JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ফ্রিতে ব্রাউজ করুন আমাদের সাইট :) Search করুন , "জানাবিডি ডট কম" পেয়ে যাবেন ।

ঘরে বসেই দূর করে ফেলুন হজমের সমস্যা

সাস্থ্যকথা/হেলথ-টিপস 8th Jun 2016 at 5:27pm 227
ঘরে বসেই দূর করে ফেলুন হজমের সমস্যা

শুরু হয়ে গেল পবিত্র মাহে রমজান। সারাদিন না খেয়ে সন্ধ্যায় ইফতার, কিছুক্ষণ পর রাতের খাবার এবং ভোর রাতে সেহেরী; খুবই কম সময়ে কয়েক দাপ খাবারের সময়সূচী।

শুরু হয়ে গেল পবিত্র মাহে রমজান। সারাদিন না খেয়ে সন্ধ্যায় ইফতার, কিছুক্ষণ পর রাতের খাবার এবং ভোর রাতে সেহেরী; খুবই কম সময়ে কয়েক দাপ খাবারের সময়সূচী। এই অল্প সময় অর্থাৎ মাত্র ৯ ঘণ্টায় ৩ বার খাবার খাওয়া নিয়ে কারো কোন অভিযোগ না থাকলেও রয়েছে হজম না হওয়ার চিন্তা। বদ হজম, হজমে সমস্যা ইত্যাদি সমস্যা লেগেই থাকে। এই সমস্যার একটা প্রভাব পড়ে রোজার উপরও। তাই, অনেকেই ডাক্তারের শরণাপন্ন হচ্ছেন আবার কেউবা চুপচাপ সহ্যে যাচ্ছেন। যারা চুপচাপ সহ্যে যাচ্ছেন তাদের জন্য বলছি, চুপচাপ না সহ্য করে ঘরোয়া পরিবেশেই সমাধান করুন আপনার হজমের সমস্যা। একটি ঘরোয়া উপায় রয়েছে, যেগুলো মেনে চললে হজমের সমস্যা অনেকটাই কমানো যায়।

এতে লাগবে আদা, মধু ও লেবু। আদা হজম ভালো করতে কাজ করে। মধু ও লেবুর মধ্যে রয়েছে প্রদাহরোধী ও অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান। এগুলো হজমের প্রক্রিয়াকে উদ্দীপ্ত করে। জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের স্বাস্থ্য বিভাগে জানানো হয়েছে এই প্রণালির কথা।

উপাদান হিসেবে যা যা লাগবেঃ

(১)পাতলা তিন থেকে চার টুকরো আদা

(২)এক কাপ পানি

(৩)দুই চা চামচ লেবুর রস

(৪)দুই থেকে তিন চা চামচ মধু

যে প্রণালিতে করবেনঃ গরম পানিতে আদা টুকরোগুলো নিন। একে পাঁচ থেকে সাত মিনিট ফুটান। চুলা থেকে নামিয়ে মধু ও লেবুর রস দিন এবং তা ঠান্ডা হলে পান করুন। এই প্রণালি হজম ভালো করতে সাহায্য করবে। তবে বেশি আদা দেওয়া যাবে না। এতে পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে। পাশাপাশি যদি শরীরে জটিল কোনো সমস্যা থাকে, তবে চিকিৎসকের পরামর্শ নিয়ে খাবারটি গ্রহণ করুন।

Googleplus Pint
Like - Dislike Votes 6 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)