JanaBD.ComLoginSign Up

তাইওয়ানে বন্ড ছাড়লো অ্যাপল

বিবিধ টেক 9th Jun 2016 at 5:26am 214
তাইওয়ানে বন্ড ছাড়লো অ্যাপল

মার্কিন প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল প্রথমবারের মতো তাইওয়ানে বন্ড ইসু করেছে। এই বন্ডের মাধ্যমে একশ’ কোটি ডলার সংগ্রহ করার লক্ষ্য নির্ধারণ করেছে প্রতিষ্ঠানটি।
রয়টার্স জানিয়েছে, এই বাজারে যেসকল বড় বৈশ্বিক প্রতিষ্ঠান প্রবেশ করেছে, তারা কয়েকশ’ কোটি ডলারের বন্ড বিক্রি করেছে। এবার এই তালিকায় নাম লিখিয়েছে অ্যাপলও।

তাইওয়ানের বন্ড বাজারে অর্থের পরিমাণ প্রচুর এবং সঙ্গে আছে দীর্ঘমেয়াদী বন্ড ক্রেতারা। ‘ব্লু-চিপ’ বা উচ্চমানের পণ্য নির্মাতা বহুজাতিক প্রতিষ্ঠানগুলো এই দ্বীপে নিয়মিতই ডলার বন্ড ছেড়ে থাকে।

তাইওয়ানের শেয়ার বাজার তাইপেই এক্সচেঞ্জ-এর তথ্যানুসারে, ২০১৫ সালের ডিসেম্বর মাসে মার্কিন চিপ নির্মাতা প্রতিষ্ঠান ইনটেল ৯১ কোটি ৫০ লাখ ডলারের বন্ড ইসু করে। এই বন্ডটি ৪.৭ শতাংশ হারে ৩০ বছরের জন্য ছাড়া হয়েছিল।

মুনাফা লোভী বিনিয়োগকারীরা তাইওয়ানকে বন্ড-স্বর্গ বানিয়ে রেখেছে বলে জানিয়েছে রয়টার্স। গণমাধ্যমে তথ্য প্রচার করায় অনুমতি না পাওয়া তাইওয়ানের স্থানীয় সিকিউরিটি প্রতিষ্ঠানের একজন কর্মকর্তা জানান, “তাইওয়ানের বিমা প্রতিষ্ঠানগুলোর নির্দিষ্ট আয়ের উন্নত মানের বিনিয়োগে লক্ষ্য নেই।“

তিনি আরও বলেন, “কিন্তু তাদের বিনিয়োগ করা অর্থ ক্রমাগতভাবে বেড়েই চলেছে, কেননা এখানে (তাইওয়ানে) অর্থনৈতিক অবস্থা অনেকটা নিম্নহারের, তাই ক্রেতারা কোনো ব্যাংকে অর্থ রেখে মুনাফা অর্জনের থেকে বন্ডের মতো বিমা প্রতিষ্ঠান থেকে দেওয়া প্রস্তাবগুলো গ্রহণে বেশি আগ্রহ দেখায়।”

Googleplus Pint
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)