JanaBD.ComLoginSign Up

বড়সড় রদবদল আনার পরিকল্পনা আইসিসির

ক্রিকেট দুনিয়া 19th Jun 2016 at 8:39pm 391
বড়সড় রদবদল আনার পরিকল্পনা আইসিসির

টি-২০ ক্রিকেটের ক্রমবর্ধমান জনপ্রিয়তা একদিনের ক্রিকেটের প্রতি চ্যালেঞ্জ তৈরি করেছে। এই অবস্থায় আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) ওয়ানডে ক্রিকেটে বড়সড় রদবদল আনার প্রস্তুতি নিচ্ছে। খেলার নিয়মে অবশ্য কোনও পরিবর্তনের প্রস্তাব নেই। এক্ষেত্রে ওয়ান ডে ক্রিকেটের আয়োজন ঘিরেই বড়সড় বদল আনতে চলেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।

নতুন পরিকল্পনা নিয়ে আইসিসির বার্ষিক সাধারণ সভায় আলোচনা হবে। জানা গেছে, ২০১৯ থেকে ১৩টি দেশ নিয়ে এক দিনের ক্রিকেটের লিগ চালু করতে চলেছে আইসিসি। চলতি মাসে আইসিসির বৈঠকে এর রোডম্যাপ চূড়ান্ত হবে বলে জানা গিয়েছে।

নতুন পরিকল্পনা অনুযায়ী, ১৩টি দেশ একে-অপরের বিরুদ্ধে ৩ ম্যাচের সিরিজ খেলবে। যে কোনও দেশ ঘরের মাঠে বা বিদেশে ওই ম্যাচগুলি খেলতে পারে। ৩ বছরের এই লিগে প্রত্যেক দল ৩৬টি করে ম্যাচ খেলবে। শেষ পর্যন্ত দুটি সেরা দল ফাইনালে মুখোমুখি হবে। ফাইনাল ৩ বা ৫ ম্যাচের হতে পারে।

প্রস্তাব অনুযায়ী, বিশ্বকাপেও এই লিগের প্রভাব পড়বে। লিগ তালিকায় নিচের তিনটি টিম বিশ্বকাপে খেলতে পারবে না। উল্লেখ্য, আইসিসি ১০টি দেশকে নিয়ে বিশ্বকাপ আয়োজনের কথা বিবেচনা করছে।

যে ১৩টি দল ওয়ান ডে লিগে খেলবে, সেগুলির মধ্যে ১০ টেস্ট খেলা দেশ ছাড়াও থাকবে আফগানিস্তান, আয়ারল্যান্ড ও স্কটল্যান্ড।

প্রস্তাব অনুসারে, এই দলগুলি একে-অপরের বিরুদ্ধে সিরিজ খেলতেই পারে। কিন্তু ওই সিরিজ লিগের আওতার বাইরে থাকবে।

আইসিসির আশা, এই লিগ বিশ্বকাপের আগে দর্শকদের দৃষ্টি আকর্ষণ করতে পারবে এবং এর ফলে এক দিনের ক্রিকেটের জনপ্রিয়তা ফিরে আসবে। এই লিগ দ্বিপাক্ষিক সিরিজের থেকেও বেশি আকর্ষণীয় হবে এবং ব্রডকাস্টারদের কাছ থেকে আরও বেশি আয় করা সম্ভব হবে বলে আইসিসির আশা।

আইসিসির সূত্র মতে, এ ধরনের লিগ টেস্ট ক্রিকেটেও চালু করার কথা ভাবা হচ্ছে।

এ ছাড়াও ২০১৮ থেকে প্রতি দুই বছর অন্তর টি-২০ বিশ্বকাপ আয়োজনের প্রস্তাবে আইসিসির আগামী মাসের বৈঠকে সিলমোহর পড়তে পারে বলে মনে করা হচ্ছে।সূত্র: এপিবি

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 7 - Rating 2.9 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)