JanaBD.ComLoginSign Up

র্যাঙ্কিংয়ে টাইগারদের ছুঁয়ে ফেললো ক্যারিবীয়রা!

ক্রিকেট দুনিয়া 29th Jun 2016 at 11:02am 530
র্যাঙ্কিংয়ে টাইগারদের ছুঁয়ে ফেললো ক্যারিবীয়রা!

আইসিসি ওয়ানডে র্যাঙ্কিংয়ে আস্তে আস্তে পেছনে চলে যাচ্ছে বাংলাদেশ। এর বড় একটি কারণ সাম্প্রতিক সময়ে আন্তর্জাতিক ক্রিকেটে টাইগারদের কোন ম্যাচ না খেলা।

ফলে একধাপ নিচে থাকা ওয়েস্ট ইন্ডিজ খুব দ্রুতই উন্নতি করছে।

সদ্য ঘরের মাঠে অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকাদের নিয়ে অনুষ্ঠিত হওয়া ত্রি-দেশীয় টুর্নামেন্টের পূর্বে ওয়ানডে র্যাঙ্কিংয়ে বাংলাদেশ থেকে ১০ পয়েন্ট দূরে থেকে ৮৮ পয়েন্ট নিয়ে র্যাঙ্কিংয়ে অষ্টম অবস্থানে ছিল ওয়েস্ট ইন্ডিজরা।

কিন্তু বলার কাপে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়ে এমআরএফ ওয়ানডে র্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে ক্যারিবিয়ানদের। টুর্নামেন্টের শুরুতে দুই পরাশক্তি অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকাকে হারয়ে ৫ পয়েন্ট অর্জন করেছিল ক্যারিবিয়ানরা। কিন্তু এখন প্রাপ্তির খাতায় আরো ১ পয়েন্ট যোগ হল ওয়েস্ট ইন্ডিজের।

বলার কাপ সিরিজে বাঁচা-মরার লড়াইয়ে প্রোটিয়াদের হারিয়ে ফাইনালে উঠে ওয়েস্ট ইন্ডিজ যদিও ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে যায় জেসন হোল্ডারের ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু পুরো টুর্নামেন্টে দারুন পারফরম্যান্সের উপর ভিত্তি করে ৬ পয়েন্ট যোগ করে সর্বমোট ৯৪ পয়েন্ট পায় ক্যারিবিয়ানরা।

পয়েন্ট বাড়লেও আগের র্যাঙ্কিংয়েই থাকছে ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু র্যাঙ্কিংয়ে ৭ নাম্বার অবস্থিত বাংলাদেশ থেকে মাত্র ৪ পয়েন্ট দূরে অবস্থান করছে ক্যারিবিয়ানরা। অন্যদিকে ১২৩ পয়েন্ট নিয়ে র্যাঙ্কিংয়ের শীর্ষে রয়েছে অস্ট্রেলিয়ার এবং ১১৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে নিউজিল্যান্ড।

বলার কাপ সিরিজের পারফরম্যান্সের ভিত্তিতে র্যাঙ্কিংয়ে এক ধাপ নিছে নেমে গেছে দক্ষিণ আফ্রিকারা ফলে তৃতীয় স্থানে উঠে এসেছে ভারত ও চতুর্থ স্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা।

আইসিসি’র সর্বশেষ ওয়ানডে র্যাঙ্কিং:
১ অস্ট্রেলিয়া ১২৩ (-১)
২ নিউজিল্যান্ড ১১৩
৩ ভারত ১১০
৪ দক্ষিণ আফ্রিকা ১১০ (-২)
৫ ইংল্যান্ড ১০৪ (+১)
৬ শ্রীলঙ্কা ১০৪ (-)
৭ বাংলাদেশ ৯৮
৮ ওয়েস্ট ইন্ডিজ ৯৪ (+৬)
৯ পাকিস্তান ৮৭
১০ আফগানিস্তান ৫১
১১ জিম্বাবুয়ে ৪৬
১২ আয়ারল্যান্ড ৪১

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 5 - Rating 6 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)