JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ফ্রিতে ব্রাউজ করুন আমাদের সাইট :) Search করুন , "জানাবিডি ডট কম" পেয়ে যাবেন ।

খুশি থাকার বিজ্ঞানসম্মত ৩ উপায়

লাইফ স্টাইল 15th Jun 2016 at 8:33pm 513
খুশি থাকার বিজ্ঞানসম্মত ৩ উপায়

একজন মানুষের ভালো থাকা বা খুশি থাকা কীসের ওপর নির্ভর করে? একটা বাড়ি, গাড়ি, প্রচুর টাকা আর ভালোবাসা- সাধারণত এই কয়টি উপাদানের কথা আমাদের মাথায় সুখ বা খুশির উপকরণ হিসেবে চলে আসলেও মনোরোগ বিশেষজ্ঞরা সম্প্রতি এমন তিনটি উপাদানকে খুঁজে পেয়েছেন, তাঁদের গবেষণানুসারে, যেগুলো সুখী থাকার বা খুশি হওয়ার একমাত্র ও প্রধান উপকরণ। আর এই তিনটি উপাদান জড়িত আত্ম-নিরূপণ তত্ত্বের সাথে। চলুন দেখে আসি সেই তিনটি উপাদানকে।

সাধারণত খুশি দুই ধরণের হয়ে থাকে। প্রথমটি একদমই নিজের কাছে যেটা সত্যিকারের খুশি বলে মনে হয় বা স্বকীয় খুশি। সেটা আপনি পেতে পারেন যে কোন কিছু অর্জনের মাধ্যমে। আর অন্য ধরণের খুশিটি হচ্ছে পরের কথা শুনে আর পরের খুশির মানকে সঠিক মনে করে সেইমতন অর্জন করা সম্ভব নয় এমন কিছুর পেছনে দৌড়ানো। আর আপনার লক্ষ্য কোন ধরণের খুশি সেটার ওপরই নির্ভর করে আপনি সত্যিই কখনো কাঙ্ক্ষিত খুশিকে খুশির দেখা পাবেন কিনা।

মনোবিজ্ঞানীদের মতে তাই খুশিকে নিজের করে নেওয়ার প্রধান সেই তিনটি উপাদানগুলো হচ্ছে....

১. আত্মনিয়ন্ত্রণ
আপনি যখন নিজেকে নিয়ন্ত্রণ করতে পারবেন তখন আপনার সমস্ত পৃথিবীর রাজা হবেন আপনি একাই। ফলে অন্যের কথা না শুনে নিজের কাছে যে কাজই আনন্দদায়ক মনে হবে সেটাই করবেন। ফলে যা করবেন, যেটা করবেন সেটা যতটাই ক্ষুদ্র হোক তাতে খুশি থাকবেন আপনি। শুধু তাই নয়, এক্ষেত্রে বড় কোন লক্ষ্যের সাথে নিজের খুশিকে না জড়িয়ে প্রতিদিনের ছোট ছোট অর্জনগুলোকে প্রাধান্য দিতে পারবেন। নিজের ওপর নিয়ন্ত্রণ থাকার কারণে জীবনের ছোট-বড় সবটা সুখ পুরোপুরি উপভোগ করতে পারবেন আপনি।

২. প্রতিযোগিতা
একজন মানুষের ভালোভাবে বেঁচে থাকার জন্যে দরকার পড়ে খাবার, বস্ত্র. শিক্ষা, চিকিৎসা ইত্যাদি। এসবের জন্যে জীবনে প্রতিযোগিতার মুখোমুখি হতে হয় মানুষকে। তবে বেঁচে থাকাটাই সবকিছু নয়। একজন মানুষ তার খুশি তখনই খুঁজে পায় যখন বেঁচে থাকার জন্যে নয়, বরং নিজের ভেতরে থাকা ইচ্ছে-আকাঙ্ক্ষাকে পরিপূর্ণতা দেওয়ার জন্যে প্রতিযোগিতার মুখোমুখি হয় সে।

৩. সম্পর্ক রক্ষা
উপরের দুটো কাজ যদি আপনি করতে পারেন তাহলে খুব সহজেই এটাও বুঝতে পারবেন যে কারা আপনার খুশির পথে পিছুটান হয়ে কাজ করছে। পৃথিবীতে নানারকম সম্পর্কে আবদ্ধ থাকে মানুষ। আর এই সম্পর্কের ভেতরে কিছু সম্পর্ক তার জীবনকে বিষাক্ততায় পূর্ণ করে দেয়। তাই সেই মানুষগুলোকে বাছুন যারা আপনার খুশির পথে বাঁধা হয়ে কাজ করছে আর তাদেরকে এড়িয়ে চলুন।

Googleplus Pint
Like - Dislike Votes 7 - Rating 5.7 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)