JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ফ্রিতে ব্রাউজ করুন আমাদের সাইট :) Search করুন , "জানাবিডি ডট কম" পেয়ে যাবেন ।

ডায়াবেটিস রোগীরা কেন খাবেন ভিটামিন বি১২

সাস্থ্যকথা/হেলথ-টিপস 16th Jun 2016 at 11:55pm 111
ডায়াবেটিস রোগীরা কেন খাবেন ভিটামিন বি১২

স্বাস্থ্য সুরক্ষায় দেহের প্রয়োজনীয় ভিটামিনগুলোর মধ্যে অন্যতম হলো ভিটামিন বি১২। এটি ফ্যাট, প্রোটিন এবং কার্বোহাইড্রেটের বিপাকে সাহায্য করে। শুধু তাই নয়, স্নায়ুতন্ত্রের স্বাস্থ্য উন্নীত করতেও ভূমিকা রাখে ভিটামিন বি১২। তাই ডায়াবেটিস রোগীদের গুরুত্বপূর্ণ ওষুধ হিসেবে ডাক্তাররা সবসময় এই ভিটামিনটি দিয়ে থাকেন। এটি ডায়াবেটিস রোগীদের পুষ্টি উপাদান দেহে সঠিক ভাবে শোষিত করতে সাহায্য করে।

জেনে নিন ডায়াবেটিস রোগীরা কেন খাবেন ভিটামিন বি১২.....

শর্করাকে গ্লুকোজে রূপান্তরিত করে
ভিটামিন বি১২ দেহের গৃহীত শর্করাকে গ্লুকোজে রূপান্তরিত হতে সাহায্য করে। এর ফলে দেহে শক্তি উৎপাদিত হয় এবং অলসতা দূর হয়।

হৃদরোগ প্রতিরোধ করে
ভিটামিন বি১২ ডায়াবেটিস রোগীদের হৃদরোগ প্রতিরোধ করতে সাহায্য করে। তাই ডাক্তাররা সবসময় ভিটামিনটি খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

স্নায়ুতন্ত্র নিয়ন্ত্রণ করে
ভিটামিন বি১২ মস্তিস্কের সঙ্কোচন কমাতে সাহায্য করে। শুধু তাই নয়, বিষণ্ণতা, মানসিক চাপ কমাতেও ভূমিকা রাখে এটি। ভিটামিনটি ডায়াবেটিক নিউরোপ্যাথি বা ডায়াবেটিস হলে স্নায়ুতন্ত্রের যে রোগের সূত্রপাত হয় সেটার সময়কে দীর্ঘায়িত করে দমনীয় পর্যায়ে নিয়ে আসতে সাহায্য করে।

ক্যান্সারের বিরুদ্ধে কাজ করে
ডায়াবেটিস রোগীদের স্তন ক্যান্সার, প্রোস্টেট ক্যান্সার ইত্যাদি হওয়ার সম্ভাবনা থাকে। কিন্তু ভিটামিন বি১২ নিয়মিত গ্রহণে এসব ক্যান্সার প্রতিরোধ করা সহজ হয়।

ত্বক, চুল ও নখের যত্নে
ত্বক, চুল ও নখের নানা সমস্যা এড়াতে ডায়াবেটিস রোগীদের ভিটামিন বি১২ গ্রহণের বিকল্প নেই।

আভ্যন্তরীণ কার্যক্রম ঠিক রাখতে
ভিটামিন বি১২ দেহের আভ্যন্তরীণ জটিল কার্যক্রমকে সহজ করতে সাহায্য করে। তাই ডায়াবেটিস রোগীদের নিয়মিত এই ভিটামিনটি সেবন করা উচিত।

→ ভিটামিন বি১২ এর কিছু উৎস
প্রতিদিন আমরা যেসব খাবার খাই এসব খাবারেই রয়েছে ভিটামিন বি১২। এই ভিটামিনের সবচেয়ে ভালো উৎস হচ্ছে ডিম, দুধ, পনির, দুধের তৈরি খাবার, মাছ, পোল্ট্রি খাবার। এছাড়া সয়া এবং চালের তৈরি খাবারেও থাকে ভিটামিন বি১২। যেমন সয়া দিয়ে তৈরি মাংসের বিকল্প কিছু খাবার ভিটামিন বি১২ দিয়ে ফরটিফাইড করা থাকে।

Googleplus Pint
Like - Dislike Votes 10 - Rating 6 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)