JanaBD.ComLoginSign Up

কোপার মুকুট পরতে তৈরি মেসি

ফুটবল দুনিয়া 25th Jun 2016 at 12:02pm 348
কোপার মুকুট পরতে তৈরি মেসি

নিজের প্রজন্মের সেরা। সর্বকালের সেরা কি? বিতর্ক আছে। পেলে ও ম্যারাডোনার সাথে একই ব্র্যাকেটে উচ্চারিত হয় তার নাম। অর্জন তার এতটাই। কিন্তু খামতি একটাই। দেশের হয়ে বড় কোনো শিরোপা জেতা হয়নি। লিওনেল মেসিকে পেলে-ম্যারাডোনাদের সাথে মনে রাখবে ইতিহাস? এসব প্রশ্নের জবাব দিয়ে দিতে পারে বাংলাদেশ সময় সোমবারের সকালের ফাইনাল। কোপা আমেরিকার শিরোপা জিতে আর্জেন্টিনার ২৩ বছরের কোপা না জেতার খরা ঘুঁচাতে পারলেই মেসি উঠে যাবেন আরেক উচ্চতায়।

পাঁচবারের ফিফা বিশ্ব সেরা খেলোয়াড় মেসি। বার্সেলোনার সুপারস্টার ক্লাবের হয়ে এমন কিছু নেই জেতেননি। কিন্তু সিভিতে কেবল বড় একটি শিরোপার অনুপস্থিতি। ২০১৪ বিশ্বকাপের ফাইনালে হলো না। গত বছর কোপা আমেরিকার ফাইনালেও হলো না। এবার নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামে ৮১ হাজার দর্শকের সামনে পারবেন মেসি?

টানা তিন বছরে তিনটি বড় আসরের ফাইনাল। কিন্তু ভাগ্য বঞ্চনা করে। এই সেদিন কোপায় আর্জেন্টিনার লড়াই শুরুর আগেই মেসিকে প্রশ্নবিদ্ধ করেছেন খোদ ম্যারাডোনা। বলেছেন, দলকে নেতৃত্ব দেওয়ার ব্যক্তিত্বই নাকি মেসির নেই! মেসি কষ্ট পান। বলেন, তারা তো আর শেষ ষোলো থেকে বিদায় নেননি। ফাইনালে উঠেছেন। এখন ফাইনালে জিততে না পারলে তার দোষ কি!

কে শোনে কার কথা! মেসির দেশে প্রতি ব্যর্থতার পর ক্ষুব্ধ সমালোচকদের চিৎকার। মেসির প্যাশ নেই। দেশাত্মবোধ নেই। জাতীয় সংগীতও গায় না। ক্লাবের জন্য খেলে। দেশের জন্য না। আরো কত কি! মেসি কষ্ট পান।

এবার যুক্তরাষ্ট্রে কোপার শতাব্দীবরণ উৎসবের আসরে ইনজুরি নিয়েই এসেছিলেন মেসি। প্রথম ম্যাচে খেলেননি। দ্বিতীয় ম্যাচে দ্বিতীয়ার্ধে মাঠে নেমেই হ্যাটট্রিক। পরের ম্যাচে গোল পাননি। কোয়ার্টার ফাইনালে এক গোল করে দেশের পক্ষে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়েছেন। আর্জেন্টিনা বড় বড় জয় নিয়ে ফাইনালে। চিলি তাদের কাছে গ্রুপ পর্বে হেরেছে। কিন্তু গত বছর এই দলটিই তো ফাইনালে হারিয়েছে মেসিদের। প্রথম ধাক্কা কাটিয়ে তারা মেক্সিকোর মধ্যে ৭-০ গোলের জয়ও পেয়েছে। চিলিরও শক্তি আছে।

কিন্তু মেসি মনে করেন এবার তাদের শেষ হাসির সময় এলো, "গত কোপা আমেরিকা হয়েছে বছর খানেক আগে। এই সময়ে আমরা দল হিসেবে আরো শক্তিশালী হয়েছি। বিভিন্ন দিক দিয়ে আমাদের শক্তি বেড়েছে।" সেই শক্তি দিয়েই এবার চিলিকে হারিয়ে মেসির ইতিহাস গড়ার সময় কি?

Googleplus Pint
Like - Dislike Votes 5 - Rating 4 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)