JanaBD.ComLoginSign Up

স্বাস্থ্যের জন্য পান কতোটা উপকারী?

সাস্থ্যকথা/হেলথ-টিপস 18th Jun 2016 at 11:18am 286
স্বাস্থ্যের জন্য পান কতোটা উপকারী?

বাঙ্গালিদের বিভিন্ন অনুষ্ঠানে পান ছাড়া যেন কোনো অনুষ্ঠান সম্পন্ন হয় না। আবার হিন্দু রীতিতে বিভিন্ন পুজা উৎসব ও বিয়েতে পান থাকতেই হবে। অনেকের কাছে পান চিবানোটো নেশার মতো। পান ছাড়া তাদের চলেই না।

তবে পান খাওয়ার অনেক উপকারিতা রয়েছে। যা হয়তো অধিকাংশের কাছে অজানা। নিম্নে পানের উপকারিতা সম্পর্কে আলোচনা করা হলো -

মাথা ব্যথা দূর করে :-
আপনার যদি মাথায় অনেক ব্যথা অনুভূত হয়, তাহলে এক্ষেত্রে পান আপনাকে সাহায্য করতে পারে। পান পাতা বেটে মাথায় লাগিয়ে রাখুন। এতে আপনার মাথা ঠাণ্ডা হবে এবং দ্রুত ব্যথা দূর হবে।

ডায়াবেটিস দূর করে :-
পানে যে সকল উপাদান ব্যবহার করা হয় অর্থাৎ সুপারি, চুন ইত্যাদি চিবানোর ফলে আমাদের রক্তের শর্করা সঠিক থাকে। এতে ডায়াবেটিস হবার সম্ভাবনা কমে যায়।

ওজন কমাতে সাহায্য করে :-
যারা ওজন কমাতে ইচ্ছুক তারা পান খেতে পারেন। পান খেলে ওজন কম বৃদ্ধি পায়, অপরদিকে আপনি অনেকক্ষণ না খেয়ে থাকতে পারবেন। ডায়েট এর জন্য পান একেবারে খারাপ না।

এসিডিটি সমস্যা দূর :-
পানে রয়েছে খুবই শক্তিশালী ক্র্যামাটিভ বৈশিষ্ট যা সঠিকভাবে হজম প্রক্রিয়ায় সাহায্য করে। একটি গবেষণায় দেখা গেছে যে, পান চিবুলে মেটাবলিজমকে উন্নত করে।

পাশাপাশি পাকস্থলিতে মিউকাস বৃদ্ধির মাধ্যমে এসিডিটি সমস্যা দূর করতে সাহায্য করে।

তাই স্বাস্থ্যগত উপকার পেতে প্রচলিত নিয়মে পান খাওয়া নয়, প্রয়োজন ভেষজ নিয়ম অনুসরণ। কারণ- চুন, সুপারি, জর্দা দেহের জন্য মারাত্মক ক্ষতিকর। এজন্য-
একটি সতেজ এবং সবুজ পান পাতা নিন। এতে ৫টি কালো গোল মরিচ পাতা ভাঁজ করে চিবুতে থাকুন। গোল মরিচে রয়েছে ফাইটোনিউট্রেন্টস এবং পেপারিন যা জিদ্দি চর্বি ভাঙতে সাহায্য করবে।

এছাড়াও খাবার হজমে সাহায্য করে। প্রথম দিকে গোল মরিচের কারণে একটু ঝাল লাগবে তারপরেও আপনি চিবুতে থাকুন। সকালে খালি পেটে প্রতিদিন একটা করে খেতে হবে। মাত্র ১০ দিনেই টের পাবেন নিজের শরীরের পরিবর্তন।

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 6 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)