JanaBD.ComLoginSign Up

নিজের জীবনকে আরও সুখী এবং সহজ করতে চান? করুন এই ৬টি কাজ

লাইফ স্টাইল 28th Jun 2016 at 10:26am 351
নিজের জীবনকে আরও সুখী এবং সহজ করতে চান? করুন এই ৬টি কাজ

জীবনে সুখী হতে কে না চায়? কে না চায়, জীবন হোক সহজতর? কিন্তু কীভাবে অর্জন করবেন সহজ এবং সুখী সেই জীবন?

রইল ৬টি পরামর্শ, যেগুলি করলে আশা করা যায় জীবনে সুখী হতে পারবেন আপনি....

১. প্রিয়জনকে মেসেজ করার বদলে ফোন করুন
মেসেজ করতে সময় যেমন ব্যয় হয় অনেকটা, তেমনই কোনও একটা বিষয়ে কথা সম্পূ্র্ণ করতে গেলে পরপর পাঠাতে হয় অনেকগুলি মেসেজ। তাছাড়া যতই ইমোটিকন আর স্মাইলি ব্যবহার করুন, লিখে লিখে যথাযথ মনোভাব ব্যক্ত করা সহজ নয় মোটেই। তার চেয়ে যখন কাউকে কিছু বলা দরকার তখন সরাসরি ফোন করুন তাকে। দেখবেন, জীবনে জটিলতা অনেক কমে গিয়েছে।

২. নিজের আবেগকে গোপন করার চেষ্টা করবেন না
আনন্দ বা দুঃখ যা-ই অনুভব করুন না কেন, বহিঃপ্রকাশ ঘটান সেই আবেগের। আনন্দ অনুভব করলে প্রাণ খুলে হাসুন, দুঃখ পেলে কাঁদতে লজ্জা বোধ করবেন না। মনের আবেগ যত বেশি করে মনের মধ্যে পুষে রাখবেন তত বেশি কষ্ট পাবেন।

৩. অন্যদের স্মৃতির অংশীদার হওয়ার পরিবর্তে নিজস্ব স্মৃতি তৈরি করুন
ফেসবুকে বন্ধুদের বেড়াতে যাওয়ার ছবি দেখছেন, তাঁদের প্রেমজীবনের ছবি দেখছেন, আর মনে মনে ভাবছেন, ইশ্‌, আমারও জীবনটা যদি এমনই হত! ভেবে দেখুন, আপনার জীবনেও এমনটা ঘটতে বাধা কিন্তু নেই কোনও। আর যদি সত্যিই বাধা থাকেও কিছু, তাহলেও সেই বাধা আপনাকেই দূর করতে হবে। জীবনে কী কী পারলাম না— এই নিয়ে হা-হুতাশ করার চেয়ে নিজের স্বপ্নগুলো পূরণ করার জন্য সচেষ্ট হওয়াটা অনেক তৃপ্তিদায়ক নয় কি?

৪. সম্পর্কের ক্ষেত্রে অনুমানের তুলনায় স্বচ্ছতাকে গুরুত্ব দিন
অন্য মানুষের সঙ্গে সম্পর্ক রক্ষার ক্ষেত্রে কতগুলো বিষয়কে আপনি নিছক অনুমানের ভিত্তিতে গ্রহণ করেছেন তা ভেবে দেখেছেন কখনও? বান্ধবীকে আপনার পছন্দের কোনও একটি নির্দিষ্ট রেস্তোঁরায় বারবার নিয়ে গিয়েছেন আপনি, ভেবেছেন তাঁরও পছন্দ রেস্তোরাঁটি। স্বামীর জন্মদিনে প্রতি বছর দিয়ে গিয়েছেন একই রকমের উপহার, ধরেই নিয়েছেন স্বামী খুব খুশি হচ্ছেন সেই সব উপহার পেয়ে। ক‌িন্তু কখনও ভেবে দেখেছেন কি, আপনার ভালবাসার মানুষটি কী পছন্দ করছেন, তাঁর ভাল লাগা-খারাপ লাগাটি বলবার সুযোগ তাঁকে দিয়েছেন কি কখনও? কাজেই সম্পর্কে স্বচ্ছতা আনুন। আপনজনদের সঙ্গে এমনভাবে মিশুন, যাতে তাঁরা যেমন নিজেদের পছন্দ-অপছন্দ স্বচ্ছন্দে জানাতে পারেন আপনাকে, আর আপনিও মন খুলে নিজের সুবিধা-অসুবিধাগুলি বলতে পারেন তাঁদের।

৫. ভবিষ্যতের কথা ভেবে পরিকল্পিত পদক্ষেপ ফেলুন
আপনার জীবন শুধু আপনার বর্তমানটুকুকে নিয়ে নয়। আপনার ভবিষ্যৎ জীবন কেমন হতে পারে সেই বিষয়ে ভেবে এখন থেকেই পরিকল্পনা করুন। আর্থিক দিকটিতে নজর দিন, ভাবুন নিজের এবং প্রিয়জনের ভবিষ্যৎ প্রয়োজন নিয়েও। সেই প্রয়োজন মেটানোর জন্য যা যা করা প্রয়োজন তা এখন থেকেই করুন।

৬. নতুন কিছু করুন জীবনে
ঠাণ্ডা মাথায় ভাবলে দেখবেন, জীবনে এমন বহু কাজ করার ইচ্ছে হয়েছে আপনার যেগুলি শুধু দ্বিধা অথবা ভয়ের কারণে করে উঠতে পারেননি। ভেবে দেখুন, আপনার জীবন আপনাকেই যাপন করতে হবে, তাকে উপভোগ করার দায়িত্বও আপনি। নিজের বা অন্যদের ক্ষতি না করে যা যা করা সম্ভব জীবনে তা করে নিন, কুণ্ঠা বা ভয় বোধ করবেন না।

Googleplus Pint
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)