলারকে দলে ভিড়িয়েছে লিস্টার। ২৭ বছর বয়সী এ গোলরক্ষকের সঙ্গে আগামী চার বছরের জন্য চুক্তি করেছে লিস্টার।

ফরাসি মিডফিল্ডার পল পগবাকে দলে ভেড়াতে উঠে পরে লেগেছে ম্যানচেস্টার ইউনাইটেড ও বার্সেলোনা। ফরাসি পাওয়ার হাউসকে দলে নিতে ব্রিটিশ রেকর্ড ৬০ মিলিয়ন পাউন্ড দিতেও প্রস্তুত আছে রেড ডেভিলরা। এর আগে ২০১১ থেকে ১২ সাল পর্যন্ত ম্যানচেস্টার ইউনাইটেডে খেলেছেন পগবা। পরে জুভেন্তাসে যোগ দেন ২৩ বছর বয়সী এই তারকা।

জুভেন্তাসের হয়ে ১২৪ ম্যাচে ২৮টি গোল করেছেন এই মিডফিল্ডার। ইতালিয়ান জায়ান্টদের হয়ে পগবার দারুণ পারফরমেন্সেই এবার তাকে নিতে যুদ্ধ শুরু হয়ে গেছে বার্সা ও ম্যান ইউর মাঝে।

হাতেম বেন আরফার বাবা কামেল বেন আরফা ১৯৭৩ সালে তিউনিশিয়া থেকে ফ্রান্সে চলে আসেন এবং সেখানে স্থায়ী বসবাস শুরু করেন। প্যারিসে মুসলিম পরিবারে জন্ম নেয়া হাতেম ফ্রান্সের সাড়া জাগানো ফুটবলারদের একজন।

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 8 - Rating 7.5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)