JanaBD.ComLoginSign Up

৪৭ বারেও মেট্রিক পাস করতে ব্যর্থ, তাই বিয়েও করেননি বৃদ্ধ

সাধারন অন্যরকম খবর 20th Jun 2016 at 6:13pm 715
৪৭ বারেও মেট্রিক পাস করতে ব্যর্থ, তাই বিয়েও করেননি বৃদ্ধ

ম্যাট্রিক পাস করে তবেই বিয়ে করবেন, এমন প্রতিজ্ঞাই করেছিলেন শিবচরণ যাদব। তবে এ প্রতিজ্ঞা ছিল ৪৭ বছর আগের। এরপর থেকে তিনি পরীক্ষা দিয়েই চলেছেন। এবছর ছিল ৪৭তম চেষ্টা। কিন্তু এবারও তিনি ব্যর্থ।

বর্তমানে তার বয়স গিয়ে দাঁড়িয়েছে ৭৭ বছরে। তাই এবারও নিজের জন্য পাত্রী দেখতে যাওয়া আর হলো না রাজস্থানের আলোয়ারের খোহরি গ্রামের এই বাসিন্দার।

শিবচরণ প্রথম মেট্রিক পরীক্ষায় বসেছিলেন ১৯৬৮ সালে। তারপর প্রতি বছর দিয়ে চলেছেন এ পরীক্ষা। কিন্তু সাফল্য আর আসে না। কোনোবার ইংরেজিতে ফেল‚ তো অন্যবার অকৃতকার্য গণিত-বিজ্ঞানে। আবার কোনো সময় ব্যর্থ হয়েছেন হিন্দিতে। এবার স্কুলের শিক্ষকদের সাহায্য নিয়েও লাভ হলো না। পরীক্ষায় সর্বসাকুল্যে নম্বর পেয়েছেন ৩৬।

জান গেছে, শিবচরণের বয়স যখন মাত্র দু’মাস‚ তখন মারা যান মা। ১০ বছর বয়সে চলে যান বাবাও। যৌথ পরিবারে কাকাদের কাছে মানুষ। সংসার চলে সরকারি মাসোহারা আর মন্দিরের প্রসাদে।

এই অভাবের সংসারেও নিজের শপথ থেকে একবিন্দু নড়বেন না শিবচরণ। নো স্কুল পাস‚ নো বিয়ে। এখন বিয়ের আশা দূরে রেখে তার আশা‚ বিশ্বরেকর্ড করবেন। আর সেটা পরীক্ষায় ফেল করার। এই যখন তার পণ, তাহলে কে পাস করাবে তাকে?

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 2 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)