JanaBD.ComLoginSign Up

৩০ বছরের পর কীভাবে ত্বকের যত্ন নিবেন?

রূপচর্চা/বিউটি-টিপস 22nd Jun 2016 at 4:18pm 254
৩০ বছরের পর কীভাবে ত্বকের যত্ন নিবেন?

অনেকেই বলেন বয়সের চিন্তা না করে জীবনকে উপভোগ করো, মনে তারুণ্য ধরে রাখতে পারলে বয়স কোনো ব্যাপার না। হ্যাঁ, মনের উৎফুল্লতা ও তারুণ্য আপনাকে কখনই মানসিকভাবে বুড়ো হতে দিবে না। কিন্তু বয়স বাড়ার সাথে সাথে আপনার শরীরে বার্ধক্যের ছাপ পড়তে থাকে। ত্বক কুচকে যাওয়া, বলিরেখা পড়া, মেছতাসহ আরও নানান ধরণের সমস্যা দেখা দেয়।

তাই ৩০-এর পর থেকেই আপনাকে নিতে হবে ত্বকের বিশেষ যত্ন। বয়সের ছাপ নিয়ন্ত্রণে রাখতে কিছু বিউটি টিপস মেনে চলতে পারেন।

৩০-এর পর ত্বকের যত্নে বিশেষ কী নিয়ম মেনে চলতে হবে এই সম্পর্কে নিচে পরামর্শ দেওয়া হয়েছে। চলুন, এক নজরে দেখে আসি....

প্রচুর পরিমাণে পানি পান করা
ত্বককে স্বাস্থ্যোজ্জ্বল রাখতে প্রচুর পরিমাণে পানি পান করুন। রুপ বিশেষজ্ঞদের মতে ৩০ বছর হয়ে গেলে নারীদের ত্বকে বয়সের ছাপ দূর করতে অতিরিক্ত তরলের চাহিদা তৈরি হয়। তাই পানি সেই চাহিদা পূরণ করে ত্বককে সুস্থ রাখে।

ঘরোয়া ফেস মাস্ক ব্যবহার
ত্বকের তারুণ্য ধরে রাখতে সাহায্য করবে এমন কিছু ঘরোয়া ফেস মাস্ক ব্যবহার করতে পারেন। সপ্তাহে অন্তত ২-৩ বার এই মাস্ক লাগাতে চেষ্টা করুন।

নিয়মিত স্ক্রাব ব্যবহার
মৃত কোষ সরিয়ে নিতে নিয়মিত প্রাকৃতিক উপাদান দিয়ে স্কাবিং করে নিতে পারেন। চিনি, লেবু বা মধু দিয়ে সেরে নিতে পারেন ঘরোয়া উপায়ে স্ক্রাবিং। সাথে রাখুন স্ক্রাব প্যাড।

স্বাস্থ্যসম্মত জীবন যাপন
স্বাস্থ্যসম্মত খাবার, নিয়মিত ব্যায়াম আপনার সৌন্দর্য ধরে রাখতে সাহায্য করবে। আর নারী-পুরুষ সবার ৩০-এর পর ব্যয়াম করা খুবই জরুরি।

সানস্ক্রিন ব্যবহার করা
কখনোই সানস্ক্রিন ছাড়া রোদে বের হবেন না। সূর্যের আলট্রা ভায়োলেট রশ্মি ত্বকের জন্য মারাত্মক ক্ষতিকর। এই রশ্মি ত্বককে কালচে ও রুক্ষ করে দেয়। আর এই রশ্মির কারণে সহজেই ত্বকে বলিরেখা পরে।

নাইট ক্রিম লাগান
রাতে ঘুমানোর আগে ভালো মানের নাইট ক্রিম ব্যবহার করুন। এতে সারারাত আপনার ত্বক কোমল ও মসৃণ থাকবে। প্রাকৃতিক উপাদান আছে এমন ক্রিম বেছে নিন।

Googleplus Pint
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)