JanaBD.ComLoginSign Up

একটা রোজা বেশি রাখতে হবে প্রধানমন্ত্রীকে!

দেশের খবর 7th Jun 2016 at 9:11am 543
একটা রোজা বেশি রাখতে হবে প্রধানমন্ত্রীকে!

এবার পবিত্র রমজানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে একটা রোজা বেশি রাখতে হবে। সৌদি আরবে পাঁচদিনের রাষ্ট্রীয় সফরে গেছেন তিনি। জেদ্দা থেকে মদিনায় পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সেখানে মসজিদে নববীতে তারাবি নামাজ আদায় করবেন তিনি। প্রিয় মহানবী হজরত মোহাম্মদ (সা.) এর রওজা মোবারক জিয়ারত করবেন তিনি।

সোমবার স্থানীয় সময় সকাল ১১টার পর একটি বিশেষ ফ্লাইটে মদিনায় পৌঁছেন প্রধানমন্ত্রী। এসময় বিমানবন্দরে তাকে স্বাগত জানান স্থানীয় গভর্নর। বিমানবন্দর ত্যাগ করে মসজিদে নববীর অদূরে হোটেল হিলটনে অবস্থান করছেন প্রধানমন্ত্রী।

মদিনায় গিয়ে মসজিদে নববীতে জোহরের নামাজ পড়েন তিনি। দিনের অন্যান্য ওয়াক্তের নামাজ ও তারাবির নামাজও সেখানে আদায় করবেন তিনি। রাতে হযরত মুহাম্মদ (সা.) এর রওজা মোবারক জিয়ারত করবেন তিনি।

৬ জুন সোমবার থেকে পবিত্র রমজান মাস শুরু হয়েছে সৌদিতে। এ কারণে সোমবার থেকে রোজা রাখবেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে ৭ জুন মঙ্গলবার। মঙ্গলবার বাংলাদেশে রমজান শুরু হতে হবে। এদিন বাংলাদেশিদের প্রথম রোজা হলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য এটি দ্বিতীয় রোজা।

সে অনুযায়ী ২৯ দিনে রমজান মাস হলে প্রধানমন্ত্রীকে থাকতে হবে ৩০ রোজা। ৩০ দিনে রমজান মাস হলে প্রধানমন্ত্রীর রাখতে হবে ৩১ রোজা। ধর্মীয় নিয়ম অনুযায়ী, যখন যেখানে থাকবেন সেখানকার স্থানীয় সময় অনুযায়ী ধর্ম পালন করতে হবে।

সৌদি আরব সফরে গিয়ে প্রধানমন্ত্রী পবিত্র ওমরাহ পালন করেন।

এ প্রসঙ্গে ইসলামী চিন্তাবিদদের অভিমত, কেউ দেশের বাইরে থেকে রোজা রাখা শুরু করে দেশে ফিরলে তাকে দেশের সময় অনুসারে সবগুলো রোজা রাখতে হবে।

যেহেতু সৌদি আরবে আমাদের দেশের একদিন আগে রোজা শুরু হয় সেহেতু কেউ সৌদি আরবে রোজা শুরু করে দেশে ফিরলে দেশের হিসাব মত সবগুলো রোজা রাখতে হবে তাকে।

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 8 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)