JanaBD.ComLoginSign Up

টুথপেস্ট দিয়ে করা যায় ১০টি দুর্দান্ত কাজ!

টুকিটাকি টিপস 27th Jun 2016 at 12:58pm 710
টুথপেস্ট দিয়ে করা যায় ১০টি দুর্দান্ত কাজ!

দাঁত ব্রাশ করার জন্য টুথপেস্টের ব্যবহারের কথা আমরা সবাই জানি। মুখের স্বাস্থ্য ভাল রাখতে টুথপেস্ট অপরিহার্য। কিন্তু এটা অনেকেরই অজানা যে, টুথপেস্টের আরও নানাবিধ ব্যবহার সম্ভব যেগুলোর সঙ্গে মুখের বা দাঁতের কোনও সম্পর্কই নেই। এখানে সেরকমই ১০টি ব্যবহারের কথা বলা হয়েছে।

১. মোবাইল স্ক্রিন পরিষ্কার: যেসব মোবাইলে স্ক্রিন গার্ড থাকে না, সেগুলোর স্ক্রিনে নানা রকমের আঁচড়ের দাগ পড়ে যায়। এই ধরনের মোবাইলের স্ক্রিনে অল্প একটু টুথপেস্ট লাগিয়ে আঙুল দিয়ে ঘষে দিন। তারপর একটা কাপড়ের টুকরো সামান্য পানি দিয়ে ভিজিয়ে স্ক্রিনটি মুছে নিন। দেখবেন, স্ক্রিনটি পরিষ্কার যেমন হয়েছে, তেমনই আঁচড়ের দাগগুলোও অনেকটা আবছা হয়ে এসেছে।

২. দেওয়ালে প্যাস্টেলের আঁকিবুঁকি তোলা: বাড়িতে বাচ্চা থাকলে দেয়ালে রং পেন্সিল বা প্যাস্টেল দিয়ে আঁকিবুঁকি কাটবেই। কী ভাবছেন, দেয়াল নতুন করে রঙ করানোই এই দাগ থেকে মুক্তি পাওয়ার একমাত্র উপায়।? মোটেই না। একটু টুথপেস্ট দেয়ালে প্যাস্টেলের দাগের উপর লাগিয়ে একটি সামান্য ভেজা কাপড় দিয়ে ঘষে দিন। তারপর একটা পরিস্কার শুকনো কাপড় দিয়ে মুছে নিন জায়গাটা। দেখবেন দাগ উধাও।

৩. জামাকাপড়ের দাগ তোলা: কাপড়-জামায় তেল, মশলা বা কালির দাগ লেগে গিয়েছে? সাবান পানিতে ধুয়েও যাচ্ছে না? চিন্তা নেই, অল্প একটু টুথপেস্ট দাগ-লাগা জায়গাটিতে ঘষে নিন। তারপর স্বাভাবিক ভাবে সাবান পানিতে ধুয়ে নিন। দেখবেন, দাগ চলে গেছে।

৪. বাচ্চাদের বোতলের দুর্গন্ধ দূর করা: বাচ্চাদের ফিডিং বটলে একটা বিশ্রী দুর্গন্ধ হয় যা ধুলেও যায় না। সেক্ষেত্রে বোতলটিতে অল্প পানি দিন, তারপর বোতলের ভেতর একটু টুথপেস্ট ফেলে বোতলের মুখ বন্ধ করে ঝাঁকিয়ে নিয়ে জলটা ফেলে দিয়ে পরিস্কার পানিতে বোতলটা ধুয়ে নিন। দেখবেন, দুর্গন্ধ দূর হয়ে গেছে।

৫. পোকামাকড়ের কামড়ের জ্বালা কমানো: মশা, পিঁপড়ে বা মৌমাছি জাতীয় পোকা কামড়ানোর পর সেই জায়গায় যদি অল্প একটু টুথপেস্ট লাগিয়ে দেন, দেখবেন কামড়ের জ্বালা অনেক কমে গেছে।

৬. ফোস্কার যন্ত্রণা কমানো: ফোস্কা পড়ে গেলে সেই জায়গায় অল্প একটু টুথপেস্ট লাগিয়ে দিলে দেখবেন ফোস্কার জ্বালা, যন্ত্রণা দুটো থেকেই মুক্তি পাবেন।

৭. হাতের দুর্গন্ধ দূর করা: বাঙালিদের অভ্যাস হাত দিয়ে খাওয়া। কিন্তু অনেক সময়েই খেয়ে উঠে সাবান দিয়ে হাত ধোওয়ার পরেও হাত থেকে যেতে চায় না তেল মশলা বা কাঁচা পেঁয়াজের গন্ধ। সেক্ষেত্রে খেয়ে উঠে অল্প একটু টুথপেস্ট ঘষে নিন হাতে, তার পরে স্বাভাবিকভাবে সাবানে ধুয়ে ফেলু‌ন হাত। দেখবেন, হাতে কোনও দুর্গন্ধ আর নেই।

৮. নখ পরিস্কার: নখের উপর একটু টুথপেস্ট লাগিয়ে টুথব্রাশ দিয়ে অল্প ঘষে নিন। এতে শুধু যে নখ পরিস্কার হবে তা নয়, পাশাপাশি নখ চকচকেও হবে।

৯. হেয়ার জেল হিসেবে কাজ করা: শুনতে অদ্ভুত লাগলেও এটা সত্যি যে, হেয়ার জেল যে উপাদান দিয়ে তৈরি হয় সেই একই উপাদান দিয়ে তৈরি হয় টুথপেস্ট। কাজেই গোসল করার সময়ে টুথপেস্ট দিয়ে চুল ধুলে চুলের কোনও ক্ষতি তো হবেই না বরং কম খরচে ভাল থাকবে চুল।

১০. বাথরুম বা রান্নাঘরের বেসিন পরিস্কার:
বাথরুম বা রান্নাঘরের বেসিনে সামান্য টুথপেস্ট লাগিয়ে একটি স্ক্রাবার দিয়ে আলতো ঘষে নিন। দেখবেন, ঝকঝক করছে বেসিন।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 9 - Rating 4.4 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)