JanaBD.ComLoginSign Up

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

ত্বকের যত্নে ঘরেই তৈরি করুন ৫টি স্ক্রাব

রূপচর্চা/বিউটি-টিপস 27th Jun 2016 at 1:44pm 268
ত্বকের যত্নে ঘরেই তৈরি করুন ৫টি স্ক্রাব

ত্বকের মৃত কোষ দূর করে ময়লা, ধুলো বালি দূর করতে স্ক্রাব ব্যবহার করা হয়। ত্বকের নানা সমস্যা সমাধান করার কারণে এটি তরুণীদের কাছে বেশ জনপ্রিয়। তবে ত্বক বিশেষজ্ঞ Apratim Goel বলনে “যদি ত্বকে ব্রণ অথবা অন্যকোন জ্বালাপোড়া সমস্যা থাকে, তবে স্ক্রাব ব্যবহার করা থেকে বিরত থাকা উচিত”। সুস্থ, ব্রণহীন ত্বকের জন্য স্ক্রাব অনেক কার্যকর। বাজারে নানা ব্র্যান্ডের স্ক্রাব কিনতে পাওয়া যায়। বাজারের স্ক্রাব ব্যবহারের চেয়ে ঘরের তৈরি করা স্কার্ব নিরাপদ। সহজ কিছু উপাদান দিয়ে ঘরে তৈরি করে নিতে পারেন আপনার ত্বকের উপযোগী স্ক্রাব।

১। নারকেল তেল এবং চিনির স্ক্রাব
এক টেবিল চামচ নারকেল তেল এবং দুই টেবিল চামচ চিনি ভাল করে মিশিয়ে নিন। এটি ত্বকে ৬০ সেকেন্ড চক্রাকারে ম্যাসাজ করুন। এরপর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। আপনি এটি ফ্রিজে সংরক্ষণ করতে পারেন।

২। কলার স্ক্রাব
দুটি পাকা কলার পেস্ট এবং চিনির গুঁড়ো একসাথে মিশিয়ে নিন। এর সাথে এক টেবিল চামচ মধু মেশাতে পারেন। মিশ্রণটি দিয়ে মুখ এবং ঘাড় ম্যাসাজ করুন। ৫ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

৩। টকদই এবং পেঁপের স্ক্রাব
আধা কাপ পাকা পেঁপের পেস্টের সাথে দুই টেবিল চামচ টকদই, তিন ফোঁটা লেবুর রস এবং এক টেবিল চামচ মধু মিশিয়ে নিন। এই প্যাকটি ত্বকে চক্রাকারে ম্যাসাজ করে লাগান। পাঁচ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

৪। কফি পাউডার এবং নারকেল তেল স্ক্রাব
তিন টেবিল চামচ কফি পাউডার এবং এক টেবিল চামচ নারকেল তেল এক সাথে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এটি মুখসহ সারা শরীরে ম্যাসাজ করে লাগান। কয়েক মিনিট পর কুসুম গরম পানি এবং হালকা সাবান দিয়ে ধুয়ে ফেলুন। এটি বডি স্ক্রাব হিসেবে ব্যবহার করতে পারেন। কফি পাউডার ত্বক এক্সফলিয়েট করে মৃত কোষ দূর করে থাকে। নারকেল তেল ত্বক ময়েশ্চারাইজ করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে।

৫। ওটস এবং টমেটোর স্ক্রাব
ওটসের গুঁড়ো, চিনির গুঁড়ো এবং টমেটোর পেস্ট একসাথে মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এবার এই প্যাকটি ত্বকে চক্রাকারে ম্যাসাজ করে লাগান। কয়েক মিনিট ম্যাসাজ করার পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।


জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Like - Dislike Votes 6 - Rating 6.7 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)