JanaBD.ComLoginSign Up

সম্পর্কে নারীর যে ১০টি বিষয় এড়িয়ে চলা উচিত

লাইফ স্টাইল 11th Jun 16 at 11:09am 653
সম্পর্কে নারীর যে ১০টি বিষয় এড়িয়ে চলা উচিত

যেকোনো সম্পর্কে উত্থান-পতন থাকবে। হবে ঝগড়াঝাঁটি, থাকবে মান-অভিমান। আর সেই সম্পর্ক যদি হয় স্বামী-স্ত্রী কিংবা প্রেমিক-প্রেমিকার মধ্যে, তাহলে তো কথাই নেই। এই সম্পর্কে রাগ, মান-অভিমান হবে না তাই কী হয়? সম্পর্ক ভালোভাবে টিকিয়ে রাখতে ছেলেমেয়ে দু্জনের রয়েছে সমান গুরুত্ব। আর এই সম্পর্কের ক্ষেত্রে নারীদের কিছু বিষয় এড়িয়ে চলা উচিত।

একতরফা দিয়েই যাবেন না : কোনো বিষয়ে ছাড় দেওয়া বা কোনো কিছু দেওয়াটা অন্যায় কিছু না, বরং এটা সম্পর্কটাকে আরো পূর্ণ করে। কিন্তু প্র্রয়োজনের চেয়ে বাড়তি কোনো কিছু করাটা মোটেও ঠিক নয়।

সঙ্গীকে অগ্রাধিকার দেবেন না : নারীদের মধ্যে এমন প্রবণতা দেখা যায় যে, তারা স্বামী কিংবা ছেলে বন্ধুকে মাত্রাতিরিক্ত অগ্রাধিকার দেয়। এতে নিজের চলার পথটা যে সে নিজেই সংকুচিত করে তা ভাবে না। সঙ্গীর সব সিদ্ধান্তকেই স্বাগত জানানোর প্রয়োজন নেই। কারণ আপনার ভুলে যাওয়া উচিত নয় যে, আপনারও নিজস্বতা রয়েছে। নারীরা পুরুষকে যেভাবে অগ্রাধিকার দেয় পুরুষদের বেলায় তা কিন্তু লক্ষ্য করা যায় না।

প্রতিটা ভুলের জন্যই ক্ষমা করবেন না : কোনো বিষয়ে যদি সঙ্গী একবার ভুল করে তাহলে ধরে নিতে পারেন এ ধরনের ভুল সে আবারও করতে পারে। আর প্রতিটা ভুলের জন্য ক্ষমা করা সম্পর্কের জন্য একটা বিপদ সংকেতও বলতে পারেন। যদি আপনি দেখেন আপনার সঙ্গী বারবার একই রকম ভুল করছে তাহলে এ বিষয়ে আপনি চূড়ান্ত সিদ্ধান্ত নিন। দেখা যায় নারীরা নিজেরা ভুল না করেও শুধু সম্পর্কটাকে টিকিয়ে রাখতে বারবার ক্ষমা করে দেয়। বারবার ক্ষমা করে ভুল আচরণগুলোকে উৎসাহিত করবেন না।

আপনার সমস্ত সময় সঙ্গীর জন্য ব্যয় করবেন না : কথায় আছে, দূরত্ব শুধু দূরেই সরিয়ে দেয় না, এটা ভালোবাসাও বাড়িয়ে দেয়। নারী সচেতনভাবেই ‘আমার সময়টা’কে ‘আমাদের সময়’ বানায়। এটা না করে একান্ত নিজের মতো করে কিছু সময় ব্যয় করুন। তাহলে সংসারটা আর বোঝা মনে হবে না।

নিজের প্রতি যত্নশীল হোন : নিয়মিত ব্যায়াম করুন। ব্যায়াম করলে শরীর ও মন যেমন সক্রিয় থাকবে তেমনি নিজের ইমেজও ঠিক থাকবে। আপনি যদি সঙ্গীর ওপর রাগান্বিত হোন তাহলে সেটা চেপে রাখবেন না। তার সঙ্গে আলোচনা করুন।

নিজ পরিচয় হারাবেন না : নিজের জন্য সময় বের করুন এবং আপনি এমন কিছু করুন যা আপনার নিজস্বতা দেবে। এটা হতে পারে আপনার শখ পূরণ কিংবা অনেক দিন ধরে কিছু করবেন বলে ভাবছিলেন এমন কিছু। আপনার ব্যক্তিস্বত্তা পৃথক পরিচয় দেবে আপনার সঙ্গীর কাছে।

আর্থিকভাবে সঙ্গীর ওপর নির্ভরশীল হবেন না : সঙ্গীর ওপর আর্থিকভাবে নির্ভরশীল হওয়া ঠিক নয়। পুরুষ শাসিত সামাজিক পেক্ষাপট অনুযায়ী, একজন পুরুষ নারীর ভার বহন করে। কিন্তু নারীর উচিত স্বনির্ভর হওয়া।

সব বিষয় জানানোর প্রয়োজন নেই : সঙ্গীর কাছে স্বচ্ছ থাকার জন্য সব সময় সব বিষয় তার সঙ্গে আলোচনার দরকার নেই। থাক না কিছু কথা নিজের জন্য। স্বামী বা ছেলে বন্ধু ছাড়াও এমন অনেকেই আছে যাদের কাছে কিছু বিষয় নিয়ে আলোচনা করা যেতে পারে।

বেশি আবেগী হবেন না : স্বামী বা ছেলে বন্ধুর প্রতি বেশি আবেগী হওয়া ঠিক নয়। এটাকে তারা দুর্বলতাও ভাবতে পারে। তাছাড়া পরিবার, বন্ধুদের সঙ্গে কিছু বিষয় আলোচনা করা যেতেই পারে।

অন্ধভাবে বিশ্বাস করবেন না : যেকোনো সম্পর্ককে টিকিয়ে রাখার জন্য বিশ্বাস গুরুত্বপূর্ণ। কিন্তু অন্ধ বিশ্বাসও সম্পর্কের জন্য ক্ষতিকর। তাই চোখ কান খোলা রাখা উচিত।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 10 - Rating 6 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
ওজন কমাতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে ১৩টি টিপস ওজন কমাতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে ১৩টি টিপস
5 hours ago 95
বৃষ্টির দিনে প্রেম করার ৭ সুবিধা বৃষ্টির দিনে প্রেম করার ৭ সুবিধা
Fri at 11:40pm 580
ভবিষ্যৎ জীবনকে আনন্দময় করতে পরিহার করুন ৫টি অভ্যাস ভবিষ্যৎ জীবনকে আনন্দময় করতে পরিহার করুন ৫টি অভ্যাস
Fri at 11:12am 391
মন ভাল রাখার সহজ ১০ টিপস মন ভাল রাখার সহজ ১০ টিপস
Thu at 11:07am 291
কীভাবে সামলাবেন ডিভোর্সের মনঃকষ্ট কীভাবে সামলাবেন ডিভোর্সের মনঃকষ্ট
Tue at 12:55pm 137
সাবধান! এই বিষয়গুলো কারও সঙ্গে শেয়ার করবেন না সাবধান! এই বিষয়গুলো কারও সঙ্গে শেয়ার করবেন না
Oct 15 at 9:09pm 660
আপনার সঙ্গী কি স্বার্থপর? লক্ষণগুলো জেনে নিন আপনার সঙ্গী কি স্বার্থপর? লক্ষণগুলো জেনে নিন
Oct 14 at 12:15pm 504
আয়নার সামনে বসে খাওয়া অভ্যাস করুন, ফল পাবেন অবিশ্বাস্য আয়নার সামনে বসে খাওয়া অভ্যাস করুন, ফল পাবেন অবিশ্বাস্য
Oct 13 at 3:45pm 685

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন

ক্যান্সার আক্রান্ত রোগীর শেষ ইচ্ছা পূরণ করবেন শাহরুখ খান
পাকিস্তান সফর নিয়ে চরম জটিলতা; লঙ্কান কোচ-ফিজিওর অস্বীকৃতি
কিমের পরীক্ষায় ক্লান্ত, পর্বত বদলাচ্ছে জায়গা
ম্যাচে হেরে যা বললেন কোহলি
জিনরা কি মিষ্টি খায়?
নীল তিমি নিয়ে মুখ খুলল ইলিশ
ব্লু হোয়েল আউট, ব্লু চোখের তাসকিন ইন
মার্কেটিং অফিসার পদে চাকরির সুযোগ