JanaBD.ComLoginSign Up

অস্কারের অজানা কথা!

জানা অজানা 8th Jun 2016 at 3:26pm 357
অস্কারের অজানা কথা!

অস্কার বা অ্যাকাডেমি অ্যাওয়ার্ড মূলত সোনালি রঙের একটি মূর্তি, যা একজন চলচ্চিত্র শিল্পী কিংবা চলচ্চিত্র সংশ্লিষ্ট ব্যক্তিকে এনে দিতে পারে সর্বোচ্চ সাফল্যের। তাই অস্কার নিয়ে সবার এত মাতামাতি

১. সত্যিকারের অস্কারের উচ্চতা ৫ ফুট ১১ ইঞ্চি। আসল ঘটনাটা হলো, ১৯২৮ সালে ইমিরিও ফার্নান্দেজ নামের একজন মডেল অস্কারের জন্য নগ্ন হয়ে পোজ দেন, উচ্চতা ছিল ৫ ফুট ১১ ইঞ্চি।

২.‘অ্যাকাডেমি অ্যাওয়ার্ড অব মেরিট’ হলো অস্কারের অফিসিয়াল নাম। যদিও বিশ্ব চলচ্চিত্রের এই পুরস্কারটি অস্কার নামেই অধিক পরিচিত। মজার বিষয় হলো, অস্কার পুরস্কারটি চালু হওয়ার প্রথম দশক পর্যন্ত অফিসিয়াল নামেই পরিচিত ছিল।

৩. অস্কারে প্রদত্ত ক্রেস্টের উচ্চতায় সাড়ে ১৩ ইঞ্চি এবং ওজনে সাড়ে ৮ পাউন্ড। যা আকারে অনেকটা বারবি পুতুলের মতো।

৪. আপনি শত চেষ্টা করেও অস্কারের ক্রেস্টটি ভাঙতে পারবেন না। কারণ এটি সোনার প্রলেপ দেয়া বিশেষ ধরনের ধাতু দিয়ে তৈরি। আপনি ইচ্ছা করলে দাঁত দিয়ে কামড়ে দিতে পারবেন কিন্তু ভাঙতে পারবেন না।

৫. অস্কারের ক্রেস্টের গায়ে একজন ক্রুসেডার খোলা তরবারি হাতে দাঁড়িয়ে আছে। এখানে পাঁচটি বিষয় লক্ষণীয়, যা দ্বারা অভিনেতা, অভিনেত্রী, পরিচালক, প্রযোজক, টেকনিশিয়ান এবং ছবির কাহিনীকারকে বোঝায়।

৬. অস্কার পুরস্কার চালুর প্রথম দিকে ক্রেস্টটি সোনায় মোড়ানো ব্রোঞ্জ দিয়ে তৈরি করা হতো। কিন্তু কয়েক বছরের মধ্যে এই উপাদানের ধারাবাহিক পরিবর্তন ঘটতে শুরু করে। এর মধ্যে রয়েছে ব্রিটানিয়া, অ্যালয়, কপার নিকেল সিলভার, সর্বশেষ ২৪ ক্যারটের সোনা।

৭. দ্বিতীয় বিশ্ব যুদ্ধের পর বিভিন্ন ধাতুর সংকট তৈরি হয়। ফলে টানা তিন বছর রঙের প্লাস্টার দিয়ে ক্রেস্টটি তৈরি করা হয়।

৮. ২০০০ সালে অস্কার পুরস্কার প্রদানের কিছুদিন আগে, বন্দর থেকে ৫৫টি ক্রেস্ট চুরি হয়ে যায়। যদিও এক সপ্তাহের মধ্যে আবারো তৈরি করা হয়। এই ঘটনার পর থেকে ক্রেস্টগুলো যুক্তরাষ্ট্রের বিশেষ বিমানে করে পরিবহন করা হয়।

৯. এস ওনার্স কর্তৃপক্ষ প্রতিটি প্লেটেই মনোনয়নপ্রাপ্তদের নাম খোদাই করে থাকে। তাই ভোট শুরু হওয়ার পূর্বে কারো পক্ষেই পুরস্কারপ্রাপ্তদের নাম জানা সম্ভব হয় না।

১০. অস্কারের জন্য প্রতিটি ক্রেস্ট তৈরি করতে পুরো একদিন সময় লাগে।

১১. মেরিল স্ট্রিপ, কেট উইন্সলেট এবং সুসান সারান্দন এর মতো অভিনেত্রীরা তাদের প্রসাধনকক্ষে অস্কার পুরস্কারটি সংরক্ষণ করে থাকেন।

১২. চলচ্চিত্রপ্রেমীদের কাছে অস্কার স্বপ্ন হলেও, অনেকে এই পুরস্কারটি প্রত্যাখ্যান করে থাকেন। এ রকম একজন মারলন ব্র্যান্ডো, ‘দ্য গড ফাদার’ ছবিটির জন্য এই পুরস্কার লাভ করলেও তা প্রত্যাখ্যান করেন।

১৩. অস্কারে ক্রেস্ট তৈরির ব্যয় এখনো খুব গোপন একটা বিষয়। তবে ক্রেস্টগুলোর পরিবহন ব্যয় ২০ হাজার ডলার বলে প্রচার রয়েছে।

১৫. ওয়াল্ট ডিজনি তার কাজের জন্য মোট ২৬ বার অস্কার পুরস্কার পায়।

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)