JanaBD.ComLoginSign Up

ঘুম ঘুম ভাব হলে...

লাইফ স্টাইল 18th Jun 2016 at 9:57am 209
ঘুম ঘুম ভাব হলে...

ঘুম ঘুম ভাবকে বলা হয় হাইপারমোমনিয়া। অবসন্নতা, বিরক্তি, শক্তি কম পাওয়া ইত্যাদি এই সমস্যার লক্ষণ। ঘুম ঘুম ভাব হওয়ার অন্যতম কারণ পর্যাপ্ত পরিমাণ ঘুম না হওয়া। তবে বিষন্নতা, উদ্বেগ, মানসিক চাপ ইত্যাদিও ঘুম ঘুম ভাব হওয়ার কারণ।

এ ছাড়া কিছু ওষুধের জন্যও অনেক সময় ঘুম ঘুম ভাব হয়। ভালোভাবে না খাওয়া, দীর্ঘমেয়াদি ব্যথা, ব্যায়াম না করা ইত্যাদিও ঘুম ঘুম ভাবের কারণ। তবে কিছু বিষয় মেনে চললে এটি কমানো যায়। কখন কাজ করবেন, আর কখন ঘুমাবেন এই বিষয়ে রুটিন তৈরি করুন।

ঘুমানোর জন্য যে সময় বাছবেন ঠিক সেই সময়ই ঘুমাতে যান। ঘুমের জন্য একটি পরিবেশ তৈরি করুন।

এ ছাড়া ঘুমানোর আগে মোবাইল ফোন, ল্যাপটপ, কম্পিউটার সব বন্ধ করুন। ঘুমানোর স্থানকে আরামদায়ক করুন। ঘুমের আগে ধ্যানও করতে পারেন। সূর্যের আলোর কাছে গিয়ে দিন শুরু করুন। সূর্যের আলো আপনাকে কর্মক্ষম রাখবে।

ঘুম ঘুম ভাব হলে ঠাণ্ডা পানির ঝাপটা মুখে দিন। এতে ঘুম ঘুম ভাব দূর হবে। ঘুম ঘুম ভাব কমাতে গ্রিন টি পান করতে পারেন। এটি অবসন্নভাব ও মানসিক চাপ কমাতে কাজ করে। সকালে ঘুম থেকে উঠে এক কাপ গ্রিন টি পান করতে পারেন।

লেবু পানি ঘুম ঘুম ভাব কাটাতে কাজ করে। এটি শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে দেয় এবং শরীরকে আর্দ্র রাখে। দিনে দুই থেকে তিন বার এই পানীয় খেতে পারেন।

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)