JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ফ্রিতে ব্রাউজ করুন আমাদের সাইট :) Search করুন , "জানাবিডি ডট কম" পেয়ে যাবেন ।

রোজা উপলক্ষে প্রবাসীসহ ৩৬২ কয়েদিকে মুক্তি দিয়েছে সৌদি!

আন্তর্জাতিক 8th Jun 2016 at 6:09pm 213
রোজা উপলক্ষে প্রবাসীসহ ৩৬২ কয়েদিকে মুক্তি দিয়েছে সৌদি!

রমজান মাসের প্রথম দিনে প্রবাসীসহ ৩৬২ কয়েদিকে মুক্তি দিয়েছে সৌদি আরব সরকার।

রাজকীয় ক্ষমার যোগ্য বলে বিবেচিত হওয়ায় গত সোমবার এসব বন্দিদের মুক্তির ঘোষণা দেন বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ।

ক্ষমাপ্রার্থীদের আবেদন বিবেচনার জন্য তদারক কমিটি, কারাগার বিভাগ, পাসপোর্ট পুলিশ এবং সংশ্লিষ্ট সরকারি সংস্থার সমন্বয়ে গঠিত বিশেষ কমিটি গঠিত হয়েছিল।

তাদের সুপারিশ অনুযায়ী, প্রবাসীসহ ৩৬২ বন্দিকে মুক্তি দিয়েছে সৌদি সরকার।

সম্প্রতি সৌদি গেজেটের এক প্রতিবেদনে জানানো হয়েছে, পবিত্র রমজান মাসের শুরুতে রাজকীয় ক্ষমা পাওয়া কয়েদির মধ্যে ১৫৬ জন আসির কারাগারে, ৩২ জন আল-বাহা কারাগারে, ২২ জন নাজরান কারাগারে, ৩৭ জন মাহায়িল আসির কারাগারে এবং ২২ জন কুনফুদাহ কারাগারে বন্দি ছিলেন।

মক্কা কারাগার থেকে ৬২ জন কয়েদিকে মুক্তি দিয়েছে সরকার। এছাড়া আল-মান্দাক, বেলজুরাশি, আল-মিকওয়াহ এবং ক্বালওয়া কারাগার থেকেও বেশ কয়েকজন কয়েদি মুক্তি পেয়েছেন। তবে ক্ষমা পাওয়া মোট ৩৬২ কয়েদির মধ্যে কতজন প্রবাসী কয়েদি রয়েছে- সে বিষয়ে কিছু জানানো হয়নি।

রমজান উপলক্ষে প্রথম দফায় ক্ষমা পাওয়া ব্যক্তির মধ্যে কোন দেশের কতজন কয়েদি রয়েছেন- তাও উল্লেখ করা হয়নি সৌদি গেজেটের প্রতিবেদনে।

আসির কারাগারের মহাপরিচালক ব্রিগেডিয়ার মোবারক বিন মুহায়া আল-সিলাইস বলেন, এবার পবিত্র রমজান উপলক্ষে প্রথম দফায় রাজকীয় ক্ষমা পাওয়া কয়েদিদের অধিকাংশই আসির কারাগারে বন্দি ছিলেন। এই কারাগারের ১৫৬ জন বন্দিকে মুক্তির ঘোষণা দিয়েছে সরকার।

নাজরান কারাগারের পরিচালক কর্নেল মোহাম্মদ বিন ইয়াহিয়া আল-সিমাইলি বলেন, রোজার প্রথমদিনে এই কারাগারে বন্দি থাকা ২২ জন কয়েদিকে মুক্তির ঘোষণা দিয়েছে সরকার। এদের মধ্যে ১৮ জনই বিদেশি কয়েদি।

এই প্রতিবেদনে আরও জানানো হয়েছে, মাহায়িল আসির কারাগার থেকে মুক্তি পাওয়া ৩৭ জন কয়েদির মধ্যে ১৫ জনই ভিনদেশি নাগরিক। মক্কা কারাগার থেকে মুক্তি পাওয়া ৬২ জনের মধ্যেও বেশ কয়েকজন বিদেশি নাগরিক রয়েছেন।

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 6 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)