JanaBD.ComLoginSign Up
জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

শুঁটকির মজাদার ভর্তা

রেসিপি টিপস 12th Jun 2016 at 3:17pm 467
শুঁটকির মজাদার ভর্তা

ছুরি শুঁটকির ভর্তা

উপকরণ : ছুরি শুঁটকি এক কাপ, শুকনা মরিচ ১০-১২টা, পেঁয়াজ কুচি আধা কাপ, পেঁয়াজ বাটা আধা কাপ, আদা-রসুন বাটা এক চা চামচ, রসুন কুচি পেশি এক কাপ, লবণ স্বাদমতো, তেজপাতা একটি, সয়াবিন তেল আধা কাপ ও জিরা গুঁড়া এক চা চামচ।

প্রণালি : ছুরি শুঁটকি তেল ছাড়া ভাজতে হবে বা আগুনে পুড়ে নিতে হবে। পরে ভালো করে ধুয়ে গরম পানিতে সেদ্ধ করে পাটায় একটু থেতলে নিতে হবে। পরে শুকনো মরিচ ও পেঁয়াজ আধা বাটা করে নিতে হবে। অন্য কড়াইয়ে তেল দিয়ে পেঁয়াজ কুচি, রসুন কুচি দিয়ে বাদামি করে ভাজতে হবে। পরে বাটা শুঁটকি, পেঁয়াজ বাটা, শুকনা মরিচ বাটা, তেজপাতা, জিরা গুঁড়া দিয়ে একটু ভাজতে হবে। পরে চুলার জ্বাল কমিয়ে কিছুক্ষণ রেখে ভেজে নিন।

লইট্যা শুঁটকি ভর্তা

উপকরণ : লইট্যা শুঁটকি ২৫০ গ্রাম, শুকনা মরিচ পাঁচ-ছয়টি, পেঁয়াজ কুচি আধা কাপ, রসুন কুচি চার-পাঁচ কোয়া, লবণ পরিমাণমতো, ধনেপাতা কুচি দুই টেবিল চামচ ও তেল সিকি কাপ।

প্রণালি : শুটকি মাছ টুকরা করে কেটে গরম পানিতে ধুয়ে নিন। ফ্রাইং প্যানে তেল গরম করে শুঁটকি ভেজে নিন। তেলে পেঁয়াজ, রসুন ও শুকনা মরিচ ভেজে নিন। সব উপকরণ একসাথে পাটায় বেটে নিন। ধনেপাতা কুচি ও লবণ একসাথে মেখে ভর্তা তৈরি করে পরিবেশন করুন।

কাঁচকি শুঁটকি ভর্তা

উপকরণ : কাচকি শুঁটকি ২০০ গ্রাম, রসুন একটি, পেঁয়াজ (বড়) একটি, শুকনো মরিচ তিন-চারটি ও ধনেপাতা কুচি দুই টেবিল চামচ।

প্রণালি : শুঁটকি টেলে কুসুম গরম পানি দিয়ে ভালোভাবে ধুয়ে নিন। পানি ঝরিয়ে অল্প তেলে মাছ হাল্কা ভেজে নিন। শুকনো মরিচ, পেঁয়াজ, রসুন টেলে নিন। পাটায় শুঁটকি, শুকনো মরিচ, ধনেপাতা পেঁয়াজ, রসুন, লবণ ও কাঁচামরিচ বেটে মিশিয়ে নিন।

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Like - Dislike Votes 21 - Rating 4.8 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)