JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

রোজায় শরীরে পানির চাহিদা পূরণে করণীয়

লাইফ স্টাইল 23rd Jun 2016 at 2:15pm 369
রোজায় শরীরে পানির চাহিদা পূরণে করণীয়

প্রতিটি সবল মুসলমানের জন্য রমজান মাসের প্রতিদিন রোজা রাখা ফরজ। আর এই ফরজ কার্য পালন করার ক্ষেত্রে দরকার শরীর সুস্থ রাখা। আর শরীর সুস্থ রাখার প্রধান পরিপূরক হচ্ছে পানি।

শরীরে পর্যাপ্ত পরিমাণ পানি না থাকলে আপনি দ্রুত অসুস্থ হয়ে পড়বেন। এই গরমে যদি আপনার শরীরে পর্যাপ্ত পরিমাণ পানি না থাকে, তাহলে রোজা রাখাও কষ্টকর হয়ে পড়বে।

অতিরিক্ত গরম পড়ার কারণে দুপুরের পর থেকে পানি পিপাসা পেতে থাকে। কারণ গরমে ঘামও বেশি হয়। আর তাই দরকার শরীরে পর্যাপ্ত পরিমাণ পানির। কিন্তু রমজানে যেখানে ১৩/১৪ ঘণ্টা না খেয়ে থাকতে হয় সেখানে শরীরে পানির চাহিদা কীভাবে পূরণ করা সম্ভব?

হ্যাঁ, সম্ভব। শুধু আপনাকে মেনে চলতে হবে কয়েকটি বিষয়। যেমন ইফতারের পর থেকে সাহ্‌রি পর্যন্ত চেষ্টা করা অন্তত আট গ্লাস পানি খাওয়ার। ইফতারে আমরা সাধারণত তিন থেকে চার গ্লাস পানি খেয়ে থাকি। ইফতারের পর থেকে কিছুক্ষণ পর পরই পানি খাওয়া। তাহলে শরীরে পানির পরিমাণ ঠিক থাকবে।

ইফতারে ভাজা পোড়া না খেয়ে বেশি করে ফল খাওয়া। সাহ্‌রিতেও চেষ্টা করা খাওয়ার পরে ফল খাওয়ার। ফলে প্রচুর পরিমাণ পানি থাকে। ফল শরীরের আদ্রতা বজায় রাখে এবং শরীরে পানির চাহিদা পূরণ করে।

সাহ্‌রিতে তেল জাতীয় খাবার না খাওয়া, তাহলে দিনের বেলা আপনি যখন রোজা থাকবেন তখন পানি পিপাসা কম লাগবে। অতিরিক্ত তেল জাতীয় খাবারে যেমন পানি পিপাসা পায় তেমন গ্যাস্ট্রিকেরও সমস্যা দেখা দেয়। এজন্য তেল জাতীয় খাবার থেকে দূরে থাকা স্বাস্থ্যের জন্য ভালো।

ঠাণ্ডা খাবার যেমন ভেজা চিঁড়া, শসা, দই, লেবুর শরবত বেশি করে খাওয়া। অনেকের লেবুর শরবত খেলে অ্যাসিডিটি হয় তাদের জন্য এটা না খাওয়া ভালো।

রাতের খাবার এবং সাহ্‌রিতে সবজি বেশি করে খাবেন। এতে করে সারাদিন শরীর ভারী লাগবে না, শরীরে পানির চাহিদা ঠিক থাকবে।

শরীরকে সুস্থ রেখে রোজা ও নামাজ কালাম করার জন্য শরীরে পর্যাপ্ত পরিমাণ পানি আবশ্যক। ইফতারের পর থেকে সাহ্‌রি পর্যন্ত বেশি করে পানি, ফল, সবজি খাবেন। সুস্থ থাকুন। সুস্থ ভাবে আল্লাহর ইবাদত করুন।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 2 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)