JanaBD.ComLoginSign Up

নিজের খারাপ ভাবমূর্তি বদলে ফেলুন ৫টি কৌশলে!

লাইফ স্টাইল 26th Jun 2016 at 10:43am 270
নিজের খারাপ ভাবমূর্তি বদলে ফেলুন ৫টি কৌশলে!

প্রতিদিন আমাদের সাথে অসংখ্য মানুষের দেখা হয়। প্রথম কারও সাথে দেখা হলে আমরা চাই আমাদের সম্পর্কে একটি ভাল ধারণা নতুন পরিচিত মানুষটিকে দিতে। কিন্তু এমন অনেক সময় আসে যে, সেটি সম্ভব হয় না। হয়ত আপনি খুবই বিব্রতকর কোন কাজ করে ফেলেছেন নতুন মানুষটির সামনে যা আপনার ভাবমূর্তি ক্ষুন্ন করেছে। মানুষটি আপনার অফিসের কলিগ হতে পারে, ক্লাসমেট হতে পারে। এমনকি হতে পারে অফিসের বস।

কী করে নিজের ভাবমূর্তি ঠিক করবেন? আসুন জেনে নিই....

১। ইতিবাচক কাজ করুন
আপনার কাজে দায়িদ্বশীলতার পরিচয় দিন।কোন অবস্থায় নিজের ভাবমূর্তি নষ্ট হয় এমন কাজ করা যাবে না। তাই নিচের ভাবমূতি ভাল করতে বিব্রতকর কাজ করা থেকে বিরত থাকতে হবে। বিভিন্ন ইতিবাচক কাজ করার মাধ্যমে নিজের ভাবমূর্তিকে উচ্চ পর্যায়ে নিয়ে যাওয়ার চেষ্টা করুন। অন্যেরা যে কাজ করতে দ্বিধা করছে আপনি সামনে এগিয়ে সেই কাজটি করুন।

২। সহযোগিতার মনোভাব প্রকাশ করুন
যে বা যাদের সাথে নিজের ব্যক্তিত্বের সঙ্কট বোধ করছেন তাদের থেকে দূরে সরে যাবেন না। আপনার বিব্রতবোধ যদি আপনাকে অন্তর্মূখী করে দেয় তাহলে নিজের ভাবমূর্তি কখনো ফিরে তো পাবেনই না, বরং আরও দূর্বল ব্যাক্তিত্বের পরিচয় হবে সেটি। তাই তাদের সাথে সহযোগিতার মনোভাব প্রকাশ করুন। অফিশিয়াল কাজে অন্যকে সাহায্য করুন। কোন কিছু যদি আপনি জানেন,যা অন্যরা জানেন না কিন্তু তাদের কাজে আসতে পারে, তবে সেটি স্বেচ্ছায় জানান।

৩। ভদ্রোচিত ব্যবহার বজায় রাখুন
নিজের ভাবমূর্তি ঠিক করতে চান বলে এমন কিছুই করবেন না যা আপনার অযাচিত ব্যবহার বলে প্রকাশ পায়। আপনি সাহায্য করতে গিয়ে সামনের মানুষটিকে বিরক্ত করছেন কিনা খেয়াল করুন। আপনার আচরণে কোনভাবে অতি আগ্রহ, ব্যক্তিগত হস্তক্ষেপ প্রকাশ পেলে সেটি আপনার পুরো ইমেজকে নষ্ট করে দেবে। তাই নিজের আচরণের সীমা বুঝে কাজ করুন।

৪।নিজের কাজে দক্ষতার পরিচয় দিন
আপনি আপনার কাজ ঠিক মত করতে পারছেন, এটি কিন্তু অন্যদের কাছে আপনার ব্যক্তিত্ব প্রাকাশের ক্ষেত্রে অনেক বড় ভূমিকা রাখবে। তাই সচেতনভাবে নিজের কাজটি ঠিক মত করুন। আপনার যা যা দায়িত্ব সেখানে আরও দক্ষতার পরিচয় দিন, সততার পরিচয় দিন। প্রয়োজনমত পরিশ্রম করুন। বুদ্ধিমত্তাকে কাজে লাগান। আপনার স্মার্ট ব্যক্তিত্ব আপনা আপনি আপনার ভাবমূর্তিকে বড় করে তুলবে।

৫। অন্যের দক্ষতাকে মূল্যায়ণ করুন
আপনি অন্য সবার সাথে কি ব্যবহার করছেন তা আপনার অজান্তেই অনেক কথা বলে আপনার সম্পর্কে। আপনার তুলনায় উচ্চপদস্থ হোক বা নিম্নপদস্থ সকলকেই সম্মান দিন। আমরা অনেক সময় বসের অগোচরে তাকে নিয়ে রসালো গল্প করতে পছন্দ করি। অনেক সময় নিম্নপদস্থদের অকারণে অসম্মান করি। এমনকি একটা রেস্টুরেন্টে ওয়েটারের সাথে আপনার ব্যবহার কেমন তা দিয়েও প্রকাশ পায় আপনি কেমন মানুষ! তাই অন্যদের মূল্যায়ণ করুন।

Googleplus Pint
Like - Dislike Votes 7 - Rating 4.3 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)