JanaBD.ComLoginSign Up

বিতর্ক ম্যাচে মেক্সিকোর জয়!

ফুটবল দুনিয়া 7th Jun 2016 at 9:02am 198
বিতর্ক ম্যাচে মেক্সিকোর জয়!

উরুগুয়েকে ৩-১ গোলে হারিয়ে কোপা আমেরিকা ফুটবলে শুভসূচনা করেছে অন্যতম মেক্সিকো। সোমবার সকালে যুক্তরাষ্ট্রের গ্লেনডেলে অনুষ্ঠিত ‘সি’ গ্রুপের ম্যাচটি উত্তেজনা ছড়ালেও এর পরতে পরতে ছিল বিতর্কে ভরা।

গ্রুপের আরেক ম্যাচে দশজনের জ্যামাইকাকে ১-০ গোলে হারিয়েছে ভেনিজুয়েলা।

কোপা আমেরিকায় সর্বাধিক ১৫ বারের চ্যাম্পিয়ন উরুগুয়ে। এবারও দলটির অভিন্ন লক্ষ্য। কিন্তু শুরুটা মোটেও ভাল হলো না অস্কার তাবারেজের দলের। চোটের কারণে খেলতে পারেননি দলের অন্যতম সেরা তারকা লুইস সুয়ারেজ। ম্যাচের শুরু থেকেই ভাগ্য বিমুখ ছিল উরুগুয়ের জন্য! ম্যাচের আগে তাদের ভুল জাতীয় সঙ্গীত বাজানো হয় এই কি ছিলো তাদের বাধা ।

ম্যাচের শুরুতে আত্মঘাতী গোলে পিছিয়েও পড়ে। দ্বিতীয়ার্ধে সমতা ফেরালেও শেষ পাঁচ মিনিটে দুই গোল হজম করে হার হয় উরুগুয়ে। ফলে দুর্দান্ত শুরু করা মেক্সিকানরা যে শিরোপা ছাড়া অন্য কিছু ভাবছে তারা না সেটি প্রমাণ হয়ে।

বার্সিলোনার জার্সি গায়ে দারুণ এক মৌসুম কাটিয়ে শেষ মুহূর্তে ইনজুরির কবলে পড়েন সুয়ারেজ। আর চোটের কারণে খেলতে পারলেন না উরুগুয়ের হয়ে কোপার প্রথম ম্যাচ। ম্যাচের ৮৪ মিনিট পর্যন্ত ১-১ গোলে সমতা থাকার পর শেষ পাঁচ মিনিটেই বাজিমাত করেছে মেক্সিকো।

৮৫ মিনিটে দুর্দান্ত এক শটে গোল করেন মেক্সিকোর অধিনায়ক রাফায়েল মারকুয়েজ। আর ম্যাচের অতিরিক্ত সময়ে (৯২ মিনিট) উরুগুয়ের জালে আরেকবার বল জড়ান মিগুয়েল হেরেরা। শেষ মুহূর্তের দুই গোলে নাটকীয় জয় পেলেও ম্যাচের প্রায় পুরোটা সময়ই উরুগুয়েকে চাপের মুখে রেখেছিল মেক্সিকো। শুরুতে উরুগুয়ের রক্ষণভাগের দুর্বলতায় এগিয়ে যায় তারা।

ম্যাচের চতুর্থ মিনিটে আত্মঘাতী গোল করেন উরুগুয়ের ডিফেন্ডার আলভারো পেরেইরা। প্রথমার্ধ শেষ হওয়ার আগমুহূর্তে উরুগুয়ে আরও বিপদে পড়ে। দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন মিডফিল্ডার মাতিয়াস ভেকিনো।

বিরতির পর ৭৩ মিনিটে মেক্সিকোও পরিণত হয় ১০ জনের দলে। দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন দলটির ডিফেন্ডার আন্দ্রেস গুয়ারডাডো। ফলে দু’দলই পরিণত হয় ১০ জনের দলে। মেক্সিকোর একজন কমে যাওয়ার পরের মিনিটেই সমতা ফেরায় উরুগুয়ে। ৭৪ মিনিটে হেড থেকে গোল করেন অধিনায়ক দিয়াগো গডিন। এ সময় অনেকেই হয়ত মনে করেছিলেন হয়ত ম্যাচটি অমীমাংসিতভাবে শেষ হতে চলে।

কিন্তু শেষ দিকে দুই গোল করে নাটকীয় জয় নিয়ে মাঠ ছাড়ে মেক্সিকানরা। শুরুটা ভালভাবে করতে না পারলেও শিষ্যদের পারফরম্যান্সে সন্তুষ্টি প্রকাশ করেছেন উরুগুয়ের কোচ অস্কার তাবারেজ। ম্যাচ শেষে তিনি বলেন, আমরা যেভাবে খেলায় ফিরে এসেছি আর সবাই যে রকম সাহসিকতার সঙ্গে খেলেছে, তাতে আমি গর্বিত।

গ্রুপের আরেক ম্যাচে ১৫ মিনিটে জোসেফ মার্টিনেজের একমাত্র গোলে ভেনিজুয়েলা ১-০ গোলে হারায় জ্যামাইকাকে। মেক্সিকো-উরুগুয়ে ম্যাচ শুরুর আগে যথারীতি বাজানো হচ্ছিল জাতীয় সঙ্গীত।

ফুটবলার-সমর্থকরা প্রস্তুতি নিচ্ছিলেন জাতীয় সঙ্গীতের সঙ্গে গলা মেলানোর জন্য। কিন্তু উরুগুয়ের জাতীয় সঙ্গীত বাজানোর সময় অবাক হতে হয় সবাইকে। উরুগুয়ে না, বাজানো হচ্ছিল চিলির জাতীয় সঙ্গীত! কী হচ্ছে কিছু বুঝতে না পেরে চোখমুখ শক্ত করে দাঁড়িয়ে ছিলেন উরুগুয়ের ফুটবলাররা। দলের তারকা ফুটবলার লুইস সুয়ারেজ ডাগআউটে দাঁড়িয়ে যেন বিশ্বাসই করতে পারছিলেন না ব্যাপারটা।

আয়োজকদের পক্ষ থেকে অবশ্য পরে ক্ষমা প্রার্থনা করা হয়েছে উরুগুয়ের ফুটবলার-সমর্থকদের কাছে। এক বিবৃতিতে বলা হয়েছে, আমরা ভুলবশত ম্যাচ শুরুর আগে ভুল জাতীয় সঙ্গীত বাজিয়েছি। উরুগুয়ের ফুটবল ফেডারেশন, জাতীয় দল ও সমর্থকদের কাছে আমরা ক্ষমা প্রার্থনা করছি।

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 10 - Rating 6 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)