JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ফ্রিতে ব্রাউজ করুন আমাদের সাইট :) Search করুন , "জানাবিডি ডট কম" পেয়ে যাবেন ।

চিংড়ি কি আসলেই পোকা?

জানা অজানা 25th Jun 2016 at 9:23pm 941
চিংড়ি কি আসলেই পোকা?

ছোটবেলা থেকে আমদের জ্ঞানার্জন শুরু হয়। তবে কখনো কখনো নিজেদের অজান্তে কিছু কিছু ভুল জিনিসও আমাদের শেখানো হয় এবং আমরা সারাজীবন ভুলটাকেই ঠিক হিসেবে জেনে আসি। আমাদের বড়রাও হয়তো সেইসব ভুল ধারণা নিয়েই বেঁচে থাকেন।

তবে বর্তমান যুগ হলো বিজ্ঞানের যুগ। তথ্যপ্রযুক্তির এই যুগে, ভুল তথ্য নিয়ে বেঁচে থাকাটা যেমন ঠিক নয়, তেমনি অন্যের ভুল ধারণা ভেঙ্গে দেয়ার চেষ্টা না করাটাও একটা অন্যায়। তাই আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা। আমাদের চারপাশের যেসব ব্যাপার আমরা সাধারনত ভুল জানি, সেগুলো আমরা সিরিজ আকারে উপস্থাপনের চেষ্টা করবো।

আজকের বিষয়টি হচ্ছে, চিংড়ি কি আসলেই পোকা?
পানিতে থাকে এবং আমরা খাই- একারণে মাছ না হয়েও চিংড়িকে মাছ ডাক শুনতে হয়। এটা ছিলো ছোটবেলার শিক্ষা। বড় হয়ে আমরা জানতে পারি- চিংড়ি আসলে মাছ না। তখন আমরা নিজেরাই অনেককে তা সংশোধন করে বলি যে চিংড়ি মাছ নয়, পোকা। কিন্তু চিংড়ি কি আসলেই পোকা?

ইনসেক্ট মানে পোকা। পোকা বলতে আমরা যাদের চিনি তেলাপোকা, গুবরে পোকা, ঘাস ফড়িং বা বিচ্ছু হল আর্থ্রোপোডা পর্বের ইনসেক্টা ক্লাসের প্রাণী। চিংড়ির অবস্থান এই পোকাদের সাথে নয়। চিংড়ি (গলদা, বাগদা, লবস্টার, কুচো চিংড়ি, কাঁকড়া) হল আর্থ্রোপোডা পর্বের ম্যালাকোস্ট্রাকা ক্লাসের অমেরুদণ্ডী প্রাণী।

এটা অনেক বড় একটা পার্থক্য। তাই চিংড়ি মাছও নয়, পোকাও নয়। চিংড়ি চিংড়িই।

এছাড়াও কিছু তথ্য-
# অধিকাংশ চিংড়িই পুরুষ হিসেবে জন্ম নেয়। পরে কেউ কেউ মেয়ে চিংড়ি হয়ে যায়।

# সমুদ্রের কিছু চিংড়ি বেশ তীক্ষ্ণ শব্দ করতে পারে।

# চিংড়ি তার জীবনে কয়েকবার খোলস বদলায়।

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 6 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)