JanaBD.ComLoginSign Up

মেয়ে শিক্ষার্থীদের 'মেয়ে' বলা যাবে না

সাধারন অন্যরকম খবর 21st Jun 2016 at 2:08pm 488
মেয়ে শিক্ষার্থীদের 'মেয়ে' বলা যাবে না

মেয়ে শিক্ষার্থীদেরকে ‘মেয়েরা’, ‘তরুণী’ বা ‘কিশোরীরা’ বলে সম্বোধন না করার পরামর্শ দেওয়া হয়েছে। তৃতীয় লিঙ্গের শিক্ষার্থীরা যাতে বিব্রত না হয় সে জন্যই এ উদ্যোগ নেওয়া হয়েছে। রোববার ব্রিটিশ সংবাদমাধ্যম সানডে টাইমস এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বেসরকারি স্কুলের প্রধান শিক্ষকদের সংগঠন গার্লস স্কুলস অ্যাসোসিয়েশন সম্প্রতি শিক্ষকদের এ-সংক্রান্ত পরামর্শ দিয়েছে। সংগঠনটি সবার জন্য অভিন্ন টয়লেটের ব্যবস্থা রাখারও পরামর্শ দিয়েছে ।

লিঙ্গ সমতা বোঝায় এমন শব্দ ব্যবহার করতে শিক্ষকদের বলা হয়েছে। এ ক্ষেত্রে ‘মেয়েরা’, ‘তরুণী’ বা ‘কিশোরীরা’ এসব শব্দের পরিবর্তে ‘শিক্ষার্থীরা’ শব্দটি ব্যবহার করতে বলা হয়েছে।

গার্লস স্কুলস অ্যাসোসিয়েশনের সভাপতি ও অক্সফোর্ডের হেডিংটন স্কুলের প্রধান শিক্ষক ক্যারোলিন জর্ডান বলেন, সমাবেশ শেষে ‘মেয়েরা পড়তে যাও’ বলার পরিবর্তে শিক্ষকদের বলা উচিত ‘শিক্ষার্থীরা পড়তে যাও’। আমি মনে করি প্রতিবছর অনেক তরুণ তাদের লিঙ্গ পরিচিতি নিয়ে প্রশ্নের মুখে পড়ছে।

লিঙ্গ ভিন্নতা নিয়ে কাজ করা সংগঠন জেন্ডারড ইন্টেলিজেন্সের চেয়ারম্যান জে স্টুয়ার্ট এই সংগঠনকে এ পরামর্শ দিয়েছিলেন। তিনি বলেছেন, মোট জনগোষ্ঠীর ১ শতাংশ রূপান্তরকামী এবং চার বছর বয়স থেকে তারা নিজেদের ভুল লিঙ্গের বলে ভাবতে শুরু করতে পারে।

Googleplus Pint
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)