JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

পরিসংখ্যানই বলছে সর্বকালের সেরা ওয়ানডে ব্যাটসম্যান হবেন হাশিম আমলা

ক্রিকেট দুনিয়া 16th Jun 2016 at 2:30pm 559
পরিসংখ্যানই বলছে সর্বকালের সেরা ওয়ানডে ব্যাটসম্যান হবেন হাশিম আমলা

অনেকটা নীরবে-নিভৃতে নিজেকে সর্বকালের অন্যতম সেরা ওয়ানডে ব্যাটসম্যান হিসেবে অনন্য উচ্চতায় নিয়ে যাচ্ছেন দক্ষিণ আফ্রিকার ওপেনার হাশিম আমলা।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ত্রি-দেশীয় সিরিজের ষষ্ঠ ম্যাচে বুধবার ৯৯ বলে ১৩টি চারের সাহায্যে ১১০ রানের একটি ইনিংস খেলেছেন আমলা। তার দারুণ ব্যাটিংয়ের পর ইমরান তাহিরের বিধ্বংসী বোলিংয়ের(৭/৪৫) সুবাদে ওয়েস্ট ইন্ডিজকে ১৩৯ রানের বড় ব্যবধানে হারিয়ে চলমান সিরিজে দক্ষিণ আফ্রিকা পয়েন্ট টেবিলের শীর্ষে ওঠে গেছে।

আমলা যে ওয়ানডেতে সর্বকালের সেরা ব্যাটসম্যানদের একজন হওয়ার পথেই রয়েছেন পরিসংখ্যান কিন্তু তেমনটাই বলছে। ক্যারিবিয়ানদের বিপক্ষে করা সেঞ্চুরিটি তার ক্যারিয়ারের ২৩তম। ১৩৫ ম্যাচে অংশ নিয়ে ১৩২তম ইনিংসে এই ২৩টি সেঞ্চুরি করেন আমলা। অর্থাৎ, প্রতি ৫.৭ ইনিংসে একটি সেঞ্চুরি করেছেন এই প্রোটিয়া ব্যাটসম্যান। কমপক্ষে ৩০ ইনিংস খেলেছেন এমন ব্যাটসম্যানদের মধ্যে আমলার মতো আর কোনো ব্যাটসম্যানই ৬ এর কম গড়ে সেঞ্চুরি করতে পারেননি।

ওয়ানডের সর্বকালের সেরা ব্যাটসম্যান বললে সবার আগে শচীন টেন্ডুলকারের নাম সামনে আসবে। এই ভারতীয় কিংবদন্তি তারকা রেকর্ড সর্বোচ্চ ৪৯টি সেঞ্চুরি করেছেন। তবে প্রতিটি সেঞ্চুরির জন্য লিটল জিনিয়াসকে খেলতে হয়েছে ৯.২টি ইনিংস।

যদি সর্বোচ্চ সেঞ্চুরিয়ান ব্যাটসম্যানদের তালিকা করা হয় তবে আমলা সপ্তম স্থানে থাকবেন। ত্রি-দেশীয় সিরিজের অপর দল অস্ট্রেলিয়ার স্কোয়াডের সকল ব্যাটসম্যানদের চেয়ে মাত্র একটি কম সেঞ্চুরি করেছেন আমলা (২৩)।

আমলার চেয়ে ওয়ানডেতে বেশি সেঞ্চুরি করা ব্যাটসম্যানরা হলেন- শচীন (৪৯), রিকি পন্টিং (৩০), সনাথ জয়াসুরিয়া (২৮), বিরাট কোহলি (২৫), কুমার সাঙ্গাকারা (২৫) ও এবি ডি ভিলিয়ার্স (২৪)। বয়স ৩৩ হয়ে যাওয়ায় শচীনকে হয়তো স্পর্শ করতে পারবেন না আমলা, তবে দ্বিতীয় স্থানে থাকা পন্টিংকে স্পর্শ করা তার জন্য কঠিন কাজ নয়।

যদি ব্যাটিং গড়ের কথা বলা হয় তবে সেখানেও কিংবদন্তিদের তালিকায় জায়গা করে নিয়েছেন আমলা। কমপক্ষে ২০ ইনিংস ব্যাটিং করেছেন এমন ব্যাটসম্যানদের মধ্যে গড়ের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছেন এই প্রোটিয়া ব্যাটসম্যান। আমলার (৫২.২৬) চেয়ে এগিয়ে রয়েছেন মাইকেল বেভান (৫৩.৫৮), এবি ডি ভিলিয়ার্স (৫৩.৯৫) ও রায়ান টেন ডয়েচকাট (৬৭.০০)। যদিও ডয়েচকাট মাত্র ৩৩টি ম্যাচ খেলেছেন।

ওপেনারদের মধ্যে রান সংগ্রহের দিক থেকে ১২তম স্থানে রয়েছেন আমলা। তবে কমপক্ষে ২০ ইনিংস খেলেছেন এমন ওপেনারদের মধ্যে গড়ের দিক থেকে দ্বিতীয় স্থানে রয়েছেন তিনি। এক্ষেত্রে আমলার (৫২.৮৮) চেয়ে এগিয়ে রয়েছেন কেবল ভারতীয় ওপেনার রোহিত শর্মা (৫৩.৩৫)।

ওয়ানডেতে দ্রুততম ২০০০-৬০০০ রানের মালিক আমলা। ভিভ রিচার্ডসন, সৌরভ গাঙ্গুলিদের মতো কিংবদন্তি তারকাদের পেছনে ফেলে সবচেয়ে কম ইনিংসে ২০০০, ৩০০০, ৪০০০, ৫০০০ ও ৬০০০ রানের রেকর্ড গড়েন তিনি।

যেভাবে এগুচ্ছেন তাতে করে খুব শিগগিরই সবচেয়ে কম ইনিংসে ৭ হাজার রানের রেকর্ডও গড়ে ফেলবেন আমলা। ১৬১ ইনিংসে ৭ হাজার রানের মাইলফলক স্পর্শ করে আপাতত রেকর্ডটি নিজের দখলে রেখেছেন ভারতীয় সেনসেশনাল বয় বিরাট কোহলি।

তবে ১৩২ ইনিংসে আপাতত ৬৪২৯ রান করা আমলা আগামী ২৮ ম্যাচে ৫৭১ রান করতে পারলেই কোহলিকে হটিয়ে এই চূড়াটিও দখল করবেন। ফলে, পরিসংখ্যান কিন্তু এখনই আমলাকে সর্বকালের অন্যতম সেরা তারকার স্বীকৃতি দিচ্ছে।

Googleplus Pint
Like - Dislike Votes 7 - Rating 5.7 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)