JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ফ্রিতে ব্রাউজ করুন আমাদের সাইট :) Search করুন , "জানাবিডি ডট কম" পেয়ে যাবেন ।

মৌসুমী ফল দিয়ে ত্বকের যত্ন

রূপচর্চা/বিউটি-টিপস 19th Jun 2016 at 3:18pm 240
মৌসুমী ফল দিয়ে ত্বকের যত্ন

দেশীয় সব ফলে এখন বাজার ভরপুর। এসব ফল বেশ পুষ্টিগুণসমৃদ্ধ, যা স্বাস্থ্যের জন্য খুব ভালো। রসালো এসব ফল ত্বকচর্চায়ও বেশ কাজে দেয়। এই ফলগুলো প্রাকৃতিকভাবে ত্বক পরিষ্কার করে। এছাড়া ত্বকের ঔজ্জ্বল্য বাড়ায়, পাশাপাশি ত্বকের বলিরেখা এবং রোদে পুড়ে যাওয়া থেকেও রক্ষা করে। জেনে নিন কিভাবে গ্রীষ্মের সহজলভ্য এসব ফল দিয়ে ত্বকচর্চা করবেন।

আম :
আমের মধ্যে আছে ভিটামিন ‘বি’ ও ‘সি’, যা ত্বকে ডিপ ক্লিনজিংয়ের কাজ করে। তাই ত্বক পরিষ্কার রাখতে পাকা আমের কাথের সঙ্গে ওটমিল দিয়ে তৈরি মিশ্রণ যেকোনো ধরনের ত্বকে ব্যবহার করতে পারেন। যাঁদের ত্বক তৈলাক্ত, তাঁরা সান বার্ন বা রোদে পোড়া দাগ দূর করতে পাকা আমের সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন। হাত ও পায়ের মরা কোষ তুলতে আমের সঙ্গে চালের গুঁড়ার মিশিয়ে ত্বকে লাগাতে পারেন। মিশ্রণটি ত্বকে শুকিয়ে এলে হালকাভাবে হাত দিয়ে ঘষে পরিষ্কার করে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

বাঙ্গি :
মৌসুমি ফলের মধ্যে প্রাকৃতিকভাবে মুখের ত্বক পরিষ্কার করতে বাঙ্গির জুড়ি মেলা ভার। ফেসওয়াশ ব্যবহারে যাদের ত্বক শুষ্ক হয়ে যায়, তারা বিকল্প হিসেবে বাঙ্গি ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে এক টেবিল চামচ বাঙ্গির পেস্টের সঙ্গে এক টেবিল চামচ দুধ ও এক চা-চামচ মধু মেশান। এই প্যাকটি ত্বকে লাগিয়ে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। তৈলাক্ত ত্বকে রোদে পোড়া ভাব দূর করতে বাঙ্গির সঙ্গে লাল আটা মিশিয়ে ত্বকে লাগালে উপকার পাবেন।

জামরুল-লিচু :
শসার মতো জামরুল ও লিচুর রসও সব ধরনের ত্বকেই প্রাকৃতিক ক্লিনজার হিসেবে কাজ করে। জামরুল অথবা লিচু থেঁতো করে রসটুকু বের করে নিন। রাতে ঘুমাতে যাওয়ার আগে তুলা দিয়ে রসটুকু পুরো মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। তবে যাদের ত্বক শুষ্ক, তারা লিচুর রসের সঙ্গে মধু মিশিয়ে নিতে ভুলবেন না।

কাঁঠাল :
অনেকের শরীরে কালো ছোপ ছোপ দাগ দেখা যায়। এ ধরনের সমস্যায় কাঁঠালের রসের সঙ্গে দুধ ও মধু মিশিয়ে পুরো শরীরে লাগাতে পারেন। যাদের ত্বক একটু বেশি শুষ্ক, তারা দুধ ও মধুর পরিবর্তে তিলের তেল ব্যবহার করুন। একটু আঠালো হলেও ত্বকের উজ্জ্বলতা বাড়াতে বেশ কাজ করবে এই মিশ্রণটি। যারা কাঁঠালের গন্ধ একেবারেই সহ্য করতে পারেন না, তাদের এটা ব্যবহার না করাই ভালো।

পেঁপে :
ত্বকের যত্নে পেঁপের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। পেঁপে চটকে এর সঙ্গে একটু মধু মিশিয়ে দিলে ত্বক হবে কোমনীয়। পেঁপে, মধু, দধি, ডিমের সাদা অংশ ও লেবুর রস দিয়ে বানানো ফেইসপ্যাক ত্বকের কালো ও পোড়া দাঁগ দূর করতে সহায়তা করে।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 5 - Rating 4 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)