JanaBD.ComLoginSign Up

রোজায় ত্বক সুস্থ রাখুন সহজ ১১টি কৌশলে

রূপচর্চা/বিউটি-টিপস 6th Jun 2016 at 6:04pm 443
রোজায় ত্বক সুস্থ রাখুন সহজ ১১টি কৌশলে

রোজা চলে এল বলে। অনেকে মনে করেন রোজা ত্বক রুক্ষ, শুষ্ক প্রাণহীন করে তোলে। কিন্তু ত্বকের জন্য বেশ উপকারি, এটি ত্বকের একজিমা ও সোরিয়াসিস দূর করে ত্বককে উন্নত করতে সাহায্য করে- এমনটি বলেন Kaya Skin Clinic এর ডার্মাটোলজিস্ট Dr Mohammad Dallah। তবে সারাদিন না খেয়ে থাকার কারণে পানির অভাবে ত্বক কিছুটা রুক্ষ মলিন দেখায়। কিছু কৌশলে এই রোজায় ত্বককে সতেজ সজীব রাখা সম্ভব।

★ আসুন জেনে নেওয়া যাক কৌশলগুলো.....

১। রোজায় ডায়েট বেশ গুরুত্বপূর্ণ। এইসময় তৈলাক্ত এবং ঝালযুক্ত খাবার খাওয়া থেকে বিরত থাকুন। তৈলাক্ত খাবার ত্বকে ব্রণ সৃষ্টি করে।

২। ইফতারে প্রচুর পরিমাণে ফল এবং সবজি রাখুন। ফল ত্বকের পুষ্টি যুগিয়ে ত্বকের মলিনতা দূর করে দেয়।

৩। কন্ডিশনারযুক্ত ক্লিনজার ব্যবহার করুন। এটি ত্বক শুষ্ক না করে মেকআপ এবং ময়লা দূর করে দেয়।

৪। ভিটামিন সি সমৃদ্ধ ক্রিম ব্যবহার করুন।

৫। আপনি যদি নিয়মিত ব্যায়াম করে থাকেন তাহলে রোজার সময়টি ব্যায়াম করা থেকে বিরত থাকুন। ব্যায়াম আপনার শক্তি ক্ষয় করে দূর্বল করে দেবে।

৬। অতিরিক্ত ঠান্ডা এবং সফট ড্রিংক্স খাওয়া থেকে বিরত থাকুন। ঠান্ডা পানি এবং সফট ড্রিংক্স হজমে সমস্যা করে থাকে। রোজা ভাঙ্গুন সাধারণ পানি পান করে।

৭। অতিরিক্ত লবণ এবং লবণাক্ত খাবার খাওয়া থেকে বিরত থাকুন। লবণ এবং লবণাক্ত খাবার শরীরে পানির চাহিদা বৃদ্ধি করে পানির তৃষ্ণা বাড়িয়ে দেয়।

৮। রোজার সময় স্ক্রাব কম করুন। রোজায় শরীর ডিহাইড্রেটেড হয়ে থাকে, এইসময় স্ক্রাব ত্বককে আরও মলিন এবং রুক্ষ করে দেয়।

৯। এইসময় ত্বক ময়েশ্চারাইজ করা প্রয়োজন হয়। দিনে দুই থেকে তিনবার হাত-পায়ে ময়েশ্চারাইজিং লোশন এবং ক্রিম ব্যবহার করুন। মুখ কয়েকবার ঠান্ডা পানি দিয়ে ধোয়ার অভ্যাস করুন।

১০। দ্রুত ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে টোনার হিসেবে গোলাপ জল ব্যবহার করতে পারেন। মুখ এবং ঘাড়ে দিনে ৩-৪ বার গোলাপ জল ব্যবহার করুন। এটি ত্বকের কালো দাগ দূর করে, রক্ত চলাচল বৃদ্ধি করে ত্বকে সতেজতা বৃদ্ধি করে। ত্বকে তাৎক্ষনিক উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে।

১১। এইসময় প্রচুর পানি পান করা উচিত। পানি শরীর হাইড্রেটেড করার পাশাপাশি খাবার খাওয়ার আগ্রহ কমিয়ে দেয়। পানির স্বাদ বৃদ্ধির জন্য এতে এলাচ, বেসিল পাতা যোগ করতে পারেন।

Googleplus Pint
Like - Dislike Votes 3 - Rating 6.7 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)