JanaBD.ComLoginSign Up

তিন কোটির বেশি টুইটার অ্যাকাউন্ট হ্যাকড!

ইন্টারনেট দুনিয়া 10th Jun 2016 at 10:46pm 273
তিন কোটির বেশি টুইটার অ্যাকাউন্ট হ্যাকড!

হ্যাক হওয়া টুইটার অ্যাকাউন্ট বিক্রির জন্য বিজ্ঞাপন দিয়ে এক হ্যাকার রীতিমতো হইচই ফেলে দিয়েছে। নিজ টুইটার অ্যাকাউন্ট থেকে করা এক টুইট বার্তায় প্রায় ৩ কোটি ৩০ লাখ অ্যাকাউন্ট বিক্রির ঘোষণা দিয়েছেন ওই হ্যাকার। এর জন্য তিনি ১০ বিটকয়েন বা ৪ হাজার পাউন্ড মূল্য নির্ধারণ করেন।

আর এই তথ্য সামনে নিয়ে এসেছে লিকড সোর্স নামক একটি ওয়েবসাইট। সাইটটির দাবি, হ্যাকাররা প্রায় ৩ কোটি ৩০ লাখ টুইটার অ্যাকাউন্ট হ্যাকড করেছে।

ওই ওয়েবসাইটের একটি ব্লগে লেখা হয়, গত সপ্তাহে এক টুইটার ব্যবহারকারী রাশিয়ার একটি সোশ্যাল নেটওয়ার্কিং সাইট হ্যাকড করেছিলেন। তিনিই এবার টুইটার ব্যবহারকারীদের ই-মেল ঠিকানা, ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড হ্যাকড করেছেন।

শুধু তা-ই নয়, Tessa88 নামের টুইটার অ্যাকাউন্ট থেকে ওই হ্যাকার দাবি করেন, তার কাছে মোট ৩ কোটি ২৮ লাখ ৮৮ হাজার ৩০০ টুইটার অ্যাকাউন্ট রয়েছে, আর তা তিনি বিক্রি করতে চান। এজন্য তিনি মূল্য নির্ধারণ করেছেন ১০ বিটকয়েন বা ৪ হাজার পাউন্ড।

তবে লিকড সোর্স-এর দাবি, সরাসরি টুইটার থেকে এই তথ্য জোগাড় করেনি হ্যাকাররা। বরং ওই ব্যবহারকারীরাই হ্যাকড হয়েছেন। ফায়ারফক্স বা গুগল ক্রোমের মতো সার্চ ইঞ্জিনের মাধ্যমে ভাইরাস ছড়িয়ে সংগ্রহ করা হয় ওই তথ্য।

টুইটার কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, তাদের নিরাপত্তা ব্যবস্থায় কোনও ফাঁক নেই। ব্যবহারকারীদের অ্যাকাউন্ট ও পাসওয়ার্ড নিরাপদে রয়েছে বলে কর্তৃপক্ষ আশ্বস্ত করেছে। তবে যে তথ্য ফাঁস হয়েছে, সেগুলো খতিয়ে দেখা হচ্ছে।

এদিকে সম্প্রতি যে গোষ্ঠী ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকেরবার্গের অ্যাকাউন্ট হ্যাক করেছিল, তারাই টুইটারের সহ-প্রতিষ্ঠাতা ইভান উইলিয়ামসের অ্যাকাউন্ট হ্যাকড করার দায় স্বীকার করেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের বেশ কয়েকজন বিখ্যাত ব্যক্তির অ্যাকাউন্টও হ্যাকড হয়েছে বলে জানা গেছে।

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 9 - Rating 6.7 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)