JanaBD.ComLoginSign Up

দীর্ঘস্থায়ী সম্পর্কে দম্পতিদের যে ৬ পরিবর্তন ঘটে

লাইফ স্টাইল 16th Jun 2016 at 7:34pm 374
দীর্ঘস্থায়ী সম্পর্কে দম্পতিদের যে ৬ পরিবর্তন ঘটে

দাম্পত্য যখন দীর্ঘস্থায়ী হয়ে ওঠে তখন দম্পতিদের মাঝে বেশ কিছু ইতিবাচক পরিবর্তন ঘটে। এক্ষেত্রে একে অপরের সুখে দুঃখে পাশে থাকার কারণে উভয়ের মানসিকতায় বহু পরিবর্তনও ঘটে।

দম্পতিদের এ পরিবর্তনকে নির্ণয় করতে গবেষকরা ২০ থেকে ৫০ বছর পর্যন্ত যারা একত্রে রয়েছেন তাদের নানা বিষয় জেনে নেন। এতে বেশ কিছু চমকপ্রদ তথ্য পাওয়া গেছে। এ লেখায় তুলে ধরা হলো তেমন কিছু বিষয়।

১. অন্য সম্পর্কগুলোকে কম আকর্ষণীয় মনে করা
দীর্ঘদিন একটি সুখী সম্পর্কের মাঝে থাকার ফলে নিজেদের সম্পর্ককেই আকর্ষণীয় বলে মনে হয় দম্পতিদের। এক্ষেত্রে অন্য সম্পর্ককে কোনোমতেই আকর্ষণীয় কিংবা সত্যিকার রোমান্টিক বলে মনে হয় না। এ বিষয়টি মস্তিষ্কের সঙ্গী খোঁজার অংশ থেকেই যুক্ত হয়। মস্তিষ্ক যখন দেখে আপনি একটি সম্পর্কে স্থিতিশীল তখন অন্যান্য দিকে সম্পর্ক কিংবা আকর্ষণ খোঁজার প্রয়োজনীয়তা কমে যায়।

২. আপনার সংগ্রামই সঙ্গীর সংগ্রাম
দীর্ঘস্থায়ী সম্পর্কের ক্ষেত্রে একে অপরের সুখ দুঃখের সঙ্গে নিবিড়ভাবে জড়িত হয়ে গেলে এমনটা হতে পারে। এক্ষেত্রে আপনি জীবনের প্রয়োজনে যে সংগ্রাম করছেন তাকে আপনার সঙ্গীও নিজের সংগ্রাম হিসেবে মনে করবেন। গবেষণায় দেখা গেছে, যারা ১৫ বছর ধরে একত্রে একই ছাদের নিচে রয়েছেন তাদের ক্ষেত্রে একজনের সংগ্রামে অপরজনও অত্যন্ত নিবিড়ভাবে জড়িত হন।

৩. শারীরিক মিল
দীর্ঘস্থায়ী সম্পর্ক শুধু মানসিক মিলই তৈরি করে না, এটি শারীরিক মিলও তৈরি করে। গবেষণায় দেখা গেছে, একত্রে দীর্ঘদিন বসবাস করলে উভয়ের মাঝে কিডনির কার্যক্রমে মিল দেখা যায়। এছাড়া তাদের কোলস্টেরলের মাত্রা ও শারীরিক আরও কিছু মাপকাঠির মিল পাওয়া যায়। দীর্ঘদিন ধরে একত্রে থাকার ফলেই এমনটা ঘটে থাকে।

৪. আপনার সঙ্গী ওষুধের মতো
দীর্ঘদিন একে অপরের সঙ্গে থাকার ফলে অনেকের মাঝেই একটি নির্ভরতা গড়ে ওঠে। এ কারণে একজন সঙ্গী যখন অন্যজনের সঙ্গে থাকে তখন ভালো অনুভব হয়। অনেকেই অসুস্থতার মাঝে সঙ্গীর দেখা পেলে অনেকটা সুস্থ হয়ে ওঠে।

৫. ঘুমের অভ্যাসে পরিবর্তন
সঙ্গীর প্রভাবে ঘুমের অভ্যাসও পরিবর্তিত হয়। অনেকেই দীর্ঘদিন একত্রে থাকার ফলে সঙ্গীর প্রয়োজন অনুযায়ী ঘুমের অভ্যাস বদলে নেন। এটি উভয়ের বোঝাপড়ার মাধ্যমে নির্ধারিত হয়। সঙ্গী যখন কোনো কারণে উদ্বিগ্ন হয়ে ওঠেন তখন ঘুম আসতে দীর্ঘ সময় লাগে। এছাড়া সম্পর্ক যখন সুখী থাকে তখন ঘুমের মাত্রাও বেশি থাকে।

৬. দুর্বোদ্ধ ভাষায় ভাব বিনিময়
দীর্ঘদিন একত্রে থাকার পর দম্পতিরা যেভাবে কথাবার্তা বলেন তা অনেক সময় অন্যরা বুঝতে পারেন না। এক্ষেত্রে নিজস্ব সম্বোধন, নিজস্ব শব্দ ও অঙ্গভঙ্গি তৈরি হতে পারে, যা অন্যরা বুঝতে পারেন না। ১৯৮০ সালের এক গবেষণায় বিষয়টি উঠে আসে। তবে এ বিষয়টি বহু দম্পতির মাঝেই দেখা যায়।

Googleplus Pint
Like - Dislike Votes 5 - Rating 6 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)