JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

এ বছর কোপা-ইউরো শ্রেষ্ঠত্বের লড়াই?

ফুটবল দুনিয়া 25th Jun 2016 at 2:03pm 418
এ বছর কোপা-ইউরো শ্রেষ্ঠত্বের লড়াই?

এ বছর ফুটবলপ্রেমীরা বিরল এক ঘটনার সাক্ষী। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ আর কোপা আমেরিকা একই বছরে আর প্রায় একই সময়ে হচ্ছে। ফুটবলের দুই সেরা মহাদেশের দুই চ্যাম্পিয়ন মুখোমুখি হলে কেমন হবে? নিশ্চয়ই জমজমাট এক ম্যাচের আবহ ছড়িয়ে পড়বে ফুটবলবিশ্বে। ভাবনাকে বাস্তবে রূপায়িত করার উদ্যোগও নেওয়া হয়েছে। উদ্যোগটা নিয়েছে কনমেবল নামে পরিচিত দক্ষিণ আমেরিকান ফুটবল কনফেডারেশন।

ইউরোপীয় ফুটবলের নিয়ন্ত্রক উয়েফাকে দুই মহাদেশীয় চ্যাম্পিয়নের লড়াইয়ের প্রস্তাব দিয়েছে কনমেবল। সংগঠনটির সভাপতি আলেহান্দ্রো দোমিনগেজ জানিয়েছেন, ‘আমরা উয়েফাকে একটি ম্যাচ খেলার চ্যালেঞ্জ জানিয়েছি। ম্যাচটা হবে ইউরো ২০১৬ আর কোপা আমেরিকা শতবার্ষিকী বিজয়ীর মধ্যে। আমরা তাদের উত্তরের অপেক্ষায় আছি। তারা আমাদের প্রস্তাব বিবেচনা করে দেখছে।’ এমন অভিনব লড়াইয়ের প্রস্তাব দিলেও ম্যাচটা কবে নাগাদ হতে পারে, সে সম্পর্কে কোনো ইঙ্গিত দেয়নি কনমেবল।

এর আগে মাত্র একবারই একই বছরে কোপা আমেরিকা আর ইউরো হয়েছিল। ২০০৪ সালের ঠিক এক যুগ পর আবার ইউরোপ আর লাতিন আমেরিকার সেরা ফুটবল প্রতিযোগিতা একই বছরে হচ্ছে। এবার অবশ্য কোপা হওয়ার কথা ছিল না। তবে বিশ্বের সবচেয়ে পুরনো আন্তর্জাতিক ফুটবল প্রতিযোগিতাটির ১০০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত হচ্ছে বিশেষ কোপা আমেরিকা। টুর্নামেন্টটির আরেকটি বিশেষত্ব, এই প্রথম লাতিন আমেরিকার বাইরে হচ্ছে। বিশেষ কোপা আমেরিকা আয়োজনের বিশেষ সম্মান পেয়েছে যুক্তরাষ্ট্র।

Googleplus Pint
Like - Dislike Votes 5 - Rating 6 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)