JanaBD.ComLoginSign Up

পেঁয়াজ-কাঁচা মরিচের দামে আগুন!

অর্থনীতি খবর 8th Jun 2016 at 3:29pm 588
পেঁয়াজ-কাঁচা মরিচের দামে আগুন!

রমজান এলেই বেড়ে যায় বেশিরভাগ নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম। রমজানের সময়ে বেশি চাহিদার তালিকায় থাকে পেঁয়াজ, রসুন, বেগুন, কাঁচামরিচ, চিনি, ছোলা, ডাল, খেঁজুরের দাম গত এক মাসে কয়েক দফায় বেড়েছে।

উপায়হীন সাধারণ জনগণ নিত্য প্রয়োজনীয় এসব পণ্য চড়া দামেই কিনছে।

রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, কাঁচা মরিচ ১৮০ থেকে ২০০ টাকা এবং বেগুনের কেজি প্রতি বিক্রি হচ্ছে ১০০ থেকে ১২০ টাকা। অথচ সপ্তাহ খানেক আগেও কাঁচা মরিচের কেজি ছিল ৪০ থেকে ৪৫ টাকা। আর বেগুনের কেজি ছিল ৩০ থেকে ৩৫ টাকা।

বাজারে দেশি পেঁয়াজ আকারভেদে ৫ থেকে ১০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৪২ থেকে ৫০ টাকা আর ভারতীয় পেঁয়াজ ২৮ থেকে ৩৫ টাকা। তবে চীনা রসুন ২১০-২২০ টাকা এবং দেশি রসুন ১৩০-১৫০ টাকা দরে। যা এক মাস আগেও ছিল যথাক্রমে ৯০ এবং ১৯০ টাকা।

রমজানে বেশি চাহিদা থাকা খেসারি ডালের দামও কেজিতে ১৫ থেকে ২০ টাকা বেড়ে ৭৫ থেকে ৮০ টাকায় বিক্রি হচ্ছে। অথচ আন্তর্জাতিক বাজারে মসুর ডালের কেজি ৬৮ টাকা হলেও দেশের বাজারে আমদানি করা মসুর ডাল বিক্রি হচ্ছে ১০০ থেকে ১২০ টাকা। আর দেশি মসুর ডাল ১৪০ থেকে ১৫০ টাকা।

দাম বেড়েছে খেজুরেরও। প্রতি কেজি খেঁজুর এক মাস আগে ছিল ১০০ থেকে ১৫০ টাকা। এখন তা বিক্রি হচ্ছে ১৮০ থেকে ৩৫০ টাকা।

ইফতারে ছোলা থাকা চাই। আর এই সুযোগে রমজানে আসতেই ছোলার দাম বাড়িয়ে দিয়েছেন ব্যবসায়ীরা।

বাজারে এখন প্রতি কেজি ছোলা মানভেদে বিক্রি হচ্ছে ৯০ টাকা, ১০০ টাকা ও ১০৫ টাকা। এক মাস আগেও যা ছিল যথাক্রমে ৭৮ থেকে ৮০ টাকা ও ৬০ থেকে ৬৫ টাকা।

অন্যান্য পণ্যের মতো দাম বেড়েছে শসা, গাজর, টমেটো ও ধনেপাতারও। কেজিতে ২০ টাকা বেড়ে শসা, গাজর ও টমেটো এখন বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫০ টাকা। গত সপ্তাহে ১০০ গ্রাম ধনেপাতা ১০ টাকার স্থলে এখন বিক্রি হচ্ছে ৩০ টাকায়।

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 22 - Rating 6.4 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)