JanaBD.ComLoginSign Up

যে জাঙ্ক ফুডগুলো স্বাস্থ্যকর

সাস্থ্যকথা/হেলথ-টিপস 27th Jun 2016 at 5:42pm 126
যে জাঙ্ক ফুডগুলো স্বাস্থ্যকর

জাঙ্ক ফুড কি সবই খারাপ? ইদানীং সবাই বলে জাঙ্ক ফুড খাওয়া ভাল নয়। কিন্তু সব সময়ে তা ঠিক নয়। এমন জাঙ্ক ফুডও রয়েছে যা আদতে শরীরের পক্ষে ভাল। নিয়মিত খাওয়া উচিত।

১. বিয়ার : ভাল স্বাস্থ্যের জন্য মদ্যপানে রাশ টানা উচিত। কিন্তু পুরোপুরি ছেড়ে দেওয়ার দরকার নেই। আর বিয়ার বেশ উপকারী পানীয়। এর মধ্যে রয়েছে প্রচুর অ্যান্টি অক্সিড্যান্ট আর সিলিকন। শরীরের হাড়ের মিনেরলস-এর ভারসাম্য বজায় রাখতেও সাহায্য করে বিয়ার।

২. চকোলেট : শরীরে মেদ বাড়ছে বলে পুরোপুরি চকোলেট খাওয়া ছাড়বেন না। গবেষকরা বলছেন, চকোলেট খেলে আয়ু বাড়ে। চকোলেটের মধ্যে থাকে পলিফেনল, যা তা মৃত্যুর সম্ভাবনা ৩০% কমিয়ে দেয় বলে দাবি করা হয়েছে। নিয়মিত চকোলেট খেলে হার্টের সমস্যা কমে।

৩. ক্রিম : ক্রিমের মধ্যে ৯০% ফ্যাট থাকে। তবে ফ্যাট সব সময়ে ক্ষতিকর নয়। দুই চামচ ক্রিমে থাকে ৫২ ক্যালোরি। এমনকি এক গ্লাস দুধেও এর থেকে বেশি ক্যালোরি থাকে। তাই ক্রিম খেলে মারাত্মক কিছু ক্ষতি নেই। উল্টে ক্রিমের মধ্যে অনেক উপকারী জিনিস আছে যা শরীরের জন্য অত্যন্ত প্রয়োজনীয়।

৪. কেচাপ : খাবার স্বাদটাও বড় কথা। শুধু ক্ষতি উপকার নিয়ে ভাবলে চলে না। তাই খাবারের সঙ্গে কেচাপ নেওয়া যাঁরা বাতিল করেছেন তাঁরা পুরনো অভ্যাসে ফিরে আসুন। কেচাপে থাকে প্রচুর লাইকোপিন, যা কার্ডিওভাসকুলার অসুখের বিরুদ্ধ লড়াই করার শক্তি জোগায়।

৫. পপকর্ন : সিনেমা দেখতে দেখতে পপকর্ন না খেলে যেন মজাটাই পাওয়া যায় না। কিন্তু তাতে শরীরের ক্ষতি হয় না তো! এমন ভাবনার দরকার নেই। ভুট্টার খইয়ে পলিফেনল আর অ্যান্টি অক্সিড্যান্ট দুই-ই থাকে। এগুলি হার্টের পক্ষে ভাল।

Googleplus Pint
Like - Dislike Votes 5 - Rating 6 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)