JanaBD.ComLoginSign Up

ঈদের আগে ত্বকের যত্ন!

রূপচর্চা/বিউটি-টিপস 29th Jun 2016 at 9:40am 447
ঈদের আগে ত্বকের যত্ন!

এখন চলছে পবিত্র রমজান মাস। পুরো এক মাস মুসলিমরা রোজা পালন করেন। তবে এ সময় অপর্যাপ্ত পানি পান, অতিরিক্ত ভাজাপোড়া খাওয়া ইত্যাদি কারণে ত্বকে নানান সমস্যা দেখা দেয়।

তাই ঈদের কয়েক দিন আগে থেকেই ত্বকের বাড়তি যত্ন নেয়া উচিত। এ জন্য আপনি কী করতে পারেন তা উল্লেখ করা হলো।

তৈলাক্ত ত্বক:
এ ত্বকে গ্রন্থির আধিক্য থাকে আর প্রচুর তেল বের হয়। তাই এ ধরণের ত্বকে একটু বেশি নেয়া যত্ন দরকার। এ জন্য মুলতানি মাটি বেশ উপকারী। গোলাপ জলের সঙ্গে মুলতানি মাটি এবং এক চামচ মধু মিশিয়ে প্যাক তৈরি করে ব্যবহার করুন। এটি তৈলাক্ত ও মিশ্র ত্বকের জন্য বেশ ভালো একটি মাস্ক।

এছাড়া তৈলাক্ত ত্বকে ব্ল্যাক হেডস ও হোয়াইট হেডস বেশি হয়। তাই নিয়ম করে স্ক্রাবিংও করতে হয়। এ জন্য চিনি ও মধু মিশিয়ে স্ক্রাব তৈরি করে হালকা ভেজা ত্বকে হাত ঘুরিয়ে মালিশ করতে হবে। এভাবে সপ্তাহে দুবার এই স্ক্রাব ব্যবহার করলে ব্ল্যাক হেডস ও হোয়াইট হেডসের প্রকোপ কমবে। তবে ব্রণের সমস্যা থাকলে স্ক্রাব করা উচিত নয়।

শুষ্ক ত্বক:
শুষ্ক ত্বক দেখতে প্রাণহীন মনে হয়। কারণ এর আলাদা কোনো আভা থাকে না। তাই এমন মাস্ক ব্যবহার করা উচিত যাতে ত্বকে উজ্জ্বলতা ফিরে আসে। এ জন্য দুধের সরের সঙ্গে এক চিমটি হলুদ ও কয়েক ফোঁটা গ্লিসারিন মিশিয়ে হাত ঘুরিয়ে ঘুরিয়ে মালিশ করুন পাঁচ মিনিট। এরপর পানি দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন। টানা সাত দিন ব্যবহারে ত্বকের শুষ্কভাব অনেকটাই কমে আসবে।

শুষ্ক ত্বকের পাশাপাশি বলিরেখা দূর করতে মধু এবং মাল্টার রস উপকারী। এ জন্য এই দুটি উপাদান মিশিয়ে মিশ্রণটি ত্বকে লাগিয়ে কিছুক্ষণ পর ‍কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)