JanaBD.ComLoginSign Up

যে কারণে হেডফোন জ্যাক বাদ দিচ্ছে অ্যাপল!

বিবিধ টেক 25th Jun 2016 at 8:52pm 443
যে কারণে হেডফোন জ্যাক বাদ দিচ্ছে অ্যাপল!

মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের পরবর্তী আইফোনে কোনো হেডফোন জ্যাক রাখা হবে না এমন গুজব শোনা যাচ্ছে বেশ কিছুদিন ধরেই। অ্যাপলের এমন গুজব ইতোমধ্যেই বাস্তবে রূপ দিয়েছে মোটোরোলাসহ বেশ কয়েকটি স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান।

তবে, অ্যাপল পরবর্তী আইফোনে আসলেও হেডফোন জ্যাক বাদ দিচ্ছে কি না সেটি জানতে এখনও কিছু সময় অপেক্ষা করতে হচ্ছে।

হেডফোন জ্যাক নিয়ে অ্যাপলের এমন গুজবের প্রেক্ষিতে যে সাধারণ প্রশ্নটি অ্যাপল ভক্তদের মনে ঘুরপাক খাচ্ছে সেটি হলো, ঠিক কি কারণে হেডফোন জ্যাক বাদ দিচ্ছে প্রতিষ্ঠানটি?

হেডফোন জ্যাক নিয়ে অ্যাপলের এমন সিদ্ধান্ত নিয়ে বেশ কিছু যুক্তি দাঁড় করানোর চেষ্টা করেছেন প্রযুক্তি বিশেষজ্ঞেরা। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে হেডফোন প্লাগইন-এ অ্যাপলের নতুন প্রযুক্তি আরো ভালো মানের ডিজিটাল সাউন্ড প্রদান করবে।

নতুন আইফোন আরও পাতলা করার লক্ষ্যেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও ধারণা করা হচ্ছে, জানিয়েছে ব্যবসা বাণিজ্য বিষয়ক প্রকাশনা বিজনেস ইনসাইডার।

এ ছাড়াও অ্যাপলের এমন সিদ্ধান্তকে বিটস হেডফোন বিক্রির হার বাড়ানোর একটি কৌশল হিসেবেও দেখছেন অনেকে।

ডিজিটাল সাউন্ডের কথা বলা হলেও বেশির ভাগ মানুষই এতে তেমন উন্নতি খুঁজে পাননি বলেও জানানো হয়।

ডিজিটাল সাউন্ডের তকমা দিয়ে ইতোমধ্যেই প্রচুর পরিমাণে বিটস হেডফোন বিক্রি করেছে অ্যাপল। এ ছাড়াও এমন সমালোচনাও শোনা যাচ্ছে যে, অ্যাপলের বর্তমান আইপ্যাড ন্যানো আইফোন ৬ এর চেয়ে পাতলা হওয়া স্বত্বেও এতে এখনও হেডফোন জ্যাক রাখা হয়েছে।

এর আগে ২০১৭ সালের আইফোন হবে 'একটিমাত্র কাঁচের পাত' এমন প্রত্যাশার কথাই জানিয়েছিলেন প্রতিষ্ঠানটির নকশাকারী জনি আইভ। সেক্ষেত্রে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর পর্দায় অন্তর্ভুক্ত করা হবে এবং হোম বাটন বাদ দেওয়া হবে এমনটাও ধারণা করা হয়।

আইফোনের চার্জিং পোর্ট বর্তমান হেডফোন জ্যাকের তুলনায় খুব বেশি পাতলা না হলেও এটি বেশ খানিকটা ছোট। যার ফলে হেডফোন জ্যাক বাদ দিলে এটি পর্দার জন্য বাড়তি জায়গা তৈরি করবে বলেও ধারণা করছেন প্রযুক্তি বিশেষজ্ঞগণ।

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 6 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)