JanaBD.ComLoginSign Up

পা ব্যথার দ্রুত সমাধান

সাস্থ্যকথা/হেলথ-টিপস 16th Jun 2016 at 4:46pm 169
পা ব্যথার দ্রুত সমাধান

উল্লেখযোগ্য কোনো কারণ ছাড়া যখন তখন আপনার পায়ে ব্যথা হতে পারে। যেকোনো বয়সের মানুষের পা ব্যথা হয়ে থাকে। পা ব্যথার কারণে পায়ের আঙুল, গোড়ালি, পায়ের পাতায়ও ব্যথা হয়ে থাকে। পা ব্যথা হতে পারে বয়স বৃদ্ধি, আরামদায়ক জুতো না পরা, অনেক বেশি হাঁটা, দু’পায়ের ওপর ভর করে দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকা, বিভিন্ন ধরনের ফ্রাকচার, দেহে খনিজের অভাব, ডায়াবেটিস ইত্যাদি নানা ধরনের দৈহিক কারণে।

পায়ের ব্যথা হলে খুব কষ্ট হয়, তাৎক্ষণিক ভাবে এই ব্যথা সারাতে আপনি ঘরে বসেই সমাধান পেতে পারেন। তাই জেনে রাখুন কিছু উপায়।

ঠাণ্ডা-গরম পানির থেরাপি
পায়ের ব্যথা রোধ করতে গরম ও ঠাণ্ডা পানির থেরাপি খুব উপকারী। গরম পানির থেরাপির কারণে রক্তসঞ্চালন বৃদ্ধি পায় এবং ঠাণ্ডা পানির কারণে ব্যথা দূর হয়। একটি পাত্রে কুসুম গরম পানি নিন ও অন্য একটি পাত্রে ঠাণ্ডা পানি নিন। একটি চেয়ারে বসে গরম পানির পাত্রে ৩ মিনিট পা ডুবিয়ে রাখুন। তারপর ১০ সেকেন্ড ঠাণ্ডা পানিতে পা ভিজিয়ে রাখুন। একই ভাবে ২ থেকে ৩ বার এই কাজটি করুন। আইস প্যাক ও হট প্যাক দিয়েও একই ভাবে পায়ের ব্যথা সারাতে পারেন।

ভিনেগার
নানা ধরনের ঘরোয়া সমাধানেই ভিনেগার ব্যবহার করা হয়। পা ব্যথার জন্য এটি খুব উপকারী। একটি পাত্রে কুসুম গরম পানি নিয়ে তার মধ্যে ২ চামচ ভিনেগার মিশিয়ে নিন। চাইলে সামান্য লবণও মিশিয়ে নিতে পারেন। তারপরে ২০ মিনিট পা ডুবিয়ে রাখুন।

চিকিৎসা
চিকিৎসা গ্রহণের আগে রোগীর শারীরিক পরীক্ষা করতে হবে। বিশেষজ্ঞ ডাক্তারের পরামশ্যে প্রয়োজনীয় প্যাথলজিক্যাল পরীক্ষা করতে হবে। ডাক্তার প্রয়োজনে রক্তের সি.বি.সি, ব্লাড সুগার, সেরাম ইউরিক অ্যাসিড, গোড়ালি এক্স-রে এবং নার্ভ কন্ডাকশান টেস্ট করাতে পারেন। পরীক্ষার মাধ্যমে নিশ্চিত ডাক্তার উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করবেন।

Googleplus Pint
Like - Dislike Votes 6 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)