JanaBD.ComLoginSign Up

শনিবার থেকে কলেজে ভর্তি শুরু

পড়াশোনা নিউজ 17th Jun 2016 at 6:19pm 703
শনিবার থেকে কলেজে ভর্তি শুরু

২০১৬-১৭ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি আগামীকাল শনিবার (১৮ জুন) থেকে শুরু হবে।

মেধাক্রম অনুসারে ২২ জুন পর্যন্ত নির্বাচিত কলেজে ভর্তি হতে পারবে শিক্ষার্থীরা। আর অপেক্ষমাণ তালিকায় থাকা শিক্ষার্থীরা ২৫ জুনের পর থেকে ভর্তি হতে পারবে।

এরই মধ্যে শিক্ষার্থীদের আবেদনের পরিপ্রেক্ষিতে পছন্দের কলেজে ভর্তির ফল প্রকাশ করা হয়েছে। এসএসসি উত্তীর্ণ ৯ লাখ ৬০ হাজার শিক্ষার্থী পছন্দের কলেজে ভর্তির জন্য মেধাক্রমে স্থান পেয়েছে। আর অপেক্ষমাণ তালিকায় থাকা ৩ লাখ ২০ হাজার শিক্ষার্থীকে ভর্তির জন্য ২৫ জুন পর্যন্ত অপেক্ষা করতে হবে। পছন্দের কলেজে আসন খালি হওয়া সাপেক্ষে ভর্তির সুযোগ পাবে তারা। কোন কলেজে ভর্তির সুযোগ মিলছে তা খুঁজতে গিয়ে তাদের কিছুটা দুর্ভোগে পড়তে হতে পারে।

এর আগে গত মাসে একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা প্রকাশ করে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা। বোর্ডের নীতিমালা অনুযায়ী, ১৮ থেকে ২২ জুনের মধ্যে মেধাক্রমে নির্বাচিত শিক্ষার্থীদের কলেজে ভর্তি হতে হবে।

আসন খালি হওয়া সাপেক্ষে অপেক্ষমাণ তালিকা থেকে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি ২৫ থেকে ২৭ জুন এবং ২৮ থেকে ৩০ জুন পর্যন্ত। বিলম্ব ফিসহ ভর্তি হওয়া যাবে আগামী ১০ থেকে ২০ জুলাই পর্যন্ত। একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে ১০ জুলাই।

প্রসঙ্গত, মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ ১৪ লাখ ৫৫ হাজার ৩৬৫ জন শিক্ষার্থীর মধ্যে ১৩ লাখ ১ হাজার ৯৯ জন কলেজে ভর্তি হতে আবেদন করে।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)