JanaBD.ComLoginSign Up

ওজন কমানোর সর্বোত্তম পন্থা রক্তদান!

সাস্থ্যকথা/হেলথ-টিপস 22nd Jun 2016 at 8:00pm 234
ওজন কমানোর সর্বোত্তম পন্থা রক্তদান!

একজনের রক্তদানের মাধ্যমে আরেকজন জীবন ফিরে পায়। এটি একটি উদার মনের কাজও নিশ্চয়। আর আপনি যদি তাদের মাঝে একজন হন তাহলে আপনার আরেকটু খুশি হবার পালা এখন।

গবেষণায় দেখা যাচ্ছে, রক্তদানের ফলে যে রক্ত পাচ্ছে, সে যেমন লাভবান হচ্ছে তেমনি রক্ত দিয়ে আপনিও লাভবান হচ্ছেন।

রক্তদান করার ফলে আপনার শরীরের অতিরিক্ত মেদ কমে যাবে এবং আপনার শরীরে মারাত্মক কোন রোগ হবার আশঙ্কা থাকলে সেটাও কমে যাবে। আপনার স্বাস্থ্যকর জীবনের জন্য রক্তদান অনেক উপকারী।

ক্যালিফোর্নিয়ার সান দিয়েগো বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা অনুযায়ী, প্রতিবার রক্তদানের সময় আপনার শরীরে ৬৫০ ক্যালোরি বার্ন করতে পারে। একজন ব্যক্তি যিনি নিয়মিত রক্তদান করে তিনি উল্লেখযোগ্য ওজন পরিমাণ হারাতে পারেন। কিন্তু এটা কোনো উপায়ে, ওজন কমানোর একটি হাতিয়ার হিসেবে ব্যবহার করা উচিত নয়।

এছাড়াও, রক্তদানে হৃদরোগের ঝুঁকি কমে যায়। কারণ, রক্তদান করলে শরীরের আয়রনের পরিমাণ হ্রাস হয়। অতিরিক্ত আয়রন আমাদের কার্ডিওভাসকুলার সিস্টেম ধ্বংস করতে পারে। তাই রক্তদান আয়রন কমিয়ে আমাদের সাহায্য করতে পারে। আবার আয়রনের পরিমাণ কমে যাবার ফলে আপনার ক্যান্সার হবার ঝুঁকিও কমে যাবে।

সুতরাং, একটি স্বাস্থ্যকর ওজন অর্জন করে এবং নির্দিষ্ট রোগের জন্য আপনার ঝুঁকি কমানোর জন্য রক্তদান করুন। তবে রক্তদানের আগে, পরে এবং রক্তদানের সময় ভাল খাবার খাওয়ার চেষ্টা করতে হবে।–সুত্র: জি নিউজ।

Googleplus Pint
Like - Dislike Votes 7 - Rating 5.7 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)