JanaBD.ComLoginSign Up

রোনালদোর নৈপুণ্যে শেষ ষোলতে পর্তুগাল!

ফুটবল দুনিয়া 23rd Jun 2016 at 3:20am 596
রোনালদোর নৈপুণ্যে শেষ ষোলতে পর্তুগাল!

পর্তুগালকে জয় এনে দিতে পারেননি ক্রিস্টিয়ানো রোনালদো। তবে খাদের কিনারে দাঁড়িয়ে থাকা দলকে বিপদ থেকে উদ্ধারের কৃতিত্ব তাঁরই। তিন-তিনবার পিছিয়ে পড়েও রোনালদোর নৈপুণ্যে হাঙ্গেরির সঙ্গে ৩-৩ গোলে ড্র করেছে পর্তুগাল।দলের তিন গোলের দুটোই রিয়াল মাদ্রিদ তারকার।

আর এই ড্রই ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শেষ ষোলতে নিয়ে গেছে পর্তুগিজদের। প্রথম খেলোয়াড় হিসেবে ইউরোর চারটি আসরে গোল করার অনন্য কীর্তিও গড়েছেন রোনালদো।

বুধবার রাতে ‘এফ’ গ্রুপের অন্য ম্যাচে শেষ মুহূর্তের গোলে আইসল্যান্ড ২-১ ব্যবধানে হারিয়ে দিয়েছে অস্ট্রিয়াকে।

হাঙ্গেরি আর প্রথমবারের মতো ইউরোতে খেলার সুযোগ পাওয়া আইসল্যান্ডের সমান পাঁচ পয়েন্ট। তবে গোলগড়ে এগিয়ে থাকায় হাঙ্গেরি দখল করেছে গ্রুপের শীর্ষস্থান। তিন পয়েন্ট নিয়ে পর্তুগালের অবস্থান তৃতীয়। কিন্তু শ্রেয়তর গোলগড়ে সেরা চারটি তৃতীয় দলের মধ্যে থাকা নিশ্চিত করায় রোনালদোর দল উঠে গেছে পরবর্তী পর্বে।

ফ্রান্সের লিওঁতে পর্তুগাল-হাঙ্গেরির লড়াই ছিল রোমাঞ্চ আর উত্তেজনায় ঠাসা। ১৯ মিনিটে জোলতান গেরার গোলে এগিয়ে গিয়েছিল হাঙ্গেরি। বিরতির মিনিট তিনেক আগে রোনালদোর থ্রু থেকে পর্তুগালকে সমতায় ফেরান নানি।

দ্বিতীয়ার্ধের উপভোগ্য লড়াই ফুটবলভক্তরা বোধহয় বহুদিন ভুলতে পারবেন না। ৪৭ মিনিটে অধিনায়ক বালাশ জুজাকের ফ্রিকিক মানব দেয়ালে লেগে, দিক পরির্তন করে এগিয়ে দিয়েছে হাঙ্গেরিকে। তবে তিন মিনিট পরই জোয়াও মারিওর ক্রস থেকে চতুর টোকায় পর্তুগালকে সমতা এনে দিয়েছেন রোনালদো।

৫৫ মিনিটে আবার জুজাকের গোল। এবারো হাঙ্গেরিয়ান অধিনায়কের শট নানির পায়ে লেগে পর্তুগিজ গোলরক্ষক রুই প্যাত্রিসিওকে বিভ্রান্ত করে ঢুকে গেছে জালে।

তবে তৃতীয়বার পিছিয়ে পড়েও পর্তুগাল হাল ছেড়ে দেয়নি। একের পর এক আক্রমণ করে ৬২ মিনিটে সুফল পেয়েছে তারা। রিকার্দো কোয়ারেসমার ক্রস থেকে রোনালদোর ‍দুর্দান্ত হেড আবারো সমতা এনে দিয়েছে পর্তুগালকে। আর ৩-৩ ফলাফল ধরে রেখে শেষ ষোলতেও পৌঁছে গেছে ইউসেবিওর দেশ।

প্যারিসে আইসল্যান্ড-অস্ট্রিয়া ম্যাচও কম উপভোগ্য হয়নি। ইয়ন দাদি বোদভার্সন ১৮ মিনিটে এগিয়ে দিয়েছিলেন আইসল্যান্ডকে। দ্বিতীয়ার্ধের শুরুতে মাঠে নামার দুই মিনিটের মধ্যে অস্ট্রিয়ানদের সমতায় ফিরিয়েছেন আলেসান্দ্রো শপ্ফ। একেবারে শেষ মুহূর্তে গোল করে আইসল্যান্ডিকদের স্মরণীয় জয় এনে দিয়েছেন আর্নর ইংভি ট্রয়েস্টাসন।

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 2 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)