JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ফ্রিতে ব্রাউজ করুন আমাদের সাইট :) Search করুন , "জানাবিডি ডট কম" পেয়ে যাবেন ।

৫ উপায়ে ভয়কে জয় করুন

লাইফ স্টাইল 6th Jun 2016 at 7:35pm 363
৫ উপায়ে ভয়কে জয় করুন

অনেকেই নানা কারণে ভয় পান। তবে এ ভয় পাওয়াই শেষ কথা নয়। ভয় দূর করার রয়েছে কার্যকর উপায়। এ লেখায় তুলে ধরা হলো তেমন পাঁচটি উপায়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

১. ভয়ের কারণ অনুসন্ধান করুন

ভয় মানুষের জীবনের অত্যন্ত সাধারণ একটি ঘটনা। তবে আপনার কোনো একটি বিষয়ে ভয় হলে সে ভয়ের কারণ অনুসন্ধান করুন। সব ভয় নিশ্চয়ই আপনার আতঙ্ক তৈরি করে না। এক্ষেত্রে যে ভয়টি আপনার জন্য বিপজ্জনক সেটি অন্য ভয়ের সঙ্গে কি কারণে আলাদা তা অনুসন্ধান করুন। ভয় দূর করার জন্য আপনাকে ভয়টি সম্পর্কে বিস্তারিত জানতে হবে।

২. ভয়কে গ্রহণ করুন

জীবনে কোনো কোনো বিষয়ে ভয় পাওয়া অস্বাভাবিক নয়। এটি কোনো বিপদ সম্পর্কে আপনাকে সতর্ক হতে সহায়তা করে। হিংস্র কোনো প্রাণী দেখলে স্বভাবতই আমাদের ভয় লাগে। কারণ প্রাণীটি আমাদের ক্ষতি করতে পারে। এ বিষয়টি গ্রহণ করে নেওয়াই ভালো।

৩. মজার বিষয় নয়

অন্য কেউ যদি আপনার ভয় নিয়ে উপহাস করে তাহলে তা গ্রহণ করবেন না। কারণ এতে পরিস্থিতির আরও অবনতি হতে পারে। ভয় কোনো মজার বিষয় নয়। এক্ষেত্রে তাদের নম্র কিন্তু আত্মবিশ্বাসের সঙ্গে বিষয়টি জানিয়ে দিন যে, আপনি তা পছন্দ করছেন না।

৪. সবার সঙ্গে আলোচনা নয়

সবাই বিশেষজ্ঞ নয়। তাই ভয়ের বিষয়টি আপনি যদি সবাইকে জানিয়ে দেন তাহলে তাতে হিতে বিপরীত হতে পারে। আপনার কোনো একটি কাজ করতে ভয় লাগে, বিষয়টি সবাইকে জানিয়ে উপহাসের পাত্র হওয়ার প্রয়োজন নেই। বিষয়টি আপনি নিজের মাঝে রেখে সঠিক উপায়ে তা সমাধানের চেষ্টা করুন।

৫. ধীরে ধীরে এগিয়ে যান

ভয় দূর করার জন্য ধীরে ধীরে এগিয়ে যান। ধরুন আপনার রাস্তায় বাইক চালাতে ভয় লাগে। এক্ষেত্রে প্রথমে বাড়ির ভেতরে কিংবা মাঠে চেষ্টা করুন। এরপর ধীরে ধীরে ছোট রাস্তায় চালিয়ে অভ্যাস করুন। এরপর ক্রমে বড় রাস্তায় চালানো শুরু করুন। এক্ষেত্রে একবারে ভয় দূর করার চেষ্টা করা বোকামি। নির্দিষ্ট পরিকল্পনা অনুযায়ী ধীরে ধীরে ভয় দূর করুন।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 6 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)