JanaBD.ComLoginSign Up
জানাবিডি এন্ড্রয়েড এপ ডাউনলোড করে নিন

জানাবিডি এন্ড্রয়েড এপ ডাউনলোড করে নিন

জানাবিডি এন্ড্রয়েড এপ ডাউনলোড করে নিন

জীবনে অন্তত একবার হলেও এই স্বপ্নগুলোর সম্মুখীন হয়েছেন আপনি, ব্যাখ্যা জানেন কি!

লাইফ স্টাইল 26th Jun 16 at 4:47am 454
জীবনে অন্তত একবার হলেও এই স্বপ্নগুলোর সম্মুখীন হয়েছেন আপনি, ব্যাখ্যা জানেন কি!

স্বপ্ন দেখেন না এমন মানুষ খুঁজে পাওয়া ভার। সব মানুষই স্বপ্ন দেখে। সাধারণত মানুষ জীবন নিয়ে যা ভাবে যা যেমনটা ভাবতে চায় তার প্রতিফলন ঘটে তার স্বপ্নে। কিছু স্বপ্ন হয় আনন্দের আবার কিছু স্বপ্ন ব্যর্থতার। আতঙ্কের বা ভয়ের স্বপ্নও দেখেন অনেকে। যার যার স্বপ্ন ভিন্ন হবে এটাই স্বাভাবিক।

তবে জানেন কি, বেশ কিছু স্বপ্ন রয়েছে যা প্রায় সব মানুষই দেখে থাকে। কী সেই স্বপ্নগুলো? এই স্বপ্নগুলোর ব্যাখ্যা কি? চলুন তবে জেনে নেয়া যাক কিছু সাধারণ স্বপ্ন এবং সেগুলো সম্পর্কে বিশেষজ্ঞদের ব্যাখ্যা।

স্বপ্ন ১- উঁচু জায়গা থেকে হঠাৎ পড়ে যাওয়া

উঁচু স্থান থেকে পড়ে যাওয়ার স্বপ্নটা অতি সাধারণ স্বপ্নের প্রথমেই আছে। কুসংস্কার প্রচলিত আছে যে আপনি যদি স্বপ্নে দেখেন আপনি উঁচু জায়গা থেকে পড়ে যাচ্ছেন তবে আপনি খুব তাড়াতাড়ি মারা যেতে পারেন বা আপনার জীবনে খুব বড় বিপদ আসতে চলেছে। কুসংস্কারে কান দেয়ার দরকার নেই। স্বপ্ন বিশেষজ্ঞদের মতে উঁচু জায়াগ থেকে পড়ে যাওয়ার স্বপ্ন দেখা মানে হচ্ছে আপনার ব্যক্তিগত জীবনে কিছু একটা ঠিক চলছেনা। আপনার জীবনের কোন এক সিদ্ধান্ত নিয়ে আপনার আরেকবার ভাবা উচিত এমনটাই ইঙ্গিত দেয় এমন স্বপ্ন।

“পড়ে যাওয়ার স্বপ্ন বেশ স্বাভাবিক। এটি আপনার ব্যক্তিজীবনের ভয় এবং ব্যর্থতা প্রকাশ করে। কিংবা আপনার প্রেম বা দাম্পত্য জীবন ঠিক চলছে না বুঝায়”- বলেছেন ইলুস্ট্রাটেড ড্রীম ডিকশনারির লেখক রাসেল গ্র্যান্ট।

স্বপ্ন ২- জনসম্মুখে উলঙ্গ হওয়া

মানুষের দেখা সাধারণ স্বপ্নগুলোর মাঝে সবচেয়ে বিব্রতকর স্বপ্ন হচ্ছে এটি। যে স্বপ্নে মানুষ দেখে, স্কুল কিংবা অফিসে সবার সামনে উলঙ্গ হয়ে দাঁড়িয়ে আছে।

ড্রীম ডিকশনারি ফর ডামিসের লেখক পেনি পার্স বলেন, “ উলঙ্গ হবার স্বপ্ন এই সংকেত দেয় যে আপনার জীবনে কোন অসম্পূর্ণতা রয়েছে এবং আপনি ভীত যে সেই অসম্পূর্ণতা মানুষের সামনে প্রকাশ পেয়ে যেতে পারে”

স্বপ্ন ৩- ভয়ানক তাড়া খাওয়া

মাঝে মাঝেই অনেকে স্বপ্ন দেখেন কোন কুকুর বা মানুষ তাকে তাড়া করছে এবং তিনি বাঁচার জন্য প্রাণপণ ছুটছেন। এই ধরনের স্বপ্নগুলো এতটাই বাস্তবধর্মী হয় যে স্বপ্ন দেখতে দেখতেই মানুষ হাঁপিয়ে উঠে, ঘেমে যায় বা চিৎকার করে কাঁদতে শুরু করে।

ড্রীম ডিকশনারির লেখক টনি ক্রিস্প এর মতে, “কোন কিছুর তাড়া খাওয়ার স্বপ্ন দেখা মানে হচ্ছে আপনি আপনার নির্দিষ্ট লক্ষ্যে পৌছাতে পারেননি এবং আপনার মনে সন্দেহ ও ভয় রয়েছে যে আপনি সেখানে পৌছতে পারবেন না।”

যদি আপনি স্বপ্নে দেখেন কোন প্রানী বা অচেনা কোন মানুষ আপনাকে তাড়া করছে তবে সেটা আপনার ভয় বা ছোটবেলার কোন স্মৃতিকে স্মরণ করা। আর যদি স্বপ্নে দেখেন বিপরীত লিঙ্গের কেউ তাড়া করছে তবে এটি ইঙ্গিত দেয় আপনি আপনার বর্তমান ভালোবাসার সম্পর্ক নিয়ে সন্দীহান বা অতীত ভালোবাসার সম্পর্ক নিয়ে ভীত”

স্বপ্ন ৪- দাঁত পড়ে যাওয়া

মানুষের দেখা সাধারণ স্বপ্নগুলোর মাঝে দাঁত পড়ে যাবার স্বপ্ন একটি। ড্রীম ডিকশনারি ফর ডামিসের লেখক পেনি পার্স ব্যাখ্যা করেন, “দাঁত পড়ার স্বপ্ন দেখা মানে হল আপনি আপনার অবস্থান নিয়ে সন্তুষ্ট নন। এটি ইঙ্গিত দেয় আপনি আপনার ক্ষমতা সম্পর্কে উদগ্রীব হয়ে আছেন।”

এই স্বপ্ন ভবিষ্যৎ ইঙ্গিত দেয় যে আপনি আপনার নিজস্ব ক্ষমতা হারাতে পারেন বা নিজের সম্মান হারাতে পারেন।

স্বপ্ন ৫- পরীক্ষার কেন্দ্রে পরীক্ষা দেয়া

এই স্বপ্ন নিশ্চয়ই আপনি জীবনে বেশ কয়েকবার দেখেছেন। হয়তো দেখেছেন, পরীক্ষার প্রশ্ন কিছুই আপনার জানা নয়, কিংবা সময় শেষ হয়ে যাবার পর ও লেখা শেষ করতে পারছেন অথবা স্বপ্ন দেখলেন সময় মত পরীক্ষার কেন্দ্রেই পৌঁছাতে পারলেন না।
ক্রেগ হ্যামিলটন-পার্কার, হিডেন মিনিং অফ ড্রীমস এর লেখক বলেন, “পরীক্ষায় অংশগ্রহনের স্বপ্ন, আপনার ব্যর্থতা এবং অন্তর্নিহিত ভয়ের প্রকাশ করে। পরীক্ষায় না পারা, সময়মত লিখতে না পারা বা ফেইল করার স্বপ্ন বোঝায় আপনি বাস্তব জীবনে চ্যালেঞ্জ নিয়ে ভয়ে আছেন।”

স্বপ্ন ৬- উড়ার স্বপ্ন দেখা

যদি আপনি স্বপ্ন দেখেন যে আপনি পাখির মত উড়ছেন কেমন লাগবে? এর অর্থ ই বা কী?
ড্রীম ডিকশনারির লেখক টনি ক্রিস্প ব্যাখ্যা করেন, “উড়তে পারার স্বপ্ন সাধারনত দুই ধরনের অর্থ বহন করে। প্রথমত, এটি আপনার স্বাধীনতার ভাব প্রকাশ করে, অপরদিকে এটি বুঝায় আপনি বাস্তব জীবনের চাপে হাঁপিয়ে উঠেছেন।”

যদি আপনি স্বপ্ন দেখেন যে আপনি একা একা উড়ছেন এর মানে হল আপনার সামাজিক জীবন বা ভালোবাসা নিয়ে আপনি বিরক্ত এবং আপনি এর থেকে মুক্ত হতে চাইছেন।

উপরের কোন স্বপ্নের সাথেই আপনার স্বপ্নের মিল খুঁজে পাচ্ছেন না? চিন্তিত হবার কিছু নেই। এর মানে হল আপনার স্বপ্নগুলো অন্যদের চেয়ে আলাদা। মূলত মানুষের ব্যাক্তি জীবনের প্রাপ্তি, ব্যার্থতা, আশা, চাওয়া, ভয় ইত্যাদির রূপই হল স্বপ্ন।

রেফারেন্সঃ Kendra Cherry, Psychology Expert (about.com)

জানাবিডি এন্ড্রয়েড এপ ডাউনলোড করে নিন

জানাবিডি এন্ড্রয়েড এপ ডাউনলোড করে নিন

জানাবিডি এন্ড্রয়েড এপ ডাউনলোড করে নিন

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 11 - Rating 5.5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
হেয়ার স্টাইল দেখে জেনে নিন ছেলেদের স্বভাব হেয়ার স্টাইল দেখে জেনে নিন ছেলেদের স্বভাব
Yesterday at 8:54am 354
আপনার সুখের রহস্য কী? আপনার সুখের রহস্য কী?
Mon at 3:10pm 173
জানেন, কোন পাঁচটি জিনিসের জন্য যৌনতা ছাড়তে রাজি পুরুষরা? জানেন, কোন পাঁচটি জিনিসের জন্য যৌনতা ছাড়তে রাজি পুরুষরা?
Mon at 8:07am 584
৬টি লক্ষণ দেখে জেনে নিন কারা আপনাকে গোপনে হিংসা করেন ৬টি লক্ষণ দেখে জেনে নিন কারা আপনাকে গোপনে হিংসা করেন
Sun at 6:01pm 419
ছেলেরা প্রথম দেখায় মেয়েদের যে বিষয়গুলো খেয়াল করে ছেলেরা প্রথম দেখায় মেয়েদের যে বিষয়গুলো খেয়াল করে
Sun at 12:18pm 293
আপনার ভাগ্যে সর্বনাশ ডেকে আনতে পারে ছেঁড়া টাকা! আপনার ভাগ্যে সর্বনাশ ডেকে আনতে পারে ছেঁড়া টাকা!
Sat at 5:55pm 287
যেভাবে বুঝবেন আপনার সঙ্গী এখনও তার সাবেককে ভালোবাসে যেভাবে বুঝবেন আপনার সঙ্গী এখনও তার সাবেককে ভালোবাসে
Fri at 5:10pm 216
মন ভালো রাখতে যা করতে পারেন মন ভালো রাখতে যা করতে পারেন
Fri at 11:18am 233

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন

আসছে জিয়াওমি রেডমি নোট ৫, দাম কমবে আগেরটার
জগড়া বাাঁধিয়ে ফেলি
খোদার আশীর্বাদ!
ঝগড়া বাঁধিয়ো না
মূত্রনালির সংক্রমণের যন্ত্রণা থেকে বাঁচার অব্যর্থ কিছু উপায়
নিয়মের জাঁতাকলে পড়ার মুখে সালমানের ‘‌টাইগার জিন্দা হ্যায়’‌
৩ গোল দিয়ে তিনটি হজম লিভারপুলের!
চার্জিংয়ের সময় ফোন দ্রুত চার্জ করা যায় যেসব সহজ উপায়ে