JanaBD.ComLoginSign Up

নিজেকে প্রতিদিন বলুন ১০ কথা!

লাইফ স্টাইল 6th Jun 2016 at 12:57am 659
নিজেকে প্রতিদিন বলুন ১০ কথা!

ক্যারিয়ার কিংবা ব্যক্তিগত নানা জটিলতায় এখন জীবনযাপন আগের তুলনায় অনেক জটিল। আর এ জটিলতায় প্রতিদিনই আমরা ভুলে যাই নিজের সত্যিকার সত্তাকে। কিন্তু নিজের সম্পর্কে ইতিবাচক কিছু কথা প্রতিদিন স্মরণ করে নিলে জীবনযাপনে আসতে পারে ইতিবাচক পরিবর্তন। এ লেখায় দেয়া হলো তেমন কয়েকটি কথা

১.আমি দয়ালু হব
আপনার সব সময় যে সবার চেয়ে স্মার্ট হতে হবে, এমন কোনো কথা নেই। তার বদলে যখনই সম্ভব হবে দয়ালু হতে হবে। আপনি যখন অন্যদের প্রতি দয়ালু হয়ে উঠবেন তখন অন্যরাও আপনার প্রতি বহুগুণ দয়ালু হয়ে উঠবে।

২.কখনোই অতিরিক্ত ব্যস্ত হব না
সফল ব্যক্তিরা কখনোই অতিরিক্ত ব্যস্ত থাকেন না। তারা সর্বদা নিজের কাজকে গুছিয়ে রাখেন এবং নিজের সহকর্মী, বন্ধু ও পরিবারকে যথাযথভাবে সময় দেন।

৩.যা বলতে চাই তা পরিষ্কার করে বলব
অনেকেই মনে যে কথা থাকে বাস্তবে তা প্রকাশ করেন না। এ কারণে বহু মানুষের সঙ্গে সঠিকভাবে যোগাযোগে সমস্যা হয় এবং সম্পর্কে জটিলতা তৈরি হয়। কিন্তু যদি যা বলতে চাই তা পরিষ্কার করে বলি তাহলে এ জটিলতা এড়ানো যায়।

৪.আমি অদম্য ও ধৈর্যশীল
সাফল্যের জন্য দীর্ঘদিন কঠোর পরিশ্রম করতে হবে। এক্ষেত্রে ধৈর্য ধরে দীর্ঘদিন চেষ্টা করে যেতে হয়। এক্ষেত্রে দমে গেলে কখনোই সাফল্য পাওয়া যায় না।

৫. আমি সব সময় শিক্ষার্থী
জীবনের সব পর্যায়েই শিক্ষার গুরুত্ব রয়েছে। তাই আপনি যে পর্যায়েই থাকুন না কেন, সব সময় শিক্ষা গ্রহণে আগ্রহী থাকতে হবে।

৬. অন্যের ওপর খবরদারি করব না
আপনি যদি অন্যকে পরামর্শ দিতে গিয়ে বাড়াবাড়ি করে ফেলেন তাহলে সংযত হোন। আপনার বন্ধুত্বপূর্ণ পরামর্শ যদি খবরদারিতে পরিণত হয় তাহলে তা ত্যাগ করুন।

৭.অন্যের সমালোচনা করব না
সমালোচনা যদি প্রয়োজনীয় হয়ে পড়ে তাহলে ভিন্ন কথা। কিন্তু অপ্রয়োজনে সমালোচনা করলে তা অন্যের সঙ্গে সম্পর্ক নষ্ট করে।

৮.আমি ভুলকে সাদরে গ্রহণ করব
জীবনে চলার পথে ভুল হতেই পারে। কিন্তু এ ভুলগুলো থেকে শিক্ষা নিয়ে তারপর সামনে এগিয়ে যাওয়া জীবনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়।

৯.যে প্রতিশ্রুতি রাখতে পারব না, তা করব না
প্রতিশ্রুতি দেয়ার চেয়ে রক্ষা করা কঠিন। আমরা অনেকেই এমন সব প্রতিশ্রুতি করি, যা পরবর্তীতে রক্ষা করতে পারি না। এ ধরনের প্রতিশ্রুতি অন্যের বিশ্বাস নষ্ট করে। তাই যে প্রতিশ্রুতি রাখতে পারব না তা কখনোই দেব না।

১০.আমার চরিত্রই আমাকে প্রকাশ করবে
প্রত্যেকেরই নিজের চরিত্র রক্ষা করা অত্যন্ত কঠিন। আপনি যদি নিজের চরিত্র ঠিক রাখেন তাহলে অন্যরাই আপনার গুণগান গাইবে এবং আপনার বিষয়ে তথ্য জানাবে। তাই চরিত্র ঠিক রাখার বিষয়টি মনে রাখা উচিত।

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 3 - Rating 6.7 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)