JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ফ্রিতে ব্রাউজ করুন আমাদের সাইট :) Search করুন , "জানাবিডি ডট কম" পেয়ে যাবেন ।

খাবার টেবিলে একসঙ্গে খাওয়ার আদব-কায়দা

লাইফ স্টাইল 21st Jun 2016 at 12:53pm 278
খাবার টেবিলে একসঙ্গে খাওয়ার আদব-কায়দা

বিশ্বে দেশভেদে খাওয়াদাওয়ার চাল-চলন একেক রকম হয়ে থাকে। স্বাভাবিকভাবেই সেসব খাবার খাওয়ার নিয়মও আলাদা । কোনো দেশে চামচ দিয়ে খাবার খাওয়াটাই ভদ্রতার পরিচয়। কোথাও আবার কাঠি দিয়ে, কোথাও আবার হাতটাই একমাত্র সম্বল। খাবার টেবিলের নিয়মগুলো দেশ, জাতি, সংস্কৃতিভেদে আলাদাই হয়ে থাকে। তবে কিছু নিয়ম সব জায়গার জন্যই প্রযোজ্য।

শহুরে পরিবেশে এই নিয়মগুলো কিছুটা হলেও মেনে চলা ভালো। কেননা, খাবার টেবিলের আচরণবিধি আপনার ব্যক্তিত্ব এবং রুচির বহিঃপ্রকাশ ঘটায়। তাই আজ বিডিলাইভ পাঠকদের জন্য দেয়া হলো কিভাবে খাবার টেবিলে সবার সঙ্গে খেতে হবে।

- শব্দ না করে খাওয়াই ভালো। আপনি হয়তো খুব তৃপ্তি নিয়ে খাচ্ছেন। কিন্তু পাশে বসা মানুষটি হয়তো এই শব্দের কারণেই ঠিকমতো খেতে পারছেন না। সাধারণত খাবার চিবোনোর সময় মুখ খোলা ও বন্ধ হওয়ার কারণেই এই শব্দ হয়। ঠোঁটজোড়া বন্ধ করে খেলেই খাওয়ার শব্দ হওয়া থেকে মুক্তি পাওয়া যাবে। এছাড়া প্লেট-চামচের ঠোকাঠুকির শব্দ যাতে কম হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

- কাশি, হাঁচি খাওয়ার সময় আসতেই পারে। অবশ্যই মুখ অন্যদিকে ঘুরিয়ে নেবেন। এ সময় মুখে হাত বা রুমাল দেয়াটাও বাধ্যতামূলক। নিজেকে দিয়েই চিন্তা করতে পারেন। পাশে বসা মানুষটি যদি খাবার টেবিলের দিকে মুখ করে হাঁচি দেন, তখন আপনার কেমন লাগবে।#

- খাবার টেবিলে যে পদটি খেতে চাইছেন, হাতের কাছে থাকলে খাওয়ার বাটিটি নিজে টেনে নিন। নাগালের বাইরে থাকলে পাশে বসা মানুষটিকে অনুরোধ করুন। কিন্তু আরেকজনকে টপকে বা টেবিলের ওপর ভর করে অন্য পাশ থেকে খাওয়ার বাটিটি টেনে নিয়ে আসা শোভনীয় নয়।

- রেস্তোরাঁয় খাওয়ার সময় চামচ ব্যবহার করতে হয়। ডান হাতে ছুরি বাঁ হাতে কাটা চামচ ধরুন। ছোট ছোট টুকরা করে কেটে মুখে দিন। খাওয়ার বিরতির মাঝে চামচগুলো প্লেটের ওপরে রাখুন। খাওয়া শেষ হলে প্লেটের মাঝ-বরাবর কাটাচামচ আর ছুরিটি রেখে দিন।

-আনুষ্ঠানিক দাওয়াতের টেবিলে খাবার পরিবেশনের পর খেয়াল করুন কতটুকু খাবার দেয়া হয়েছে। আপনার ভাগের টুকুই প্রথমে নিন। এরপর সবার নেয়া শেষ হলে তখন আবার খাবার তুলে নিতে পারেন।

- খাওয়ার সময় টেবিলের ওপর কনুই না রেখে খাওয়ার চেষ্টা করুন। খাওয়া মুখে নিয়ে কথা না বলাই ভালো। মেরুদণ্ড সোজা রেখে বসার চেষ্টা করুন এবং অভ্যাস করুন।

- রেস্তোরাঁয় থাকলে ন্যাপকিন কোলের ওপর বিছিয়ে নিন। খাওয়ার সময় মুখে খাবার লেগে গেলে সঙ্গে সঙ্গে ন্যাপকিন দিয়ে মুছে নেয়া ভালো।

- খাওয়ার জন্য টেবিলে বসেই খাওয়া শুরু করে দেবেন না। যেই বন্ধুর পার্টি তার জন্য অপেক্ষা করুন। আর যদি কোনো আড্ডা হয়ে থাকে তবে টেবিলে বসা সকলের সাথে একসাথে খাবার খাওয়া শুরু করুন।

- দাঁতে খাওয়া আটকে গেলে খাবার টেবিলে বসে সেটা বের করার জন্য খোঁচাখুঁচি না করাই ভালো।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 6 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)