JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ফ্রিতে ব্রাউজ করুন আমাদের সাইট :) Search করুন , "জানাবিডি ডট কম" পেয়ে যাবেন ।

ভারতীয় ক্রিকেটের এমন কিছু কথা যা জানলে অবাক হবেন

ক্রিকেট দুনিয়া 23rd Jun 2016 at 10:09am 789
ভারতীয় ক্রিকেটের এমন কিছু কথা যা জানলে অবাক হবেন

১৯৩২ সালে ইংল্যান্ডের সঙ্গে ভারত খেলা প্রথম টেস্ট থেকে নিয়ে ১৯৭১-এর সেই ঐতিহাসিক ওয়েস্ট ইন্ডিজ ও শেষমেশ সেই ইংল্যান্ডকেই তাদের মাটিতে হারায়৷ বর্তমান ভারত ক্রিকেটার রা বিশ্ব আলোকিতো করেছেন যেমন সচিন,সৌরভের মত আরো উজ্জল আলো সেই ক্রিকেটারদের এমন কিছু কথা যা আমরা অনেকের জানা বা অজানা আসুন জানি তাদের ইতিহাস.......

১) টেস্টে বিনোদ কাম্বলির ব্যাটিং গড় সচিন তেন্ডুলকরের চেয়ে বেশি। কাম্বলির টেস্ট গড় ৫৪। সেখানে সচিনের ৫৩.৭৮। কিন্তু, এটা শুধু শুকনো পরিসংখ্যান। আসল ব্যাপার হল সচিন খেলেছেন ২০০টি টেস্ট, আর কাম্বলি সচিনের চেয়ে ১৮৩টি টেস্ট কম খেলেছেন।

২) মহেন্দ্র সিং ধোনি, সুরেশ রায়না। এই দুই ব্যাটসম্যান কোনও দিন এশিয়ার বাইরে ওয়ানডেতে শতরান করতে পারেননি।

৩) বীরেন্দ্র সেওয়াগের প্রিয় সংখ্যা ৯। মজার কথা টি২০, ওয়ানডে, টেস্ট। তিন ধরনের ক্রিকেটেই বীরুর সর্বোচ্চ রানের শেষটা ৯। বীরুর সর্বোচ্চ রান টি২০-তে ১১৯, ওয়ানডে-তে ২১৯, টেস্টে ৩১৯।

৪) রঞ্জি ট্রফিতে সচিন মাত্র একবারই শূন্য রানে আউট হয়েছেন। সচিনকে শূন্যয় আউট করেন ভূবনেশ্বর কুমার।

৫) ভারতের কিংবদন্তি স্পিনার চন্দ্রশেখর একদমই ব্যাট করতে পারতেন না। তার সবচেয়ে বড় প্রমাণ তিনি টেস্টে যত রান করেছেন, তার চেয়ে বেশি উইকেট পেয়েছেন।

৬) ভারত হল একমাত্র ক্রিকেট খেলুরে দেশ যারা ৬০ ওভার, ৫০ ওভার, ২০ ওভারের বিশ্বকাপ জিতেছে।

৭) ১৯৮৯ সালে সচিন তেন্ডুলকরের সঙ্গে আন্তর্জাতিক ক্রিকেটে আরও ২৩ জন ক্রিকেটারের অভিষেক হয়েছিল। সবাই সচিনের অনেক আগে অসবর নিয়ে নেন। সচিনের থেকে ঠিক আগে যিনি অবসর নেন তিনি হলেন নিউজিল্যান্ডের ক্রিস কেয়ার্ন্স। কেয়ার্ন্স অবসর নেন ২০০৪ সালে। সচিন অবসর নেন ২০১৩ সালে।

৮) ওয়ানডে উইকেটপ্রাপ্তির হিসেবে অজিত আগরকর শেন ওয়ার্নের চেয়ে মাত্র ৫ উইকেট পিছনে। ওয়ানডে-তে আগরকরের উইকেটসংখ্যা ২৮৮, ওয়ার্নের ২৯৩।

৯) সৌরভ হলেন একমাত্র ক্রিকেটার, যিনি পরপর চারটে ওয়ানডেতে ম্যান অফ দি ম্যাচের পুরস্কার পেয়েছেন।

Googleplus Pint
Like - Dislike Votes 8 - Rating 7.5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)