JanaBD.ComLoginSign Up

Internet.Org দিয়ে ফ্রিতে ব্রাউজ করুন আমাদের সাইট :) Search করুন , "জানাবিডি ডট কম" পেয়ে যাবেন ।

পেলে-ম্যারাডোনাকে ছাড়িয়ে যাবেন মেসি?

ফুটবল দুনিয়া 26th Jun 2016 at 3:44pm 315
পেলে-ম্যারাডোনাকে ছাড়িয়ে যাবেন মেসি?

নিশ্চিতভাবেই এ সময়ের অন্যতম সেরা ফুটবলার লিওনেল মেসি। আর্জেন্টাইন এই তারকা ক্রমে নিজেকে নিয়ে যাচ্ছেন অনন্য উচ্চতায়। একসময় সর্বকালের সেরা ফুটবলার হিসেবেও লিওনেল মেসির নাম উচ্চারিত হবে কি না, এ প্রশ্নও মাঝেমধ্যে উঠে যায় ফুটবলবিশ্বে। শেষ পর্যন্ত সত্যিই তেমনটা হবে কি না, বলা মুশকিল। তবে একদিক দিয়ে মেসি সত্যিই ছাড়িয়ে যেতে পারেন সর্বকালের সেরা দুই ফুটবলার পেলে ও ডিয়েগো ম্যারাডোনাকে।

বর্ণাঢ্য ফুটবল ক্যারিয়ারে অনেক সাফল্য পেলেও কখনো কোপা আমেরিকার শিরোপা জিততে পারেননি পেলে ও ম্যারাডোনা। তিনবারের বিশ্বকাপজয়ী পেলে খেলেছিলেন কোপা আমেরিকার একটি আসরে। ১৯৫৯ সালে দারুণ নৈপুণ্যও দেখিয়েছিলেন এই ব্রাজিলিয়ান কিংবদন্তি। ছয়টি ম্যাচ খেলে একটি হ্যাটট্রিকসহ করেছিলেন আটটি গোল। কিন্তু সেবার জিততে পারেননি কোপা আমেরিকার শিরোপা। মাত্র এক পয়েন্টের ব্যবধানে এগিয়ে থেকে শিরোপা জয়ের স্বাদ পেয়েছিল আর্জেন্টিনা। এর পর আর কখনো কোপা আমেরিকায় খেলা হয়নি পেলের। অন্যদিকে, ম্যারাডোনা অংশ নিয়েছিলেন কোপা আমেরিকার তিনটি আসরে। ১৯৭৯, ১৯৮৭ ও ১৯৮৯ সালে। কোনোবারই কাঙ্ক্ষিত সাফল্য পাননি এই আর্জেন্টাইন কিংবদন্তি।

সর্বকালের সেরা দুই ফুটবলার পেলে-ম্যারাডোনাও যে সাফল্য পাননি, এবার ঠিক সেটিরই দ্বারপ্রান্তে দাঁড়িয়ে আছেন মেসি। আগামীকাল সোমবার ফাইনালে চিলিকে হারাতে পারলেই মেতে উঠতে পারবেন কোপা আমেরিকার শিরোপা জয়ের উল্লাসে। ঘুচিয়ে দিতে পারবেন আর্জেন্টিনার জার্সি গায়ে বড় কোনো শিরোপা না জিততে পারার আক্ষেপ। ছাড়িয়ে যাবেন কিংবদন্তি দুই ফুটবলারকে।

এর আগে দুবার কোপা আমেরিকার ফাইনালে গিয়েও হতাশ হতে হয়েছিল মেসিকে, ২০০৭ ও ২০১৫ সালে। ২০০৭ সালের ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের কাছে হেরে গিয়েছিল আর্জেন্টিনা। সেবার মেসি জিতেছিলেন টুর্নামেন্টের সেরা তরুণ খেলোয়াড়ের পুরস্কার। ২০১৫ সালের কোপা আমেরিকার সেরা খেলোয়াড়ও নির্বাচিত হয়েছিলেন মেসি। কিন্তু শিরোপা জিততে না পারার আক্ষেপে সেই পুরস্কার গ্রহণই করেননি আর্জেন্টিনার অধিনায়ক।

এবার তৃতীয়বারের চেষ্টায় মেসি কোপা আমেরিকার শিরোপা জিততে পারেন কি না, সেটাই দেখার বিষয়। ২০১৫ সালের মতো এবারও ফাইনালে চিলির মুখোমুখি হবে মেসির আর্জেন্টিনা। শিরোপা জিততে পারলে এবারও হয়তো টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরস্কারটা উঠবে মেসির হাতে। এখন পর্যন্ত চারটি ম্যাচে অংশ নিয়ে তিনটিতেই তিনি জিতেছেন ম্যাচসেরার পুরস্কার।

Googleplus Pint
Like - Dislike Votes 2 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)