JanaBD.ComLoginSign Up
জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

আদর্শ বাবা হওয়ায় তিন উপায়

লাইফ স্টাইল 19th Jun 2016 at 11:29pm 162
আদর্শ বাবা হওয়ায় তিন উপায়

কোনো সন্তানকে যদি প্রশ্ন করা হয় তোমার প্রিয় মানুষ কে? তাহলে বেশির ভাগ উত্তরই আসে ‘আমার বাবা’। এর কারণ ছোটবেলা থেকেই সে তার বাবার আদর্শে বড় হয়। তাঁকে অনুসরণের চেষ্টা করে। তাঁর সব বিষয়গুলো খুঁটিয়ে খুঁটিয়ে দেখে। তাই প্রতিটি বাবারই উচিত সন্তানের কাছে ভালো মানুষ হওয়া, আদর্শ বাবা হওয়া। কারণ তাঁকে দেখেই সে ভালো মানুষ হতে শিখবে।

কীভাবে আদর্শ বাবা হতে পারবেন সে সম্বন্ধে তিনটি পরামর্শ নিচে দেওয়া হয়েছে। এক নজরে চোখ বুলিয়ে নিন....

সন্তানের সঙ্গে বেশি সময় কাটান
এটা সত্যি যে কাজের কারণে বাবারা সন্তানকে সময় দিতে পারেন না। তবে সন্তানকে সময় দেওয়া প্রত্যেক বাবারই কর্তব্য। এতে সন্তানের সঙ্গে তাঁর বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরি হয়। অফিস থেকে বাসায় ফিরে কিছুটা সময় বিশ্রাম নেওয়ার পর সন্তানের সঙ্গে সময় কাটান। তবে সময় কাটানোর নামে শুধু পড়াশোনার হিসাব নেবেন তা কিন্তু নয়। সন্তানের সঙ্গে কোনো খেলা খেলতে পারেন, গল্প পড়ে শোনাতে পারেন, কোনো নতুন কিছু শেখাতে পারেন। এতে আপনার সঙ্গে সন্তানের সম্পর্কটা অনেক গভীর হবে। আর যদি বাসায় ফিরেই পড়াশোনার খোঁজ নেয়া শুরু করেন তাহলে সন্তানরা ভয়েও আপনার কাছ থেকে দূরে থাকতে চাইবে। তাই আগে সন্তানের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তুলুন।

সন্তানের গায়ে কখনোই হাত দিবেন না
অনেক সময় সন্তানরা ভুল করলে বাবারা গায়ে হাত তোলেন। এটা করা একেবারেই ঠিক না। মনে রাখবেন, ছোট বাচ্চাদের মারলে তাদের মধ্যে এর নেতিবাচক প্রভাব পড়ে। তাই তাকে বোঝানোর চেষ্টা করুন। না হলে, এই ভুল সে বারবারই করবে কিন্তু আপনার ভয়ে কারো সামনে করবে না। এটা তার চরিত্রের ওপর অনেক বড় প্রভাব ফেলবে। তাই যদি আদর্শ বাবা হতে চান তাহলে সন্তানকে না মেরে তাকে বুঝিয়ে শেখানোর চেষ্টা করুন।

ভালো মানুষ হওয়ার চেষ্টা করুন
আপনার সন্তান আপনাকে হিরো মনে করে। আপনার সব অভ্যাস সে অনুসরণ করে। সবকিছু নকল করার চেষ্টা করে। তাই তার সামনে এমন কোনো আচরণ করবেন না যার কারণে আপনার প্রতি তার নেতিবাচক ধারণা তৈরি হয়। বাসার সবার সঙ্গে ভালো আচরণ করুন। বাসায় ঢুকেই চেঁচামেচি শুরু করবেন না। আর কখনোই সন্তানের সামনে নিজেরা ঝগড়া করবেন না। কারণ ঝগড়া, রাগারাগি শিশুদের মনে খারাপ প্রভাব ফেলে।

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Like - Dislike Votes 6 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)