JanaBD.ComLoginSign Up

লেনোভো'র নতুন ৩ স্মার্টফোন!

মোবাইল ফোন রিভিউ 12th Jun 16 at 10:53pm 433
লেনোভো'র নতুন ৩ স্মার্টফোন!

বিশ্বের প্রথম গুগলের ট্যাঙ্গোভিত্তিক স্মার্টফোন আর অপেক্ষাকৃত 'কম' মূল্যে নতুন দুইটি দ্বিতীয় প্রজন্মের স্মার্টফোন এনেছে স্মার্টফোন নির্মাতা চীনা প্রতিষ্ঠান লেনোভো।

ট্যাঙ্গো প্রযুক্তির কারণে ফ্যাব ২ প্রো নামের স্মার্টফোনে থাকছে উন্নত ভার্চুয়াল রিয়ালিটি ব্যবহারের সুযোগ। এর ডেপথ-সেন্সিং, ওয়াইড অ্যাঙ্গেল লেন্স, মোশন ট্র্যাকিং প্রযুক্তির কারণে ভার্চুয়াল রিয়ালিটি'র অভিজ্ঞতা আরও বাস্তব হয়ে উঠবে বলে দাবি নির্মাতাদের।

মাইক্রোসফট হলোলেন্স-এর অভিজ্ঞতার সঙ্গে তুলনা করে প্রযুক্তি সাইট সিনেট জানিয়েছে, এক্ষেত্রে একই রকম দৃশ্য দেখা যাবে , তবে তা চোখের সামনে ভাসমান নয়, স্মার্টফোনের স্ক্রিনে।

সেই সঙ্গে এতে রয়েছে বিশেষ থ্রিডি ফিচার, যার মাধ্যমে ঘরে হাঁটতে হাঁটতে পুরো ঘরের অভ্যন্তরীণ থ্রিডি ম্যাপ বানানো যাবে।

লেনোভো ফ্যাব ২ এবং ফ্যাব ২ প্লাস নামের এই ফ্যাবলেটগুলোতে গুগলের ট্যাঙ্গো প্রযুক্তি সংযুক্ত করা না হলেও, ফ্যাব ২ প্লাসের ডুয়াল রিয়ার ক্যামেরার কারণে ‘অগমেন্টেড রিয়ালিটির ছোঁয়া’ রয়েছে ফোনটিতে।

ফ্যাব ২ প্রো-তে ১৬ মেগাপিক্সেল ফাস্ট-ফোকাস পেছনের ক্যামেরা ব্যবহার করা হয়েছে, যাতে ট্যাঙ্গো ডেপথ সেন্সর আর মোশন ট্র্যাকিং ফিচার। স্মার্টফোনটির সামনে রয়েছে ৮ মেগাপিক্সেল এফ২.২ অ্যাপারচার সমৃদ্ধ ফ্রন্ট ক্যামেরা।

ফ্যাব ২-এর ১৩ মেগাপিক্সেল পেছনের ক্যামেরার সঙ্গে সামনে রাখা হয়েছে ৫ মেগাপিক্সেল ক্যামেরা। অন্যদিকে, ফ্যাব ২ প্লাসে পিছনে রয়েছে দুইটি ১৩ মেগাপিক্সেল ক্যামেরা, যার সঙ্গে রয়েছে এফ/১.৮ অ্যাপারচার আর ফুজিৎসু মিলবেআউট, রয়েছে ৫ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা।

অগমেন্টেড রিয়ালিটি মোডে ছবি এবং ভিডিওতে বিভিন্ন রকম ইফেক্ট এবং ভার্চুয়াল অবজেক্ট সংযুক্ত করা যায়। একই সঙ্গে বিভিন্ন কার্টুন এবং ড্রয়িং সংযোজন করার সুবিধাও রয়েছে। ফ্যাব ২ প্লাস-এর ক্যামেরায় থাকা কম আলোর প্রসেসিং প্রযুক্তি বিভিন্ন প্রতিকূল পরিবেশে যেমন আলোক স্বল্পতায় বা চলন্ত যানেও নির্বিঘ্নে ছবি তুলতে সক্ষম।

তিনটি স্মার্টফোনেই রয়েছে ৬.৪ ইঞ্চি পর্দার ডিসপ্লে, অ্যান্ড্রয়েড মার্শমেলো অপারেটিং সিস্টেম, ৪০৫০ মিলিঅ্যাম্প-আওয়ার ব্যাটারি। এ ছাড়াও ফ্যাব ২ প্লাস-এ রয়েছে ২.৫ডি বাঁকা কাচের ডিসপ্লে এবং পেছনে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার।

ফ্যাব ২ প্রো-তে আছে ৪জিবি র্যাম আর ফ্যাব ২ ও ফ্যাব ২ প্লাস উভয় ফোনে রয়েছে ৩ জিবি র্যাম। ফ্যাব ২ প্রো-এর ইন্টারনাল মেমোরি ৬৪ জিবি হলেও, বাকি দুটিতে রাখা হয়েছে ৩২ জিবি ইন্টারনাল মেমোরি। সবগুলো স্মার্টফোনেই মেমোরি ১২৮ জিবি পর্যন্ত বাড়ানো সম্ভব।

ফ্যাব ২ প্রো-তে ব্যবহার করা হয়েছে কোয়াড-কোর ১.৪ গিগাহার্টজ কর্টেক্স-এ৫৩ আর কোয়াড-কোর ১.৮ গিগাহার্টজ কর্টেক্স-এ৭২ প্রসেসর। ফ্যাব ২ তে ব্যবহার করা হয়েছে মিডিয়াটেক এমকেটি-৮৭৩৫ চিপ এবং ফ্যাব ২ প্লাস-এ এমকেটি-৮৭৮৩ অক্টাকোর প্রসেসর।

ফ্যাব ২ প্রো এর দাম নির্ধারণ করা হতে পারে ৪৯৯ ডলার। আর ফ্যাব ২ ও ফ্যাব ২ প্লাস-এর ক্ষেত্রে তা যথাক্রমে ১৯৯ ডলার এবং ২৯৯ ডলার।

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 10 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
স্যামসাংয়ের নতুন ফোন গ্যালাক্সি জে সেভেন কোর স্যামসাংয়ের নতুন ফোন গ্যালাক্সি জে সেভেন কোর
Yesterday at 12:38pm 305
৬ জিবি র‌্যামের ফোনে ৪০ মেগাপিক্সেল ক্যামেরা ৬ জিবি র‌্যামের ফোনে ৪০ মেগাপিক্সেল ক্যামেরা
Yesterday at 12:34pm 166
ফোনে ১৬ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা ফোনে ১৬ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা
Yesterday at 12:30pm 81
একটু কম দামের যে দুটি স্মার্টফোনেও আইফোন এক্স'র মতোই ডিসপ্লে একটু কম দামের যে দুটি স্মার্টফোনেও আইফোন এক্স'র মতোই ডিসপ্লে
Mon at 7:55pm 382
মিডনাইট ব্লুতে এলো মটো জিফাইভএস মিডনাইট ব্লুতে এলো মটো জিফাইভএস
Mon at 1:27pm 147
হুয়াউই অনার ৯আই : চার ক্যামেরা আর পুরোটাই ডিসপ্লে হুয়াউই অনার ৯আই : চার ক্যামেরা আর পুরোটাই ডিসপ্লে
Sun at 9:12pm 285
১০ হাজার মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারির ফোন ১০ হাজার মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারির ফোন
Sun at 4:55pm 343
স্যামসাং এর কম দামের ফোন স্যামসাং এর কম দামের ফোন
Sun at 3:25pm 447

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন

ফিফার বর্ষসেরা খেলোয়াড় রোনালদো!
জানেন কি, বলিউডের কোন গায়কের অনুরাগী কোহলি?
স্টেডিয়াম নয়, যেন পাড়া-গায়ের কোনো এক ধানখেতে খেলছে বাংলাদেশ!
রেসিপি: সুস্বাদু বাদামের হালুয়া
পিকেকে কথা কম বলতে বললেন মেসি
‘সিংহাম থ্রি’ করতে আগ্রহী অজয়
মেসি-রোনালদোদের হারালেই ৩০ মিলিয়ন ইউরো পাবেন নেইমার!
হ্যাকারদের হাত থেকে স্মার্টফোন বাঁচাতে করণীয়